PM Kisan -এর ১৪ তম কিস্তির টাকা পেতে, নতুন এই ৫ টি জিনিস করতে হবে !

Advertisement

PM Kisan – কৃষি প্রধান দেশ ভারত। যার সার্বিক উন্নয়ন কৃষির ওপরই নির্ভরশীল। কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে নানা রকমের ফসল উৎপাদন করেন। কিন্তু সেই ফসল তারা বাজারে বিক্রি করতে গিয়ে তার যথাযথ মুল্য পান না।লাভের তো দুরের কথা উলটে ফসল ফলাতে যে পরিমাণ টাকা খরচ হয় সেটাও উঠে না। এর জেরে কৃষকদের মাথায় হাত পড়ে। আবার অনেক সময় প্রাকৃতিক দুর্যোগের কারনে কৃষকদের ফসলের ক্ষতি হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জমির ফসল হয়ত মাঠেই নষ্ট হয়ে যায়। এরফলে অনেক কৃষক হতাশাগ্রস্থ হয়ে পড়েন। ক্ষতির সামাল দিতে না পেতে অনেক কৃষক আবার আত্ম হত্যার পথও বেছে নেন। কৃষকদের উন্নতি হলেই দেশের সার্বিক উন্নয়ন সম্ভব।তাই কৃষকদের সাহায্য করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকার (PM Kisan) বিভিন্ন সময়ে বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্প চালু করেছেন।

Advertisement

কেন্দ্র সরকারের একাধিক প্রকল্পগুলির মধ্যে একটি অন্যতম বিখ্যাত প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Scheme). কৃষকদের সাহায্য করার উদ্দেশ্যে কেন্দ্র সরকার ২০১৮ সালে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা চালু করেছেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM kisan samman nidhi yojana) অধীনে কৃষকদের তিনটি কিস্তির মাধ্যমে বছরে মোট ৬০০০ টাকা দেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন – মানুষের একাউন্ট থেকে বাড়তি টাকা উসুল করায় অ্যাক্সিস সহ এই ৩ ব্যাঙ্কে জরিমানা করল RBI!

প্রতি ৪ মাস অন্তর তিনটি কিস্তির মাধ্যমে ২ হাজার টাকা করে দেওয়া হয়। এই টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM kisan samman nidhi yojana) শুরু হওয়ার পর থেকে কৃষকদের অ্যাকাউন্টে এখনও পর্যন্ত মোট ১৩ টি কিস্তির টাকা পাঠানো হয়েছে। ফেব্রুয়ারি মাসে পিএম কিষাণ যোজনার ১৩ তম কিস্তির টাকা কৃষকদের দেওয়া হয়েছিল।

কৃষকরা এখন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার পরবর্তি ১৪ তম কিস্তির জন্য অপেক্ষা করে রয়েছেন। খুব শীঘ্রই কৃষকদের ১৪ তম কিস্তি দেওয়া হবে বলে জানা যাচ্ছে। তবে কৃষকরা কোনও বাধা ছাড়াই পিএম কিষাণের (PM kisan yojana) ১৪ তম কিস্তির টাকা পেতে চাইলে ৫টি জিনিস করতেই হবে। এই ৫টি জিনিস না করলে কৃষকরা এই কিস্তির টাকা পাবেন না। পরবর্তি কিস্তির টাকা পাবার জন্য যে যে কাজগুলি করতে হবে দেখুন।

পিএম কিষাণের (PM kisan yojana) পেতে চাইলে এই ৫ টি কাজ করুন।

  • ১) ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাতে হবে।
  • ২) ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্থিতি-সহ আধার সিডিং পরীক্ষা করতে হবে।
  • ৪) আধার সিডযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিবিটি বিকল্প সক্রিয় রাখতে হবে।
  • ৫) ই-কেওয়াইসি সম্পন্ন করতে হবে।

প্রধানমন্ত্রী কিষান যোজনার (PM kisan yojana) সুবিধা পাওয়ার জন্য ই-কেওয়াইসি বাধ্যতামূলক করা হয়েছে। যে কৃষকরা কোনও কারণে এখনও ই-কেওয়াইসি করতে না পারেননি, তারা পরবর্তী কিস্তি থেকে বঞ্চিত হতে পারেন।এই যোজনার ১৪ তম কিস্তি পেতে কৃষকদের অবশ্যই নিজের eKYC সম্পূর্ণ করতে হবে। পিএম-কিষাণ পোর্টালে আধারের সঙ্গে লিঙ্ক (Aadhar Link) করা মোবাইল নম্বরে পাঠানো ওটিপি ব্যবহার করে সুবিধাভোগীরা নিজের ই- কেওয়াইসির সম্পূর্ণ করতে পারেন।

এমনকি যে কোনো ধরনের সমস্যার জন্য ইমেল আইডি pmkisan-ict@gov.in-এ যোগাযোগ করতে পারেন। অথবা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM kisan samman nidhi yojana) হেল্পলাইন নম্বর 155261 বা টোল ফ্রি নম্বর 1800115526 বা 011-23381092-এ যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন – বাতিল হবে অনুমোদন ! বেসরকারি স্কুল গুলির মাথায় হাত, কড়া ভূমিকা মধ্যশিক্ষা পর্ষদের

Advertisement
JoinJoin