১ জানুয়ারি থেকে ব্যাঙ্কে নতুন নিয়ম! দেখুন RBI-এর নয়া নির্দেশিকা।

RBI-এর তরফ থেকে জারি হল‌ নয়া নির্দেশিকা, দেখে নিন একবার

আজকাল কম-বেশি সবারই মূলত ব্যাংকে কমপক্ষে একটি হলেও লকার রয়েছে। আর যাদের নেই, তারাও চায়ছেন ব্যাংকে লকার শীঘ্রই খুলতে। RBI মূলত এই ব্যাংক লকার সংক্রান্তই কিছু পরিবর্তন আনতে চলেছে ২০২৩ সাল থেকে।

RBI GUIDELINES অনুযায়ী আগামী ১লা জানুয়ারি,২০২৩ থেকে ব্যাংকিং লকার পরিষেবায় কিছু নতুন পদক্ষেপ সামিল হতে চলেছে। এই নতুন পরিষেবা প্রদান করবে State Bank of India ও Punjab National Bank সহ অন্যান্য ব্যাংকগুলি। ইতোমধ্যেই উক্ত ব্যাংকগুলি সাধারণত গ্ৰাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে SMS মারফৎ এই বার্তা প্রদান করতে শুরু করে দিয়েছে।

Advertisement

Modi Scholarship – চালু হল মোদী স্কলারশিপ, প্রতি বছর ৩৬ হাজার টাকা পাবেন।

ব্যাংকগুলির স্বেচ্ছাচারিতা কমানোর জন্যই RBI-এর এই নয়া পদক্ষেপ। পাশাপাশি ব্যাংকের দায়ত্ববোধ বাড়াতে চায়ছে RBI। তাই ৩১শে ডিসেম্বরের আগেই গ্ৰাহকদের ব্যাংক লকার চুক্তি রিনিউ করে নেওয়ার নির্দেশ প্রদান করা হচ্ছে RBI-এর সংশোধিত ঐ বিজ্ঞপ্তিতে।

তাহলে আসুন জেনে নেওয়া যাক এই নতুন নিয়ম সম্পর্কে।

১) গ্ৰাহকদের বিশ্বাসের জায়গা হল এই ব্যাংক। সেখানে কোনোপ্রকার আর্থিক ক্ষতি হলে ব্যাংককে তার যথার্থ ক্ষতিপূরণ দিতে হবে, এই দায় কোনোভাবেই এড়ানো যাবে না। এটাই বলা হয়েছে, এই নতুন নিয়মে।
২) ব্যাংক অবশ্যই আইনিরূপে বৈধ লিখিত চুক্তির ভিত্তিতে গ্ৰাহকদের লকার প্রদান করবে।

List of Holidays 2023 – প্রকাশিত হল নতুন বর্ষের সরকারি ছুটির তালিকা, রয়েছে বাড়তি ছুটি।

৩) লকার নির্দিষ্ট সময়ের জন্য ভাড়া দিতে হবে। এক্ষেত্রে সর্বাধিক ৩বছরের জন্য লকার ভাড়া নেওয়া যাবে, তার বেশি নয়।
৪)বরাদ্দকৃত লকারগুলির সম্পূর্ণ দায়িত্ব থাকবে ব্যাংক কর্তৃপক্ষের ওপর। এক্ষেত্রে চুরি-ডাকাতি-অগ্নিকান্ড-ধ্বস-এর মতো ঘটনা যাতে না ঘটে তা ব্যাংককে আগে থেকেই নিশ্চিত করতে হবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ ও WhatsApp Group.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *