বাজারে ৫০০ টাকার ভুয়ো নোট? সত্য নাকি মিথ্যে? RBI সতর্ক বার্তা।

৫০০ টাকার ভুয়ো নোট রুখতে জেনে নিন RBI কি বলছে

তথ্য অনুযায়ী, ইদানিং নাকি বাজারে ঘুরে বেড়াচ্ছে ৫০০ টাকার জ্বাল নোট। সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি এ সম্পর্কে ভাইরাল হওয়া এক ভিডিয়োতে সেই খবরই ফাঁস হল। Reserve Bank of India (RBI) -এর তরফ থেকে আমজনতার উদ্দেশ্যে সেই সম্পর্কেই জারি হল সতর্ক বার্তা।

ভিডিয়োতে বলা হয়েছে, ৫০০ টাকার নোট নেওয়ার সময় তা আসল কি নকল অবশ্যই যাচাই করে তবেই তা নেওয়া উচিত। সরকারি সংস্থা PIB খোদ তথ্যের সত্যতা খতিয়ে দেখছেন। ৫০০ টাকার নোট নেওয়ার সময় দেখে নিতে হবে যেন সবুজ স্ট্রিপ (Green Strip) গান্ধিজির ছবির খুব কাছে না থাকে অথবা RBI গভর্নরের স্বাক্ষরের (Signature) মধ্য দিয়ে না যায়।

Advertisement

Ration card – রাজ্য রেশন দপ্তরের জারি হল নতুন নির্দেশিকা। নিজের রেশন কার্ড চালু রাখতে পড়ুন।

যদি এই ধরনের গাফিলতি ৫০০ টাকার নোটে থাকে তবে সেই নোট নেওয়া উচিত নয়। ইতোমধ্যে PIB দাবি করেছেন যে, সোশ্যাল মিডিয়ার ভাইরাল হওয়া ঐ ভিডিয়ো একেবারেই ভুয়ো। পাশাপাশি এই সংস্থা জানিয়েছে বাজারে প্রচলিত ২ প্রকার ৫০০ টাকার নোটই আইনি রূপে বৈধ। তাই অযথা চিন্তা না করার জন্য জনগণকে আশ্বাস দিলেন PIB.

RBI এর নির্দেশিকা (Guidelines).
বিষয়বস্তু খতিয়ে দেখার পর RBI -এর তরফ থেকে জনগণের উদ্দেশ্যে কয়েকটি বিষয় খেয়াল রাখার কথা বলা হয়েছে। সেগুলি চটজলদি জেনে নেওয়া যাক এই প্রতিবেদনের মাধ্যমে।

৫০০ টাকার জ্বাল নোট সম্পর্কে কোনো তথ্য সামনে এলে তার সততা পরীক্ষা করে তবেই তা যেন বিশ্বাস বা ফরোয়ার্ড করা হয়। তথ্যের সত্যতা পরীক্ষা করার জন্য প্রয়োজনে PIB সংস্থার সাহায্য নেওয়া যেতে পারে।

ছেঁড়াফাঁটা টাকার নোট নিয়ে আর চিন্তা নেই, কি বলছে? জেনে নিন RBI Rules.

এর জন্য আপনারা তথ্য পাঠিয়ে দিতে পারেন PIB -এর  অফিসিয়াল  লিংক (Official Link) https://factcheck.pib.gov.in/ -এ অথবা ভিডিয়ো পাঠিয়ে দিন [email protected] -এ কিংবা WhatsApp No. +918799711259 -এ।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ ও WhatsApp Group.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *