Pradhan Mantri Awas Yojana – প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২৩-২৪, নতুন লিস্ট দেখুন।

Advertisement

Pradhan Mantri Awas Yojana – ভারতের প্রধানমন্ত্রী বিভিন্ন সময় সাধারণ মানুষের জন্য বিভিন্ন বিভিন্ন নতুন নতুন জনমুখী প্রকল্প নিয়ে আসে তারই মধ্যে এক উল্লেখযোগ্য প্রকল্প হল প্রধানমন্ত্রী আবাস যোজনা। এই যোজনায় সাধারণ গৃহহীন মানুষেরা অথবা যাদের কাঁচা বাড়ি রয়েছে তারা বাড়ি করার জন্য কেন্দ্রীয় সরকারী তরফে এককালীন টাকা পান। বর্তমানে এই প্রকল্পের অধীনে প্রচুর বাড়ি তৈরি হয়েছে এবং প্রায় রোজ এই প্রকল্পে নতুন নতুন আবেদন পড়ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু প্রায় লাস্ট এক বছর ধরে প্রধানমন্ত্রী আবাস যোজনায় (Pradhan Mantri Awas Yojana) টাকা পাননি এ রাজ্যের মানুষ। রাজ্য সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার অভিযোগ জানায় যে কেন্দ্রীয় সরকারের টাকা রাজ্য সরকার রাজ্যর সাধারণ মানুষকে ভুল বুঝিয়ে রাজ্য সরকারের নামে চালাচ্ছে। তবে সামনেই পঞ্চায়েত ভোট এবং এই পঞ্চায়েত ভোট শেষ হওয়ার পরে শুরু হবে লোকসভা নির্বাচন তাই খুব শিগগিরই প্রধানমন্ত্রীর আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) টাকা ক্লিয়ার করে দেবে কেন্দ্রীয় সরকার।

কি ভাবে দেখবেন Pradhan Mantri Awas Yojana নতুন লিস্ট ?

Advertisement

এই নতুন পর্যায়ে অনেকেই এই যোজনা টাকা পাবে বলে মনে করা হচ্ছে। আপনিও কি এই পর্যায়ে এই যোজনার টাকা পেতে পারেন? দেখে নেওয়া যাক এই যোজনার জন্য টাকা পাওয়ার কারেন্ট লিস্ট। এই লিস্ট দেখার জন্য সর্ব প্রথমে আপনাকে,

Advertisement

আরও পড়ুন – Letter Box Free Scholarship – পড়াশোনার সমস্ত খরচ দেবে সরকার।

১) RH রিপোর্টিং এর সরকারি ওয়েবসাইটে যেতে হবে। এরপরে আপনার সামনে একটি নতুন ওয়েব পেজ খুলবে এবং ওয়েব পেজে অনেকগুলি মেনু থাকবে সেই মেনুর মধ্যে এফ মেনুতে যেতে হবে।
২) সেখানে গিয়ে আপনাকে ক্লিক করতে হবে বেনিফিসারি ফ্রোজেন অ্যাকাউন্টে।
৩) এরপর আপনার সামনে একটি নতুন ড্যাশবোর্ড খুলে যাবে সেখানে আপনাকে আপনি কোন বছরের লিস্ট দেখতে চান সেই সাল সিলেক্ট করার অপশন দেওয়া হবে। আপনাকে ২০২৩ সাল সিলেক্ট করতে হবে।

৪) এরপরই আপনার সামনে কেন্দ্রীয় সরকারের সমস্ত প্রকল্প গুলি চলে আসবে। তার মধ্যে থেকে আপনাকে আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) অপশনটি বেছে নিতে হবে।
৫) এরপর একে একে আপনার থেকে আপনার রাজ্যের নাম জেলার নাম ব্লকের নাম প্রভৃতি জানতে চাওয়া হবে সেগুলি ঠিকঠাক ভাবে দেওয়ার পর নিচে একটি ক্যাপচা কোড এবং সিটি ফিল করার একটি বক্স আসবে সেখানে ঠিকঠাক মতো ক্যাপচা কোড ফিল করতে হবে।
৬) এরপরে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার নামের লিস্ট বেরিয়ে আসবে।

৭) এরপরই আপনার সামনে আবেদনকারীর নাম তার ব্যাংকের একাউন্ট ডিটেলস এবং রেজিস্ট্রেশন নাম্বার দেখতে পাবেন।
8) এই নাম্বারটি কপি করে নিন এবং বেনিফিসারি সার্চ অপশন এ পেস্ট করে সার্চ করুন।
৯) এরপরে আপনি আপনার প্রোফাইলটি দেখতে পাবেন যেখানে আপনার নাম আপনার বাবার নাম আপনি কত টাকা পাবেন কবে পাবেন এবং কতগুলি কিস্তিতে তা ব্যাংকে আসবে সমস্ত ডিটেলস লেখা থাকবে। সেখান থেকে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনি কবে কত টাকা পাবেন।

আরও পড়ুন – Gruha Jyothi Yojana – এবার থেকে ২০০ ইউনিট বিদ্যুৎ ফ্রি, কারা এই সুবিধা পাবে! বিস্তারিত জানুন।

Advertisement
JoinJoin