Smartphone pictures like DSLR: ডিএসএলআরের মতো ছবি তোলা যাবে স্মার্টফোনেই, দেখুন কীভাবে

Smartphone pictures like DSLR: ছবি তোলা একটা নেশা। মূলত ভালবাসা থেকেই ছবি তোলার আগ্রহ টা শুরু হয়।কমবেশি সবারই আছে ছবি তোলার শখ। কোথাও ঘুরতে গেলে শুধু নিজের ছবিই নয়, আশপাশের প্রকৃতির ছবিও তোলেন।ছবি তোলার এই শখটাকে আবার কেউ পরবর্তীতে পেশা হিসেবে বেছে নেয়।তাই ছবি তোলাটাকে প্রথমত শখ হিসেবে ভাবলেও এটাকে পেশায় পরিনত করাটা নিজের আগ্রহ ও সদিচ্ছারর উপর নির্ভর করে।

অনেকে স্মার্টফোনকে প্রাথমিক ক্যামেরা হিসেবেও ব্যবহার করেন। এর অন্যতম কারণ এতে দেওয়া চমৎকার ক্যামেরা। কিন্তু যদি আপনার স্মার্টফোনের ক্যামেরা খুব ভাল না হয় তবে আপনি এটি দিয়ে ভাল ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি করতে পারবেন না।তখন অনেকে ভাবেন হাতের ক্যামেরা থাকলে ভালো ছবি তুলতে (Smartphone pictures like DSLR) পারতেন।তাই মাঝে মাঝেই অনেকে ডিএসএলআরের অভাববোধ করেন।

Advertisement

তবে ডিএসএলআর কেনা সম্ভব হয় না অনেকের পক্ষে। এক্ষেত্রে কিছু কৌশল অবলম্বন করলে স্মার্টফোনেই তুলতে পারবেন ডিএসএলআরের মতো ঝকঝকে ছবি। বর্তমানে অনেক স্মার্টফোনেই দেওয়া হচ্ছে অত্যাধুনিক ক্যামেরা। সেই সঙ্গে থাকছে অ্যাডভান্স সেটিংস অপশন। স্মার্টফোনে ছবি তোলার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখুন। তাহলে আপনিও প্রফেশনাল ফটোগ্রাফারদের (Smartphone pictures like DSLR) মতো ছবি তুলতে পারবেন। এজন্য যে কাজগুলো করবেন এবং যে কাজগুলি করবেন না জেনে নিন-

১)সঠিক আলো:-

ছবি তোলার ক্ষেত্রে আলো বুঝতে হবে। সবসময় ফ্ল্যাশ অন রাখবেন না। তাহলে ছবি পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ছবির কালার টোন নষ্ট হয়ে যেতে পারে। এমনকি রাতে ছবি তোলার ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে।

২)ভালো স্পেশ:-

ছবির আয়তন বুঝতে হবে। ছবির নেগেটিভ স্পেশ ভালোভাবে ব্যবহার করতে হবে। ধরুন ছবি তোলার ক্ষেত্রে কোনো নেগেটিভ স্পেশ তৈরি হচ্ছে সেই স্পেশ কীভাবে ভালোভাবে ব্যবহার করবেন তা খেয়াল রাখতে হবে।

৩)সঠিক অ্যাঙ্গেলের ব্যবহার:-

বিভিন্ন অ্যাঙ্গেল ব্যবহার করে ছবি তুলতে হবে। সচরাচর অ্যাঙ্গেল থেকে ছবি তোলার সঙ্গে বিভিন্ন ডিফারেন্ট অ্যাঙ্গেল থেকেও ছবি তোলার চেষ্টা করুন। ছবির মধ্যে নতুনত্ব আসবে।

৪)নাইট মোড ব্যবহার কখন করবেন:-

অতিরিক্ত অন্ধকার ছাড়া নাইট মোড ব্যবহার করবেন না। কারণ নাইট মোড অন রাখলে ক্যামেরা নিজে থেকে বেশ কিছু সেটিংস তৈরি করে। এর ফলে সামান্য হাত কাঁপলেই ছবি ব্লার হওয়ার সম্ভাবনা থাকে।

৫)অবজেক্টের র‍্যান্ডম ছবি তুলুন:-

ক্যান্ডিড ছবি তোলার ক্ষেত্রে অবজেক্টের র‍্যান্ডম ছবি তুলুন। কারণ সেসময় হয়তো এমন একটি অ্যাঙ্গল থেকে ছবি উঠবে বা অবজেক্টের এমন একটা ছবি উঠবে যা সত্যিই অন্যরকম দেখাবে।

৬)রিফ্লেক্সন তুলে ধরতে পারেন:-

যদি কোনোভাবে রিফ্লেক্সন তুলতে পারেন তাহলে ছবির গুরুত্ব অনেকটাই বেড়ে যাবে। অর্থাৎ ছবির মধ্যে কোনো রিফ্লেকশন তুলে ধরার চেষ্টা করুন।

৭)সঠিকভাবে লেন্স পরিষ্কার:-

স্মার্টফোন সাধারণত অনেকক্ষণ হাতে, পকেটে বা ব্যাগে থাকে। তাই লেন্সের ওপর তেল ময়লা জমতে পারে। ছবির ওভারল্যাপিং বন্ধ করতে লেন্স পরিষ্কার করুন। লেন্স পরিষ্কার করার সময় যাতে দাগ না পড়ে, সেদিকেও সতর্ক থাকুন।

৮)ছবি তোলার সময় মোবাইল কিভাবে ধরবেন:-

ছবি তোলা বা ভিডিও করার সময় অবশ্যই মোবাইল ফোনটি অনুভূমিকভাবে বা আড়াআড়ি ধরবেন। যে কোনো দিকে ধরে ছবি তুললে ছবি কখনোই ভালো হবে না (Smartphone pictures like DSLR)।

Advertisement

Related Articles