SBI গ্রাহকরা ক্ষতির মুখে! এক ঝটকায় ক্ষতি হল SBI এর কয়েক হাজার কোটি টাকা RBI এর নতুন নিয়মে।

Advertisement

ভারতের সবচেয়ে বড় রাষ্ট্র ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) তে এবার নোটিশ ধরালো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা যাচ্ছে রিজার্ভ ব্যাংকের (Reserve Bank of India) এক বড় নিয়মের পরিবর্তনের কারণে এবার বড়সড় ধাক্কা খাবে এসবিআই। এসবিআই কার্ডের শেয়ার একধাক্কায় অনেকটাই নিচে নেমে গিয়েছে, যা এই ব্যাংকে জন্য খুবই দুশ্চিন্তার। জানা গিয়েছে rbi কনসিউমার লোন এর চোখের গুরুত্ব বাড়ানোর পর থেকে এসবিআই কার্ডের শেয়ারগুলি প্রায় ৮% করে কমে গিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গত সপ্তাহেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আর বি আই (State Bank of India) ভোক্তা ঋণের ঝুঁকি বাড়িয়েছিল। এই নিয়ম আনার কারণ হল অসিলক্ষিত ঋণের হার কিছুটা হ্রাস করার জন্য। যে কারণে পরিমাণে মূলধন মজুদ করতে হয়েছে। এক রিপোর্ট বলছে উৎসবের মৌসুমে প্রত্যেকটি ক্রেডিট কার্ডের খরচা বেড়েছে। পরিসংখ্যান অনুযায়ী এই খরচ প্রায় ১.৭৯ ট্রিলিয়ন ডলার যার মধ্যে ব্যয় প্রতি মাসে ২৫.৮% থেকে বেরিয়ে 37.9 শতাংশ হয়েছে। ব্রোকার ফার্ম ইনক্রেডিট ইক্যুইটিজের মতে, প্রাইভেট ব্যাংকগুলিও এটি থেকে পার পাবেনা।

আরও পড়ুন – Google Pay ব্যবহার করছেন? এই পেমেন্ট করলে দিতে হবে অতিরিক্ত টাকা।

State Bank of India Credit Card Updated.

Advertisement

এর প্রভাব হবে নীট ঋণের পাঁচ শতাংশ। একই সঙ্গে এসবিআই কার্ডেও (SBI Card) এর এক শতাংশ প্রভাব দেখা যাবে এমনকি বাজারের সাথে সাথে কম থাকতে পারে। এই রিপোর্ট থেকে আরও জানা গেছে এসবিআই (State Bank of India) এর কার্ডগুলি ব্যাংক থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে ৭৭ শতাংশ  ঋণ নেয় যা ব্যয়বহুল হয়ে উঠতে পারে আগামী সময় এই ঝুঁকি গুরুত্ব বাড়ার পর। তবে এটিও ঠিক কথা যে ব্যাংকের খরচ বারার সঙ্গে সঙ্গে গ্রাহকদের ঋণ দেয়ার খরচা অনেকটা বাড়বে।

Advertisement

সেই সঙ্গে পড়বে ক্রেডিট কার্ডের (credit card sbi) বিলিতেও প্রভাব। কিন্তু গতকালই RBI জানিয়ে দিয়েছে, ব্যাংকগুলি যেভাবে অসরক্ষিত ঋণ দিচ্ছে তাই তাদের সুদের হার বাড়িয়ে দেওয়া দরকার। এই বিষয়ে আপনার কি মতামত সেটি আপনি কমেন্ট করে জানাতে পারেন। তাছাড়া এই রকম খবর সবার আগে পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি অবশ্যই ফলো করে রাখুন না হলে এই ধরনের খবর আপনার মিস হয়ে যাবে।

আরও পড়ুন – এবার থেকে Life Certificate জমা দিতে আর ব্যাঙ্কে যেতে হবে না, জানুন নতুন নিয়ম।

Advertisement
JoinJoin