HS exam rules – রাজ্যে নয়া শিক্ষানীতি! বছরে ২ বার উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে, এছাড়াও একাধিক পরিবর্তন

Advertisement

HS exam rules – সকল ছাত্রছাত্রীদের জীবনের বড় পরিক্ষা হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষা। এই দুটি পরিক্ষা বলতে এতদিন বাৎসরিক একটি বড় পরীক্ষা বোঝাতো। যে পরিক্ষা বোর্ডের তরফে পরিচালনা করা হত। পরীক্ষা শেষের তিন মাসের মাথায় ফলাফল প্রকাশ করা হয়। কিন্তু এবার এই পরিক্ষার ক্ষেত্রে আমূল পরিবর্তন আসতে চলেছে। কলেজে যেমন সেমিস্টার সিস্টেমে (HS exam rules semester) ছয় মাস অন্তর দুটি পরীক্ষা হয়, তেমনই স্কুলেও বার্ষিক পরীক্ষার বদলে বছরে দুটি করে পরীক্ষা হবে। অর্থাৎ একাদশ-দ্বাদশ শ্রেণীতে সেমিস্টার পদ্ধতি চালু হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কোভিড পরিস্থিতি চলাকালীন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ-দ্বাদশে সেমিস্টার (HS exam rules semester) চালুর কথা জানিয়েছিলেন। এতদিন নানা কারণে স্কুল স্তরে সেমিস্টার চালু হয়নি। তবে এবার রাজ্য সরকার সেমিস্টার সিস্টেম চালুর সিদ্ধান্তে অগ্রসর হয়েছে। রাজ্য মন্ত্রীসভার নয়া শিক্ষানীতির প্রস্তাব দেওয়া হয়। মন্ত্রীসভার অনুমোদনে বাংলার শিক্ষানীতি পাশ হয়েছে। রাজ্যের এই নয়া শিক্ষানীতির অঙ্গ হিসেবে একাধিক পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন – ICDS Recruitment – রাজ্যে ICDS কর্মী ও সহায়িকা পদে কর্মী নিয়োগ, এই নিয়োগ সমন্ধে বিস্তারিত জেনে নিন।

Advertisement

নয়া শিক্ষানীতি অনুসারে এবার থেকে উচ্চমাধ্যমিক স্তরে সেমিস্টার সিস্টেম চালু করা হবে। সেমিস্টার সিস্টেম চালু হলে বছরে একটি পরীক্ষার বদলে দুটি পরীক্ষা নেওয়া হবে। এছাড়াও ভবিষ্যতে শিক্ষার্থীদের যাতে কোনও সমস্যা না হয় এবং সর্বভারতীয় পরীক্ষায় তাঁরা সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হতে পারেন, তাঁর জন্য উচ্চশিক্ষার সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পরিকল্পনা চলছে।

Advertisement

HS exam rules নিয়ে রাজ্যের নয়া শিক্ষানীতি কি হতে চলছে?

  • ১) সেমিস্টার সিস্টেমে (HS exam rules semester) বছরে দুবার পরিক্ষা হবে। একটি সেমিস্টার হবে নভেম্বরে আর একটি সেমিস্টার মার্চ মাসে হবে।
  • ২) নভেম্বরের প্রথম সেমিস্টারের পরীক্ষায় মাল্টিপল চয়েস ভিত্তিক (এমসিকিউ) প্রশ্ন থাকবে।
  • ৩) আর বছরের দ্বিতীয় সেমিস্টার তথা মার্চের পরীক্ষায় ছোট প্রশ্ন ও বড় প্রশ্ন উভয়েই থাকবে।
  • ৪) সংসদ জানিয়েছে কোনো একটি সেমিস্টার পরীক্ষার ভিত্তিতে চূড়ান্ত নম্বর নির্ধারণ হবে না। উচ্চমাধ্যমিকের দুটি সেমিস্টারের নম্বর দেখে চূড়ান্ত নম্বর বিবেচনা করা হবে।

এ বিষয়ে উচ্চমাধ্যমিক সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন বিধানসভায় বিল পাশ হলেই এবিষয়ের যাবতীয় নিয়মাবলী প্রকাশ করা হবে। ২০২৪ সালের মাধ্যমিক দেওয়া ছাত্রছাত্রীরা যাঁরা একাদশ শ্রেণীতে ভর্তি হবেন, তাঁরা এই নয়া ধাঁচের পরীক্ষা (HS exam rules) দেবেন। খুব শীঘ্রই দ্বাদশ শ্রেণীতে দুটি সেমিস্টার আয়োজিত হবে। অর্থাৎ বাংলার স্কুল শিক্ষা কাঠামোয় আমূল বদল আসতে চলেছে।

আরও পড়ুন – PM Awas yojana List – প্রধানমন্ত্রী আবাস যোজনার ২০২৩ এর ঘরের নতুন লিস্ট প্রকাশিত হয়েছে। আপনার নাম আছে কিনা দেখুন।

Advertisement
JoinJoin