Free LPG Gas: বড় সুখবর! ফ্রি-তে তিন-তিনটে LPG সিলিন্ডার দেবে এই রাজ্যের সরকার

Advertisement

Free LPG Gas : বর্তমানে নিত্যদিন একের পর এক জিনিসের দাম বেড়েই চলেছে। ক্রমেই সাধারণ মানুষের পকেটে চাপ বাড়াচ্ছে। বিশেষ করে রান্নার গ্যাসের দাম নিয়ে বেজায় বিপাকে সাধারণ মানুষ। কারণ আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। মে মাসে দু-দুবার বেড়েছে গার্হস্থ্য সিলিন্ডারের দাম। সীমিত আয়ে সংসার গিয়ে নাকানিচোবানি খাচ্ছে সাধারণ মানুষ।প্রতি মাসের শুরুতেই সাধারণত LPG-র নয়া দাম নির্ধারণ করা হয় (Free LPG Gas)

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

করোনার সময় থেকেই দেশের মূল্যবৃদ্ধি লাগামছাড়া।তবে গ্যাসের এই মূল্যবৃদ্ধি নতুন কিছু নয়। বিগত দুই বছরের পরিসংখ্যানে নজর রাখলেই দেখা যাবে কমপক্ষে ১৫ থেকে ২০ বার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। যেখানে দেশের প্রায় ৭০ শতাংশ গৃহস্থ বাড়িতেই রান্নার জন্য এলপিজি সিলিন্ডারের উপর ভরসা করা হয়। সেখানে এই ক্রমাগত মূল্যবৃদ্ধি যথেষ্ট উদ্বেগজনক।

Advertisement

কিন্তু গ্যাসের দাম বাড়ছে কেন? শুধু এই প্রশ্নই বারবার উঠে আসছে সাধারণ মানুষের মনে।কিন্তু সদুত্তর মিলছে না তেমন।২০২০ সালের নভেম্বর মাস থেকে রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির হিসাব করা হয়, তবে দেখা যাবে বিগত দুই বছরে ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৪০৫ টাকা বেড়েছে (Free LPG Gas) । অর্থাৎ দুই বছরেই ৬০ শতাংশ দাম বৃদ্ধি হয়েছে।

Advertisement

সাধারণ মানুষের পকেটে চাপ কমানোর জন্যই সরকারের তরফে রান্নার গ্যাসে ভর্তুকি দেওয়া শুরু হয়েছিল। ২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পর দেশের সমস্ত গ্রাহককেই ১২টি সিলিন্ডার অবধি ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করা হয়। তবে অধিকাংশ গ্রাহকই ২০২০ সালের মে মাস থেকে সেই ভর্তুকি পাচ্ছেন না বলেই দাবি করেছেন।

লাগাতার মুল্যবৃদ্ধিতে নাজেহাল আমজনতা। রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে শঙ্কায় মধ্য ও নিম্নবিত্ত।এমন অবস্থায় যদি বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হয় তাহলে কেমন হয়।হ্যা বছরে তিনটি রান্নার গ্যাসের সিলিন্ডার (Free LPG Gas) মিলবে বিনামূল্যে।প্রতি বছর বিনামুল্যে তিনটি রান্নার গ্যাস।বিনামুল্যে সিলিন্ডার পেলে যে আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারগুলির অনেক সুবিধা হবে, তা বলাই বাহুল্য।কোন রাজ্যের সরকার এই সুবিধা চালু করেছে জানেন?

উত্তরাখণ্ডের রাজ্য সরকার এই ঘোষণা করেছে।কিছুদিন আগে এই বিষয়ে উত্তরাখণ্ড মন্ত্রিসভায় বৈঠক হয়। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী অন্ত্যোদয় কার্ড হোল্ডারদের বছরে তিনটি রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে।উত্তরাখণ্ডের মুখ্যসচিব এস এস সান্ধু জানিয়েছেন, সরকারের সেই সিদ্ধান্তে রাজ্যের ১,৮৪,১৪২ অন্ত্যোদয় কার্ডধারী লাভবান হবেন।

বৈঠকের পর এই বিষয়ে সোশ্যাল মিডিয়ায় বিস্তারিত জানিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী। তিনি লিখছেন, ভোটের আগেই রাজ্যের মানুষকে এই প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। যেখানে বলা হয়েছিল অন্ত্যোদয় কার্ড হোল্ডারদের প্রতি বছর গ্যাস সিলিন্ডার একেবারে বিনামূল্যে (Free LPG Gas ) দেওয়া হবে। তিনটি করে গ্যাস বিনামূল্যে মিলবে। উত্তরাখণ্ডের মন্ত্রিসভা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে,ঐতিহাসিক হিসেবেও ব্যাখ্যা করেছে।

অন্যদিকে রাজ্য বিজেপির তরফেও এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। সরকার গঠনের কয়েক মাসের মধ্যেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত দরিদ্র মানুষদের কিছুটা হলেও সমস্যার সমাধান করবে, এমনই মন্তব্য করেছেন সে রাজ্যের বিজেপি’র নেতা মনবীর সিং চৌহান। শুধু তাই নয়, তাঁর মতে, বিজেপি সরকার ভোটের আগে দেওয়া সমস্ত প্ৰতিশ্ৰুতি পূরণে দায়বদ্ধ। ফলে সমস্ত প্রতিশ্রুতি পূরণ হবে এবং উত্তরাখণ্ড সরকার মানুষের জন্যে কাজ করবে বলে আশাবাদী বিজেপি নেতা।

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম পাল্লা দিয়ে বাড়ছে।বাজার করতে গেলে হাত পুড়ছে আম-আদমির। এই অবস্থায় এক ধাক্কায় নতুন করে ফের বেড়েছে গ্যাসের দাম।এই পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। এই অবস্থায় বছরের তিনটি গ্যাস বিনামূল্যে পেলেও সাধারণ মানুষ উপকৃত হবেন। (Free LPG Gas) মূল্যবৃদ্ধির পরিস্থিতিতে পুষ্কর সিং ধামী’র এই সিদ্ধান্তকে অনেকেই স্বাগত জানিয়েছেন।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।