Seba Sakhi Prakalpa – রাজ্য সরকারের নতুন এই প্রকল্পে আবেদন করলেই ৯০০০ টাকা পাবেন ! আবেদন করবেন কিভাবে জানুন।

Advertisement

Seba Sakhi Prakalpa – মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের উন্নতির কথা ভেবে একের পর এক নতুন প্রকল্প চালু করছেন। রাজ্য সরকার মহিলাদের স্বাবলম্বী হতে সাহায্য করার জন্য ফের এক নতুন প্রকল্প চালু করলেন। রাজ্যের মহিলাদের আর্থিক স্বাবলম্বী ও ক্ষমতায়নের লক্ষ্যেই রাজ্য সরকার ‘সেবা সখি প্রকল্প’ (Seba Sakhi Prakalpa) চালু করেছে। রাজ্যে এই প্রকল্প চালু করার ফলে প্রচুর কর্মসংস্থানের সুযোগ হবে। আর দেরি না করে এই প্রকল্প সমন্ধে বিস্তারিত জেনে নেওয়া যাক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেবা সখি প্রকল্প (Seba Sakhi Prakalpa) কি?

Advertisement

সেবা সখি’ প্রকল্পের (Seba Sakhi Prakalpa) আওতায় রাজ্য সরকার প্রতি ব্লকে ২০ জন করে মহিলাকে ট্রেনিং দিয়ে তাদের কর্মসংস্থানের বিশেষ ব্যবস্থা করতে চলেছে। রাজ্য সরকার সেবা সখি প্রকল্পের মাধ্যমে মহিলাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ সেবা কর্মী হিসেবে তৈরি করবেন। মূলত রাজ্যের বৃদ্ধ-বৃদ্ধা এবং অসুস্থ মানুষদের সঠিক পরিষেবা দেওয়াটাই সেবা সখিদের কাজ হবে।

Advertisement

প্রশিক্ষণে যা যা শেখানো হবে?

সেবা সখি প্রকল্পের (Seba Sakhi Prakalpa) প্রশিক্ষণে তাঁদের রক্তচাপ মাপা, ব্লাড প্রেসার মাপা, যাবতীয় ওষুধ সম্বন্ধে স্বচ্ছ ধারণা দেওয়া, হঠাৎ কেউ হৃদরোগে আক্রান্ত হলে কীভাবে সিপিআর দিতে হয় তা শেখানো, ড্রেসিং, ব্যান্ডেজ করতে শেখানোর মতো নানান চিকিৎসা সংক্রান্ত সেবামূলক বিষয়ের প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণ পর্ব শেষে তাঁরা দক্ষ সেবা কর্মী হিসেবে কাজ করতে পারবেন।

রাজ্য সরকার খুব দ্রুত এই বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করবে। নির্বাচিত মহিলাদের দুর্গাপুজোর পর এক মাস ধরে টানা সেবা সখি প্রকল্পের (Seba Sakhi Prakalpa Training) প্রশিক্ষণ দেওয়া হবে। অর্থাৎ দুর্গাপুজোর পরই এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে।

গোটা রাজ্যজুড়ে এই প্রকল্পের কাজ শুরু হবে কি?

প্রথম পর্যায়ে গোটা রাজ্য জুড়ে সেবা সখি প্রকল্পের (Seba Sakhi Prakalpa) কাজ শুরু হবে না। রাজ্য সরকার প্রাথমিক পর্যায়ে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর, উত্তর ২৪ পরগনার রাজারহাট, হাওড়ার আমতা এবং পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া ব্লককে সেবা সখি প্রকল্পের (Seba Sakhi Prakalpa) জন্য বেছে নেওয়া হয়েছে। তবে পরবর্তীতে বাকি এলাকাগুলিকে এই প্রকল্পের অধীনে নিয়ে আসা হবে। তবে এই প্রকল্প গ্রামাঞ্চল ও শহরাঞ্চল উভয়ই জায়গায় চালু হবে।

আরও পড়ুন – Family identity Card – পশ্চিমবঙ্গেও চালু হলো নতুন প্রকল্প ! এই প্রকল্প সমন্ধে বিস্তারিত তথ্য জেনে নিন।

প্রাথমিকভাবে মূলত শহর লাগোয়া গ্রামীণ এলাকাগুলিকে এই প্রকল্পের কাজ শুরু করার হবে। কারণ শহরাঞ্চলে প্রচুর নিঃসঙ্গ বৃদ্ধ-বৃদ্ধা বসবাস করেন। তাঁরা আর্থিকভাবে সচ্ছল হলেও পরিবারের সদস্যরা বাইরে থাকায় তারা একাকী থাকতে বাধ্য হন। তাই শহরাঞ্চলের দীর্ঘ রোগে ভোগা মানুষজন সঠিক সেবা কর্মীর সন্ধান করেন। এই কারনে শহর লাগোয়া গ্রামীণ এলাকাগুলিকে এই প্রকল্পের কাজ শুরু করা হবে।

এই প্রকল্পে কত টাকা পারিশ্রমিক দেওয়া হবে ?

সেবা সখি প্রকল্পের (Seba Sakhi Prakalpa) অধীনে প্রশিক্ষণ পর্বে গ্রামীণ এলাকায় মহিলাদের দৈনিক ২৫৫ টাকা অর্থাৎ প্রতি মাসে ৭৬৫০ টাকা ভাতা দেওয়া হবে। আর শহরাঞ্চলের মহিলাদের দৈনিক ৩০০ টাকা অর্থাৎ প্রতি মাসে ৯০০০ টাকা করে ভাতা দেওয়া হবে।

সেবা সখি প্রকল্প (Seba Sakhi Prakalpa) রাজ্য সরকারের একটি নতুন প্রকল্প। রাজ্য সরকার এই প্রকল্পের মাধ্যমে প্রচুর কর্মী নিয়োগ করবে। শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস বা মাধ্যমিক পাস হলেই এই প্রকল্পে আবেদন করা যাবে। এই প্রথম রাজ্য সরকার নিজের উদ্যোগে দক্ষ সেবা কর্মী সরবরাহের প্রকল্প গ্রহণ করেছেন।

আরও পড়ুন – Extra holidays – বড় সুখবর! রাজ্যের সরকারি কর্মীদের জন্য নতুন করে ৩ দিন ছুটি বাড়ানো হল।

Advertisement
JoinJoin