Ujjwala Yojana – সরকার ফ্রিতে এলপিজি সিলিন্ডার দিচ্ছে, কিভাবে আবেদন করবেন বিস্তারিত জানুন

Advertisement

Pradhan Mantri Ujjwala Yojana – 01 মে, 2016-এ, ভারত সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা শুরু করেছিল। নারীর ক্ষমতায়ন এবং পরিচ্ছন্ন শক্তির প্রচারের দৃষ্টিভঙ্গির সাথে সূচিত, এই প্রকল্পের (Pradhan Mantri Ujjwala Yojana) লক্ষ্য সারা দেশে দারিদ্র্য সীমার নিচের লাখ লাখ পরিবারকে বিনামূল্যে LPG সংযোগ (রান্নার গ্যাস) প্রদান করা। ঐতিহ্যবাহী রান্নার জ্বালানি এবং এলপিজির মধ্যে ব্যবধান কমিয়ে, এই স্কিমটি শুধুমাত্র নারী ও শিশুদের স্বাস্থ্য ও নিরাপত্তাই বাড়ায় না বরং পরিবেশ সংরক্ষণেও উল্লেখযোগ্যভাবে অবদান রাখে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

প্রকল্প শুরুর পর থেকে, পিএমইউওয়াই প্রান্তিক পরিবারগুলির জীবন পরিবর্তন করতে, তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন এবং নিরাপদ রান্নার বিকল্প দিয়ে ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। PM উজ্জ্বলা যোজনা বা Pradhan Mantri Ujjwala Yojana হল ভারত সরকারের একটি কর্মসূচী, যা বিনামূল্যে LPG সংযোগের মাধ্যমে গ্রামীণ মহিলাদের পাশে দাঁড়ায়। নারীরা রান্নাঘরকে স্বাস্থ্যকর দিগন্তের দিকে নিয়ে যাওয়ার কারণে, PMUY একটি উজ্জ্বল ভবিষ্যৎ আলোকিত করে, অভ্যন্তরীণ দূষণ রোধ করে এবং আগামী প্রজন্মের জন্য একটি সুস্থ পরিবেশ গড়ে তোলে।

Advertisement
PM Kisan

এই প্রকল্প (Ujjwala Yojana) পেতে গেলে কি কি যোগ্যতার প্রয়োজনীয়

  • ১) দারিদ্র্য সীমার নীচে (BPL) পরিবারের মহিলারা PMUY বা Pradhan Mantri Ujjwala Yojana-এর জন্য আবেদন করার যোগ্য৷
  • ২) আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।
  • ৩) আবেদনকারীকে ভারতের নাগরিক হতে হবে।
  • ৪) আবেদনকারীর পরিবারের ইতিমধ্যেই একই পরিবারের কারও নামে এলপিজি সংযোগ থাকা চলবেনা।
  • ৫) আবেদনকারীর অন্য কোনো এলপিজি সংযোগের ভর্তুকি প্রাপক হওয়া চলবে না।
  • ৬) আর্থ-সামাজিক জাতি শুমারি (SECC) ডেটার মাধ্যমে সুবিধাভোগীদের নির্বাচন করা হবে।

এই প্রকল্পে আবেদন করার পদ্ধতি

১) আপনার নিকটতম এলপিজি ডিস্ট্রিবিউটর বা আপনার এলাকায় PMUY বাস্তবায়নকারী অনুমোদিত সংস্থার কাছে যান।
২) পরিবেশক বা এজেন্সির কাছ থেকে Pradhan Mantri Ujjwala Yojana আবেদনপত্রের জন্য অনুরোধ করুন।
৩) সমস্ত প্রয়োজনীয় বিশদ নির্ভুলভাবে আবেদনপত্র পূরণ করুন।
৪) আধার কার্ড, বিপিএল শংসাপত্র, ঠিকানা প্রমাণ, পাসপোর্ট আকারের ছবি, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ এবং ডিস্ট্রিবিউটর দ্বারা নির্দিষ্ট করা অন্য কোনও নথির মতো প্রয়োজনীয় নথি সংযুক্ত করুন।
৫) পূরণকৃত আবেদনপত্র এবং নথিগুলি পরিবেশকের কাছে জমা দিন।
৬) আপনার আবেদন অনুমোদিত হলে, আপনাকে PMUY-এর অধীনে একটি নতুন এলপিজি সংযোগ প্রদান করা হবে।

উপরের পদ্ধতির মাধ্যমে আপনি অফলাইনে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন তবে অনলাইনে Pradhan Mantri Ujjwala Yojana আবেদন করতে গেলে আপনাকে নিচের দেওয়া পদ্ধতিগুলি পালন করতে হবে।
এই প্রকল্পের জন্য তৈরি করা ভারতীয় সরকারের ওয়েবসাইটটিতে যান। এবং সেখানে গিয়ে স্টেপ বাই স্টেপ দেখে এই প্রকল্পের জন্য আপনি আবেদন করতে পারেন। আপনার আবেদন পত্র গ্রহণ করা হলে খুব শীঘ্রই আপনি এই প্রকল্পের আওতায় একটি নতুন গ্যাস কানেকশন পাবেন। তাই আপনি যদি এই প্রকল্পে আবেদনযোগ্য হয়ে থাকেন তাহলে আর দেরি না করে এক্ষুনি এই প্রকল্পের জন্য আবেদন করুন এবং এই সুবিধার লাভ উঠান।

আরও পড়ুন – PM-SYM – মাসে ২০০ টাকা জমা করে বছরে পান ৭২,০০০ টাকা! বিবাহিত দম্পতিদের নতুন স্কিম

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।