Aadhaar update : বাড়ি বসে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করুন মোবাইল দিয়ে, জানুন সম্পূর্ণ পদ্ধতি।

Advertisement

Aadhaar update : বর্তমান সময়ে ভারতবাসীদের কাছে একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হল আধার কার্ড। এই আধার কার্ডের মধ্যে একজন ব্যক্তির নাম, ঠিকানা, জন্ম তারিখ সহ সকল গুরুত্বপূর্ণ তথ্য বিদ্যমান থাকে। অনেক সময় আধার কার্ডের ঠিকানা ভুল থাকে। আর আধার কার্ডের ঠিকানা ভুল থাকলে বহু সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে। যেমন ধরুন ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সরকারি স্কিমে ভর্তুকি প্রভৃতি বিষয় জটিল সমস্যার সম্মুখীন হতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই ভুল ঠিকানাকে সংশোধন করার জন্য আধার সেন্টারে না গিয়ে অনলাইনের মাধ্যমে বাড়িতে বসেই কিভাবে ঠিকানা পরিবর্তন করা যায় এই বিষয়টি নিয়ে আজকের প্রতিবেদনে আলোচনা করা হবে। অনলাইনের মাধ্যমে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করার জন্য কি করবেন জেনেনিন।

Advertisement

১) UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ যেতে হবে।
২) UIDAI এর সাইটে গিয়ে “My Aadhaar”-এ ক্লিক করতে হবে।
৩) “আপডেট ঠিকানা” অপশনে ক্লিক করুন।
৪) আধার নম্বর এবং ক্যাপচা কোড ইনপুট করুন।
৫) আপনার নতুন ঠিকানা নির্ভুলভাবে ইনপুট করুন।
৬) আপনার বসবাসের প্রমাণপত্র আপলোড করে OTP এন্টার করুন।
৭) সবকিছু পূরণ হয়ে গেলে সবশেষে সাবমিট অপশনে ক্লিক করুন।

Advertisement

আধার কার্ডের ঠিকানা পরিবর্তনে কি কি প্রমাণপত্র লাগবে?

আধার কার্ডের ঠিকানা আপডেটের জন্য বসবাসের প্রমাণপত্র হিসেবে ব্যবহার করা যেতে পারে 1)ভোটার আইডি কার্ড 2)পাসপোর্ট 3)ড্রাইভিং লাইসেন্স 4)রেশন কার্ড 5)বিদ্যুতের বিল 6)জলের বিল 7)টেলিফোন বিল 8)ব্যাঙ্ক স্টেটমেন্ট 9)পোস্টাল অ্যাড্রেস প্রুফ।

অনলাইনের পাশাপাশি অফলাইনেও আধার কার্ড সংশোধন বা Aadhaar update করা যায় তবে এক্ষেত্রে আপনাকে আধার সেবা কেন্দ্রে (Aadhar Center) যেতে হবে। আধার সেবা কেন্দ্রের যিনি আধিকারিক আছেন তিনি আপনার আধার নম্বর এবং সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য অনলাইনের মাধ্যমে UIDAI এর ওয়েবসাইটে ইনপুট করে দেবেন। এরপর বাসিন্দার প্রমাণপত্র আপলোড করা হলে আপনি ওই আধিকারিককে এই কাজটি করার জন্য পেমেন্ট করে দেবেন। এরপর নতুন আধার কার্ডের ঠিকানা পরিবর্তন হতে কয়েক দিন সময় লাগে সেই সময় পেরিয়ে গেলেই আপনার আধার কার্ডটির ঠিকানা পরিবর্তিত হয়ে যাবে।

Advertisement
JoinJoin