Advertisement

RBI Guidelines – ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করুন এই গুরুত্বপূর্ণ কাজ। সকল ব্যাঙ্ক গ্রাহকদের কড়া নির্দেশ RBI -এর।

Advertisement

RBI Guidelines – গ্রাহকরা সাধারণত ব্যাঙ্কের লকারে নিজেদের মূল্যবান জিনিসপত্র রাখেন। এর জন্য গ্রাহকদের প্রতিবছর নির্দিষ্ট পরিমাণ লকার ভাড়া দিতে হয়। কিন্তু কোন কারনে দুষ্কৃতী হামলা বা প্রাকৃতিক কারণে লকার ক্ষতিগ্রস্ত হলে ব্যাঙ্ক অনেক সময় তার দায় নিতে চায় না। এর ফলে লকার গ্রাহকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হন। অথচ গ্রাহকরা লকার ভাড়া দিয়েই নিজেদের মূল্যবান জিনিসপত্র লকারে রাখেন। ফলে লকারে রাখা জিনিস ক্ষতিগ্রস্ত হলে ব্যাঙ্কগুলো তার দায় এড়িয়ে যেতে পারে না।

তবে এবার ব্যাঙ্ক লকার নিয়ে গ্রাহকদের কথা ভেবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Guidelines) নতুন লকার চুক্তি নিয়ে এসেছে। RBI এর নির্দেশে প্রতিটি ব্যাঙ্ক তার গ্রাহকদের জন্য এই নতুন লকার চুক্তি আনতে বাধ্য হয়েছে। ব্যাঙ্কগুলিকে গ্রাহকদের সঙ্গে এই নতুন লকার চুক্তি স্বাক্ষর (RBI locker Guidelines) করতে হবে। এই চুক্তিতে পরিষ্কারভাবে উল্লেখ করা থাকবে দুষ্কৃতি হামলা বা প্রাকৃতিক বিপর্যয়ে অথবা অগ্নিকাণ্ডে ব্যাঙ্কের লকার ও তার ভেতরে থাকা জিনিস ক্ষতিগ্রস্ত হলে সংশ্লিষ্ট ব্যাঙ্ক গ্রাহককে বার্ষিক লকার ভাড়ার ১০০ গুণ পর্যন্ত অর্থ ক্ষতিপূরণ দিতে হবে।

Advertisement

RBI ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, এইচডিএফসি সহ সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ককে এক বিশেষ নির্দেশিকা জারি করে এই চুক্তির বিষয়টি জানিয়ে দিয়েছে। সকল ব্যাঙ্ক গ্রাহকদের এই চুক্তি স্বাক্ষর (RBI locker Guidelines) করতে হবে। RBI এই চুক্তি স্বাক্ষর করার একটি নির্দিষ্ট সময়সীমাও বেধে দিয়েছে।

আরও পড়ুন – Puja Holidays 2023 – দুর্গাপুজো উপলক্ষ্যে রাজ্য সরকারি কর্মীদের বড় ‘গিফট’ দিতে চলেছে মুখ্যমন্ত্রী, মিলবে টানা ছুটি।

RBI Guidelines অনুযায়ী নির্দিষ্ট সময়সীমা কত দিন পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে ?

RBI এর নির্দেশ (RBI Guidelines) অনুযায়ী ৩০ জুনের মধ্যে সকল লকার মালিককে সংশ্লিষ্ট ব্যাঙ্কের নির্দিষ্ট শাখায় গিয়ে এই সংক্রান্ত চুক্তিতে (RBI locker Guidelines) সই করার কথা বলা হয়েছিল। আরবিআই ব্যাঙ্কগুলোকে ৩০ জুনের মধ্যে ৫০ শতাংশ লকার মালিকের সঙ্গে চুক্তি সেরে ফেলার লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছিল। আর সেপ্টেম্বরের ৩০ তারিখের মধ্যে ৭৫ শতাংশ লকার মালিকের সঙ্গে এই চুক্তি সেরে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে।

RBI এর দেওয়া নির্দেশ (RBI Guidelines) অনুযায়ী হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি আছে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে যারা চুক্তি সই করবেন না ব্যাঙ্ক তাদের লকার পরিষেবা বন্ধ করে দেবে। তাই আর দেরি না করে দ্রুত স্টেট ব্যাঙ্ক বা ব্যাঙ্ক অফ বরোদা বা অন্য কোনও ব্যাঙ্ক যেখানেই আপনার লকার থাকুক সেখানে গিয়ে চুক্তি সই করে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রিজার্ভ ব্যাঙ্ক একদিকে যেমন গ্রাহককে সংশ্লিষ্ট ব্যাঙ্কের নির্দিষ্ট শাখায় গিয়েই চুক্তি সই করার নির্দেশ দিয়েছে। তেমনি অন্যদিকে এই নতুন লকার চুক্তি শুরু হওয়ার পরই প্রতিটি ব্যাঙ্ক নিজেদের মতো করে লকার ভাড়া অনেকটাই বাড়িয়ে দিয়েছে। এইচডিএফসি ব্যাঙ্ক শহর এবং লকারের ধরনের উপর নির্ভর করে তার ভাড়া বাড়িয়ে ১,৩৫০- ২০,০০০ টাকা করেছে।

আরও পড়ুন – SBI CSP – চাকরির নিয়ে চিন্তা করছেন ? SBI দিচ্ছে সুবর্ণ সুযোগ দিচ্ছে SBI! মাসে আয় করুন ২৫ হাজার টাকা।

Join Join