আপনার কাছে ২০০০ টাকার নোট আছে কি? সাবধান! বড়ো আপডেট নিয়ে এলো RBI.

২০০০ টাকার নোট নিয়েই কি আপডেট দিল RBI?

ওয়েব ডেস্ক, ১৪ নভেম্বর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬ সালের ৮ নভেম্বর রাতারাতি পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করেছিলেন। আর পরিবর্তে নতুন ২000 টাকার নোট এবং ৫০০ টাকার নতুন নোট চালু করা হয়েছিল।

পুরনো নোট বাতিল করার ফলে অনেককেই হয়রানির শিকার হতে হয়েছে। নোট জমা করার জন্য ব্যাংকে গ্রাহকদের লম্বা লাইন পড়ে গিয়েছিল। মার্কেটে এই নতুন ২০০০ টাকা এবং ৫০০ টাকার নোট ইস্যু করার উদ্দেশ্যই ছিল যত তাড়াতাড়ি সম্ভব নতুন নোট সারা দেশে ছড়িয়ে পড়ুক।

Advertisement

তবে এখন মার্কেটে 5০০ টাকার নতুন নোট দেখা গেলেও 2০০০ টাকার নোট আর বেশি দেখতে পাওয়া যায় না। বর্তমানে বাজারে 2০০০ টাকার নোট খুব কম দেখা যাচ্ছে। আপনার কাছে ২০০০ টাকার পুরনো নোট আছে কি? তাহলে আপনার জন্য বড়ো খবর রয়েছে।

সারা মাসের মুদিখানা মাত্র ১০০ টাকায়, এই রেশন কার্ড আছে আপনার! Big Ration Update

RBI এবার এই নোট নিয়েই বড়ো আপডেট নিয়ে এসেছে। ২০০০ টাকার নোট দেখতে না পাওয়ার কারন হল গত তিন বছরে ২০০০ টাকার একটি নোটও ছাপা হয়নি। সূত্রের খবর এই নোট না ছাপানোর মুল কারন হল ২০০০ টাকার নোট সহজে জাল হওয়ার সম্ভাবনা থাকে।

আর তাছাড়া এত বড় মানের নোট ব্যবহার করার ক্ষেত্রেও সাধারণ মানুষের অনেক সময় অসুবিধায় পরতে হয়। তাই ২০১৯ থেকে ২০২২ অর্থবর্ষে ২০০০ টাকার কোনও নতুন নোট ছাপা হয়নি। RBI থেকে প্রাপ্ত তথ্য অনুসারে ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত দেশে প্রচলিত ২০০০ টাকার নোটের মুল্যাঙ্ক মোট টাকার মাত্র ১৩.৮ শতাংশ।

আর এই কারনেই বাজারে ২০০০ টাকার নোটের প্রচলন বেশি নেই।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Sunita Mallick.

ভোট দানে নয়া নিয়ম আনল ভারতের নির্বাচন কমিশন! এবার থেকে কত বছরেই ভোট দেওয়া যাবে দেখুন

Advertisement

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক গত কয়েক বছর ধরে আমি সকালের বার্তা নিউজ পোর্টালের সাথে যুক্ত আছি যেখানে আপনাদের জন্য ভাইরাল নিউজ ও ইন্টারটেনমেন্ট নিউজ আমি লেখালেখি করে থাকি, আশা করি আমার লেখাগুলো আপনাদের ভাল লেগে থাকবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *