WB Police Constable: 12 হাজার কনস্টেবল নিয়োগের নতুন নিয়ম চালু হতে চলেছে!

Advertisement

WB Constable Recruitment: রাজ্যে সরকারের তরফে চাকরিপ্রার্থীদের জন্য খুশির খবর। শীঘ্রই 12 হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি জারি হওয়ার কথা ছিল। কিন্তু তারই মধ্যে‌ 12 হাজার কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে কিছু নতুন নিয়ম চালু হতে চলেছে। প্রতিনিয়ত যে পরিমাণ বেকারত্বের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে এবং চাকরি পাওয়া খুব কঠিন হয়ে পড়ছে। আমরা সকলে জানি পশ্চিমবঙ্গ কনস্টেবল পরীক্ষায় দুটি পরীক্ষার মাধ্যমে প্রার্থীকে যাচাই-করণ করা হয় এবং সবার শেষে ইন্টারভিউর মাধ্যমে প্রার্থীকে নিযুক্ত করা হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WB Police Constable Eligibility Criteria 2024

Advertisement

কনস্টেবল নিয়োগের জন্য প্রার্থীকে প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয় এবং সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রার্থীর শারীরিক মাপঝোপ ও মাঠের পরীক্ষা নেওয়া হয়। শারীরিক মাপঝোপ ও মাঠের পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রার্থী মেন পরীক্ষায় সুযোগ পায়, এবং মেন পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রার্থীকে ইন্টারভিউর মাধ্যমে নিযুক্ত করা হয়। এর ফলে এতগুলো ধাপের মাধ্যমে নিযুক্ত করার ক্ষেত্রে বহু সময় ব্যয় হয়। যার ফলে প্রথমবার পরীক্ষায় ব্যর্থ চাকরিপ্রার্থীরা পরেরবার আবেদনের ক্ষেত্রে পড়ার সুযোগ পাই ঠিকই কিন্তু কিছু প্রার্থীদের মনোবল ভেঙ্গে পড়ে।

Advertisement

আরও খবর – রাজ্যের পঞ্চায়েতে প্রায় ৭,২১৬ শূন্যপদে কর্মী নিয়োগ!

এর জন্য পুলিশ দপ্তর নবান্নে একটি পরীক্ষার মাধ্যমে এই 12 কনস্টেবল পদে নিয়োগের আবেদন নিয়ে চিঠি পাঠিয়েছেন। চাকরিপ্রার্থীদের চিন্তার কারণ দূরের জন্যই পুলিশকর্তা দপ্তরের এই ব্যবস্থা। এই প্রতিবেদনের বিষয়বস্তু কি? কি কি নতুন নিয়ম চালু হতে চলেছে ? এই নিয়ম কবে থেকে চালু হবে? এসব বিস্তারিত তথ্য জানতে আজকের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত অধ্যায়ন করুন।

সাংবাদিক সূত্রে জানা যাচ্ছে একটি মাত্র পরীক্ষা দিলেই যেকোন প্রার্থী 12 হাজার কনস্টেবল পদে নিযুক্ত হতে পারবে। এই সিদ্ধান্ত নিয়ে পুলিশ কর্তৃপক্ষ দিল্লির নবান্নে একটি প্রতিবেদন পেশ করছে যার উত্তরের এর আশায় আছেন পুলিশ কর্তৃপক্ষ। সংবাদিক সূত্রে জানা যাচ্ছে খুব শীঘ্রই এর ফলাফল জানানো হবে।

পুলিশ কর্তৃপক্ষের পাঠানো আবেদন পত্রের নতুন নিয়ম

পুলিশ কর্তৃপক্ষ নবান্নে 12 হাজার কনস্টেবল নিয়োগের নিয়ম অনুসারে কয়েকটি নতুন নিয়ম চালুর দাবিতে আবেদন করেছেন।
১) পুলিশ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে একটি মাত্র পরীক্ষার মাধ্যমে 12 হাজার কনস্টেবল নিয়োগ করা হবে
২) এবং নবান্নে পাঠানো প্রতিবেদনে বলা হয়েছে যদি কোন পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থী যোগ না দেয় তাহলে রিজার্ভ তালিকার সর্বোচ্চ নাম্বারে থাকা প্রার্থীকে নিযুক্ত করা হবে। কিন্তু ‌ সকল পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যোগদান করলে রিজার্ভ লিস্টের কোনরকম গুরুত্ব দেওয়া হবে না।

আরও খবর – উচ্চমাধ্যমিক পাশে 473 টি শূন্যপদে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ‌‌কর্মী নিয়োগ

পুলিশ কর্তৃপক্ষের তরফে নবান্নের কাছে অনুরোধ ‌ এই প্রতিবেদনের ফলাফল যেন খুব শীঘ্রই কার্যকর করা হয়। কিন্তু বর্তমানে এখনো পর্যন্ত নবান্ন সূত্রে কোনরকম প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আবেদনকারীদের এক্ষেত্রে নিয়মের সুনামির জন্য অপেক্ষা করতে হবে এবং পশ্চিমবঙ্গ কনস্টেবল ওয়েবসাইটে ফলো রাখতে হবে।

Advertisement

বিঃদ্রঃ- উপরের তথ্যগুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। sakalerbarta.com কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। এটা সারা ভারত জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই, যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, ইত্যাদি। আবেদন কারীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.

JoinJoin