Bhabishyat Credit Card – বেকার যুবক-যুবতীরা এই প্রকল্পে আবেদন করলে ৫ লক্ষ টাকা মিলবে, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

Bhabishyat Credit Card – রাজ্যের সাধারণ মানুষের সুবিধার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক জনকল্যাণমুখী প্রকল্প চালু করেছেন। রাজ্যের বেকার যুবক-যুবতীদের উচ্চশিক্ষার জন্য ঋণ দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পড়াশোনার পরে রাজ্যের যুবক-যুবতীরা যাতে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারে তার জন্য ফের এক বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। এই নয়া প্রকল্প কি? এর বিস্তারিত খুঁটিনাটি জেনে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

বেকার যুবক-যুবতীদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’ নামে এক নয়া প্রকল্প চালু করল রাজ্য সরকার। এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের (Bhabishyat Credit Card) মাধ্যমে পাঁচ লাখ টাকা পর্যন্ত লোন পাওয়ার সুযোগ রয়েছে। এই ঋণ নিয়ে বেকার যুবক-যুবতীরা নিজেদের ব্যবসা চালু করতে পারবেন। কর্মহীনদের স্বনির্ভর করতেই এই নয়া প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্প কি, কারা এই সুবিধা পাবেন, ঋণ পেতে হলে কী কী শর্ত রয়েছে বিস্তারিত জেনে নিন।

Advertisement

ভবিষ্যৎ ক্রেডিট কার্ড (Bhabishyat Credit Card) স্কিম কি?

আরও পরুন – Upper Primary – অবশেষে শুরু হচ্ছে শিক্ষক নিয়োগ, মেধাতালিকা প্রকাশ করেছে স্কুল সার্ভিস কমিশন।

বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে স্বনির্ভর করার লক্ষ্যে ওয়েস্ট বেঙ্গল ভবিষ্যৎ ক্রেডিট কার্ড স্কিম চালু করা হয়েছে।

এই স্কিমে কত টাকা ঋণ দেওয়া হয়?

ওয়েস্ট বেঙ্গল ভবিষ্যৎ ক্রেডিট কার্ড স্কিমের (Bhabishyat Credit Card) মাধ্যমে বেকার যুবক-যুবতীরা ব্যাঙ্ক থেকে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা ঋণ পাবেন। এই প্রকল্পের জন্য রাজ্য সরকার সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি দেয়। শুধু তাই নয়, রাজ্য ঋণের ১০ শতাংশ গ্যারান্টিও দেবে।আর বাকি ৮৫ শতাংশের গ্যারান্টার হবে Trust Fund for MSES (CGTMSE)। এক্ষেত্র কোনও ব্যক্তিগত গ্যারেন্টারের প্রয়োজন হয় না।

Bhabishyat Credit Card এর জন্য কারা আবেদন করতে পারবেন?

  • ১) পশ্চিমবঙ্গের ১০ বছরের বাসিন্দা হতে হবে।
  • ২) বয়স ১৮-৪৫ বছরের মধ্যে হতে হবে।
  • ৩) পরিবহন কাজে নিযুক্ত শ্রমিক এবং নির্মাণ কর্মীরাও আবেদন করতে পারবে।
  • ৪) প্রতি পরিবার থেকে কেবলমাত্র একজন ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের জন্য আবেদন যোগ্য হবে।
  • ৫) যাঁদের আগে থেকেই ব্যবসা রয়েছে, তাঁরাও ব্যবসা বাড়ানোর জন্য এই ঋণ পাবেন।

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন না?

১) কেন্দ্র / রাজ্য সরকারী / আধা-সরকারী কর্মীরা বা তার পরিবার আবেদন করতে পারবে না।
২) যে কোনো ব্যাঙ্কের বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণ খেলাপকারীরা এই স্কিমে আবেদন করতে পারবেন না।
এই ধরনের আরও সরকারি প্রকল্পের সম্পর্কে জানতে হলে আমাদের নিউজ পোর্টালের সাথে থাকুন।

আরও পড়ুন – Teacher Recruitment – রাজ্যে ২৪ হাজার শিক্ষক নিয়োগ নিয়ে ফের বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়!

Advertisement
JoinJoin