WB Education System – এবার বাংলায় নয়া শিক্ষানীতি ! উঠে যাচ্ছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা।

Advertisement

WB Education System – প্রত্যেক ছাত্রছাত্রীর জীবনের প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক পরিক্ষা (Madhyamik Exam). স্বাভাবিকভাবেই এই পরিক্ষা নিয়ে ছাত্রছাত্রী সহ অভিভাবকগণ সকলেই বেশ চিন্তিত থাকেন। মাধ্যমিক পরিক্ষার ফলাফলের উপরেই একজন পড়ুয়ার ভবিষ্যৎ নির্ভর করে। তাই প্রত্যেক পড়ুয়া এই পরিক্ষায় ভাল ফল করার চেষ্টা করেন। তবে এবার মাধ্যমিক পরিক্ষা (Madhyamik Exam) নিয়ে আমূল পরিবর্তন আনতে চলেছে রাজ্য সরকার। মাধ্যমিক পরীক্ষা নিয়ে রাজ্য সরকার এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবার বাংলায় নয়া শিক্ষানীতি (WB Education System) আনার পথে উদ্যোগ নিচ্ছে নবান্ন। বর্তমানে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে গত কয়েক বছর ধরেই সেমিস্টার সিস্টেম চালু করা হয়েছে। আর এবার স্কুল স্তরেও এই সেমিস্টার সিস্টেমে পরীক্ষা নেওয়া হবে বলে জানা যাচ্ছে। উচ্চশিক্ষায় সেমিস্টার সিস্টেমে যেমন ছয় মাস অন্তর দুটি পরীক্ষা হয়, স্কুলের ক্ষেত্রেও তেমন করা হবে। অর্থাৎ বার্ষিক পরীক্ষার বদলে বছরে দুটি করে পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

কোভিড পরিস্থিতিতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ-দ্বাদশে সেমিস্টার সিস্টেম চালু করার কথা জানানো হয়েছিল। তবে পরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে বিষয়টি নিয়ে আর কোন আলোচনা হয়নি। তবে এবার স্কুল স্তরে সেমিস্টার সিস্টেম চালু করতে চাইছে নবান্ন। সোমবার মন্ত্রীসভার বৈঠক হয়। সেখানেই রাজ্য শিক্ষা কাঠামোয় আমূল পরিবর্তনের নীতি স্থির করা হয়েছে বলে জানা যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন – Ration Card – এই রেশন কার্ড থাকলে একাধিক সুবিধা মিলবে ! কি সুবিধা পাওয়া যাবে দেখে নিন।

নবান্ন বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে পৃথকভাবে রাজ্য শিক্ষানীতির খসড়া তৈরি করেছে। সেই খসড়ায় একাধিক বিষয়ে পরিবর্তন আনার প্রস্তাব দেওয়া হয়েছে। কমিটির সেই প্রস্তাবে রাজ্য সায় দিয়েছে। এবিষয়ে রাজ্য সরকার জানাচ্ছেন উচ্চ শিক্ষার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এহেন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছেন।

বাংলার নয়া শিক্ষানীতি (WB Education System) কি হতে চলেছে?

  • ১) অষ্টম শ্রেণি থেকেই সেমিস্টার চালু করা হবে বলে জানা যাচ্ছে। অর্থাৎ এবার থেকে তিন বছরে ধাপে ধাপে স্কুল স্তরেও সেমিস্টার পদ্ধতিতে মূল্যায়ন শুরু করা হবে।
  • ২) শুধু তাই নয়, উচ্চমাধ্যমিক পরীক্ষায় এমসিকিইউ (MCQ) টাইপ কোশ্চেন অন্তর্ভুক্ত করার কথা ভাবনা চিন্তা চলছে। অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও বদল আসতে চলেছে।

তবে রাজ্যের এহেন সিদ্ধান্তের ফলে শিক্ষা মহলের একাংশে জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। রাজ্যে এই নতুন শিক্ষানীতি (WB Education System) কার্যকর হলে বোর্ডের অস্তিত্ব থাকবে কি? এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করছে। কলেজের ন্যায় নবম থেকে দ্বাদশ শ্রেণীতে সেমিস্টার সিস্টেমে পঠন পাঠন চালু হলে সেক্ষেত্রে বোর্ড পরীক্ষার কোন অস্তিত্ব থাকবে না বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন – Unity Mall – কম দামে খাঁটি জিনিস, মিলবে রাজ্য সরকারের শপিং মলে। জেনে নিন কোথায় কোথায় মিলবে সেই সুযোগ!

Advertisement
JoinJoin