রাজ্যে মাধ্যমিক পাশ যোগ্যতায় ক্লার্ক সহ একাধিক পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, বিস্তারিত জেনে নিন

Advertisement

Teacher Clerk Recruitment – রাজ্যে বেকারত্বের সমস্যা দিন দিন বেড়েই চলছে। আর অন্যদিকে রাজ্যে নিয়োগ দুর্নীতি নিয়ে শোরগোল থামার নাম নেই। বহু উচ্চ ডিগ্রিধারী ছাত্রছাত্রীরা পড়াশোনা শেষ করে চাকরির খোঁজ করছেন। কিন্তু চাকরি খুঁজে পাচ্ছেন না। এরফলে সকল বেকার যুবক-যুবতীরা হতাশাগ্রস্থ হয়ে পড়ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনিও কি পড়াশোনা শেষ করে চাকরির খোঁজ করছেন, তাহলে আপনার জন্য একটি সুখবর রয়েছে। রাজ্যের নামকরা মিশনের অধীনে বেশ কয়েকটি বিভাগে শিক্ষক সহ বিদ্যালয়ের প্রশাসনিক কাজ কর্মের জন্য অশিক্ষক (Clerk) কর্মী নিয়োগ করা হবে। রাজ্যের সংশ্লিষ্ট মিশনের তরফে শিক্ষক(TEACHER) এবং (NON TEACHER) অশিক্ষক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন
Advertisement

রাজ্য স্কুল সার্ভিস কমিশনের নিয়ম মাফিক গোটা নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে। এমনকি নিযুক্ত শিক্ষক এবং অশিক্ষক কর্মীকে রাজ্য সরকারের বেতন (Teacher Clerk Recruitment) কাঠামো অনুযায়ী প্রতি মাসে বেতন দেওয়া হবে। দেশের যে কোনও স্থানের উপযুক্ত যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা উল্লেখিত পদগুলির জন্য আবেদন করতে পারবেন। নিয়োগ ও আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নিন-

Advertisement

মোট শূন্যপদ:- শিক্ষক এবং অশিক্ষক কর্মী সহ মোট শূন্যপদ চারটি।
১) তিনটি শূন্যপদে শিক্ষক (Teacher).
২) একটি শূন্যপদে ক্লার্ক (Clerk ).
কোন কোন বিষয়ে শিক্ষক (Teacher) নিয়োগ করা হবে:-
১) ইংরাজি (English),
২) পিউর সায়েন্স (Pure Science),
৩)বায়ো সায়েন্স (Bio Science).

আরও পড়ুন- রাজ্যে উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় ইন্টারভিউয়ের মাধ্যমে গ্রুপ-সি পদে কর্মী নিয়োগ করা হবে

শিক্ষক পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা:- আবেদনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উল্লেখিত বিষয়ে স্নাতক বা গ্র্যাজুয়েট হতে হবে। এর পাশাপাশি বি.এড কোর্স পাশ থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীকে কম্পিউটার সায়েন্স এবং বি এড-এ স্নাতক ডিগ্রিধারী হতে হবে।

বয়স সীমা:- উল্লেখিত বিষয়গুলিতে শিক্ষক পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর বয়স ০১-০১-২০২৩ এর হিসাবে ২১ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেনির প্রার্থীদের সরকারি নিয়ম মোতাবেক ছাড় দেওয়া হবে।
মাসিক বেতন- রাজ্য সরকারের বেতন কাঠামো অনুযায়ী প্রতিমাসে নির্দিষ্ট হারে বেতন দেওয়া হবে। এছাড়াও যাবতীয় সরকারি সুযোগ সুবিধা রয়েছে।

অশিক্ষক (Non Teacher) পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা:- অশিক্ষক (Non Teacher) পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা সমতুল পাশ হতে হবে। এছাড়াও আবেদনকারীকে কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ এবং দক্ষ হতে হবে।
বয়সসীমা:-আবেদনকারী প্রার্থীর বয়স ০১-০১-২০২৩ এর হিসাবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেনির প্রার্থীদের সরকারি নিয়ম মোতাবেক ছাড় দেওয়া হবে।

মাসিক বেতন- রাজ্য সরকারের বেতন কাঠামো অনুযায়ী প্রতিমাসে নির্দিষ্ট হারে বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:- আবেদনের ক্ষেত্রে রামকৃষ্ণ মিশনের ওয়েব সাইটে (www.rkmvpurulia.in) গিয়ে প্রথমে আবেদন পত্র ডাউন লোড করতে হবে। এরপর ওই ফর্মের যাবতীয় কলমগুলি পূরণ করে আবেদনপত্রটি ডাক যোগে অথবা সরাসরি প্রার্থীকে জমা করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা:- To The Incharge, Ramakrishna Mission Vivekananda Vidyamandir, English Bazar, P.O. & Dist.- Malda, West Bengal – 732101,

প্রয়োজনীয় ডকুমেন্টস:-
১) প্রার্থীকে তার বয়সের প্রমান পত্র, জাতিগত শংসাপত্র, শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র।
২) প্রাসঙ্গিক বিষয়ে দক্ষতার প্রমান পত্র।
৩) সাম্প্রতিক সময়ের দুটি পাসপোর্ট সাইজের ছবি।
৪) স্ট্যাম্প সহযোগে দুটি খাম পাঠাতে হবে।

আবেদন ফী:- উল্লেখিত পদগুলিতে আবেদনের ক্ষেত্রে সাধারণ ক্যাটাগরির জন্য ৫০০ টাকা, সংরক্ষিত আসনের ক্ষেত্রে ৪০০ টাকা এবং শারীরিক দিক দিয়ে বিশেষ ভাবে সক্ষমদের ক্ষেত্রে ৩০০ টাকা আবেদন ফী দিতে হবে।
আবেদনপত্র জমা করার শেষ তারিখ:- উল্লেখিত পদে 20/04/2023 তারিখ পর্যন্ত আবেদন পত্র জমা করতে পারবেন।

নিয়োগ পদ্ধতি:- এই নিয়োগের ক্ষেত্রে প্রথমেই লিখিত পরীক্ষা নেওয়া হবে। শিক্ষক পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষার প্রশ্ন পত্র বিষয় ভিত্তিক হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ইন্টারভিউ এবং প্রাসঙ্গিক বিষয়ে দক্ষতার পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে। সব শেষে সফল এবং যোগ্য প্রার্থীদের জমা করা যাবতীয় নথিপত্র পর্যবেক্ষণের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে নিয়োগ পত্র দেওয়া হবে।

আরও পড়ুন- 15000 শিক্ষককে বেআইনি ভাবে নিয়োগ, Primary TET 2016 পুরো প্যানেল বাতিলের সম্ভাবনা

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন
Advertisement

বিঃদ্রঃ- উপরের তথ্যগুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। sakalerbarta.com কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। এটা সারা ভারত জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই, যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, ইত্যাদি। আবেদন কারীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.