সরকার মেয়েদের জন্য ফ্রী করে দিল বাস ভাড়া, সরকারের নতুন প্রকল্প Shakti smart cards.

Advertisement

Shakti smart cards – এবার থেকে সরকারি বাসে একেবারে বিনামূল্যে যাতায়াত করতে পারবেন মহিলারা। লাগবেনা কোনরকম টাকা। আগে যে কোন বাসে উঠতে গেলেই ভাড়া দিতে হতো এবং সেটি স্বাভাবিক। এবার সরকার প্রতিশ্রুতি দিয়েছে যে তারা ক্ষমতায় এলে তারা বাস ভাড়া মহিলাদের জন্য একদম ফ্রি করে দেবে। এই প্রকল্পের নাম হবে Shakti smart cards.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই প্রকল্পের অধীনে মহিলাদের একটি শক্তি কার্ড (Shakti smart cards) দেয়া হবে। যে কার্ড ব্যবহার করে তারা রাজ্যের যেকোনো সরকারী বাসে একেবারে বিনামূল্যে যাতায়াত করতে পারবে। লাগবে না কোনরকম টাকা-পয়সা। তবে বাসে ওঠার সময় অবশ্যই এই কার্ড মহিলাদের সঙ্গে থাকা বাধ্যতামূলক তবেই তারা একদম ফ্রিতে বাসে উঠতে পারবেন। তবে এই প্রকল্পের জন্য যাতে পুরুষরা বঞ্চিত না হন তাই বাসে ফিফটি পার্সেন্ট পুরুষদের জন্য সিট সংরক্ষণ করবে সরকার।

আরও পড়ুন – Aikyashree Scholarship – মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ৬০% নাম্বার পেলে মিলবে ১৬,৫০০ টাকা।

Advertisement

এই প্রকল্প (Shakti smart cards) শুরু হচ্ছে দক্ষিণ ভারতের কর্নাটকে। কংগ্রেস জানিয়েছেন তারা যদি এবার ভোটে যেতেন তাহলে তারা রাজ্যের মহিলাদের জন্য বাসে যাতাযাত একদম ফ্রিতে করে দেবেন। বাসে যাতায়াত করতে তাদের আর কোনো রকম টাকা পয়সা লাগবে না। বাসে ভ্রমণের সময় শক্তি কার্ড (Shakti smart cards) হাতে থাকলেই হবে। যেকোনো বয়সী মহিলারাই এই সুবিধা গ্রহণ করতে পারবেন।

Advertisement

মহিলা ছাড়া রূপান্তরকারী এবং ট্রানসেন্ডাররাও এই প্রকল্পের সুবিধা পাবেন। তবে এই প্রকল্পের সুবিধা পেতে গেলে তাকে অবশ্যই কর্নাটকের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং এই সুবিধা শুধুমাত্র সরকারি বাসগুলিতেই পাওয়া যাবে। এই Shakti smart cards শুধুমাত্র রাজ্যের বাস গুলিতে এই প্রযোজ্য এবং রাজ্যের বাইরে কোথাও যেতে হলে রাজ্যের সীমানা থেকে ৫০ কিলোমিটারের মধ্যে হলে তবেই আপনি এই সুবিধা গ্রহণ করতে পারবেন। বেশি দূরে গেলে আপনাকে অবশ্যই টিকিট কাটতে হবে।

এই সুবিধা পেতে গেলে আপনাকে সেবা সিন্ধু পোর্টালে গিয়ে নির্দিষ্ট নিয়ম কানুন মেনে আবেদন করতে হবে। এবং এই Shakti smart cards যিনি পাবেন একমাত্র তিনিই ব্যবহার করতে পারবেন তার কার্ড নিয়ে তার পরিবারের অন্য কেউ করতে পারবে না। যদি কেউ অন্য কারোর কার্ড (Shakti smart cards) ব্যবহার করে সে ক্ষেত্রে কার হোল্ডারকারী ব্যক্তি এবং ব্যবহারকারী ব্যক্তি দুজনেরই শাস্তি হতে পারে। কর্ণাটক সরকারের অধীনস্থ পরিবহণ নিগম KSRTC, BMTC-এর বাসে উঠলে এই সুবিধা উপভোগ করতে পারবেন কর্নাটকের মহিলারা।

আরও পড়ুন – Primary TET – ৩২ হাজার শিক্ষকে সুযোগ দিলো বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement
JoinJoin