Seba Sakhi Prakalpa – রাজ্যে নতুন প্রকল্প ! এবার রাজ্যের মহিলারা প্রতি মাসে ৯,০০০ টাকা করে পাবে। কিভাবে আবেদন করবেন জানুন।

Advertisement

Seba Sakhi Prakalpa – বাংলায় বেকারত্বের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। বেকারত্বের সংখ্যা যে হারে বাড়ছে তাতে কর্মসংস্থানের অবস্থা খুব একটা ভালো নয় বললেই চলে। নিজের পায়ে দাঁড়ানোর জন্য বেকার যুবক যুবতীরা কাজ বা চাকরি খুঁজছেন। কিন্তু চাকরি খুঁজেও কোন লাভ হচ্ছে না, কারন বাংলায় কোন চাকরিতে তেমন নিয়োগ হচ্ছে না।চাকরি না পাওয়ার ফলে বেকার যুবক যুবতীরা দিন দিন হতাশাগ্রস্থ হোয়ে পড়ছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

তবে এবার আর চিন্তার দিন শেষ হতে চলেছে। যারা কোন চাকরি খুঁজছেন তাদের জন্য এক দুর্দান্ত সুযোগ নিয়ে আসতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের মহিলাদের জন্য এবার আরেক নতুন প্রকল্পের সূচনা করতে চাইছে মা- মাটি-মানুষের সরকার। নতুন এই প্রকল্পটির নাম হল “সেবা সখি প্রকল্প” (Seba Sakhi Scheme)। রাজ্য সরকারের তরফে এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের চাকরির বিনিময়ে মাসিক ভাতা প্রদান করা হবে। কি ভাবে পাবেন চলুন জেনে নেওয়া যাক।

Advertisement

সেবা সখি (Seba Sakhi Scheme) প্রকল্প কি?

বাংলার মা-বোনেদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও আত্মনির্ভরশীল করে তুলতে এই সেবা সখি প্রকল্প (Seba Sakhi Prakalpa) চালু করতে চাইছে রাজ্য সরকার। রাজ্যের মহিলাদের প্রশিক্ষণ বা ট্রেনিং দিয়ে স্বনির্ভর করে তোলার লক্ষ্য নিয়েই এই প্রকল্প চালু করা হচ্ছে। কাদের কে এই প্রকল্পে ট্রেনিং দেওয়া হবে কিভাবে? অর্থাৎ কারা আবেদন করতে পারবেন Seba Sakhi Prakalpa -এ। মহিলাদের এক মাসের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন – PMAY CLSS Scheme – এবার এই প্রকল্পের মাধ্যমে ৯ লাখ টাকা দেবে কেন্দ্র! এই প্রকল্প সমন্ধে বিস্তারিত জানুন

সেবা সখি (Seba Sakhi) প্রকল্পের মাধ্যমে রাজ্যের বিভিন্ন গ্রামের প্রতিটি ব্লক বা পৌরসভা থেকে ২০ জন মহিলাকে নির্বাচন করে কাজ শেখানো হবে। যেসব কাজ শেখানো হবে- ব্লাড প্রেসার মাপা, ওজন মাপা, ইনজেকশন দেওয়া, বিভিন্ন ওষুধ এবং চিকিৎসা বিজ্ঞান সম্পর্কে শিক্ষা, ড্রেসিং ও ব্যান্ডেজ করা এবং আরও অন্যান্য স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত কাজের ট্রেনিং দেওয়া হবে।

এই প্রকল্পে মাসিক কত টাকা ভাতা দেওয়া হবে?

এই প্রকল্পের ট্রেনিং শেষে কর্মরত অবস্থায় গ্রামের মহিলাদের প্রত্যেক মাসে ৭,৬৫০ টাকা বেতন দেওয়া হবে। আর শহরাঞ্চলের মহিলাদের প্রত্যেক মাসে ৯,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। প্রাথমিকভাবে গোটা রাজ্যে এই প্রকল্প শুরু হবে না। প্রাথমিক ভিত্তিতে Baruipur, Rajarhaat, Amtas Panskura তে Block Wise কুড়ি জন মতো মহিলাকে কলকাতায় এই বিষয়ে ট্রেনিং দেওয়া হবে। সূত্রের খবর পুজোর পরেই এই (Seba Sakhi Scheme) প্রকল্পে ট্রেনিং ও নিয়োগ শুরু করতে পারে রাজ্য সরকার। মহিলাদের প্রশিক্ষণ এর পরে সরকারের তরফ থেকে তাদেরকে একটি শংসাপত্র প্রদান করা হবে । যে শংসাপত্র দেখিয়ে তারা ভবিষ্যতে বিভিন্ন সরকারি বেসরকারি ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ পাবেন।

আরও পড়ুন – Bank Jobs – উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় স্টেট ব্যাংকে বিপুল শুন্যপদে কর্মী নিয়োগ।

Advertisement
JoinJoin