এই সমস্ত স্কুলে মাধ্যমিক পরীক্ষাকেন্দ্র হবে না, WBBSE বা মধ্যশিক্ষা পর্ষদের বড়ো ঘোষণা।

Advertisement

WBBSE 2023-24- প্রতিবারই Madhyamik exam এবারও মাধ্যমিক পরীক্ষা নিয়ে বেস করাকরি করতে চলেছে পশ্চিমবঙ্গের শিক্ষা পর্ষদ। এ বছর থেকে যে সমস্ত স্কুল সম্পূর্ণ পাঁচিল দিয়ে ঘেরা থাকবে না বা সিসিটিভি থাকবে না সেই স্কুলগুলিকে পরীক্ষা কেন্দ্র হিসেবে রাখছেন না মধ্যশিক্ষা পর্ষদ। শুধু এখানেই শেষ নয় রয়েছে আরও অনেক নিয়ম।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, “যে সমস্ত স্কুলগুলিতে মাধ্যমিকের পরীক্ষা (Madhyamik exam Center) কেন্দ্র হবে সেই স্কুলগুলিকে পাঁচিল দিয়ে ঘেরা থাকতে হবে। তা না হলে সহজেই অপরিচিত ব্যক্তিরা স্কুলের ভিতরে প্রবেশ করতে পারে। যা নিরাপত্তার ক্ষেত্রে একটা বড় প্রশ্ন হতে পারে, তাই আমরা সতর্ক।”

আরও পড়ুন – WBBSE – পর্ষদের নতুন আপডেট! মাধ্যমিক প্রশ্নপত্রের পরিবর্তন থাকবে এই পেপার !

WBBSE পরীক্ষা নিয়ে নতুন নিয়ম

Advertisement

পাশাপাশি স্কুলগুলি তে থাকতে হবে সিসিটিভি। আগেরবারও এই নির্দেশ দেওয়া হয়েছিল তবে বহু স্কুল সেই নির্দেশ মানেনি তাই এবারে পরিষ্কারভাবে জানিয়ে দেয়া হয়েছে এই নির্দেশ মানতেই হবে স্কুলগুলিকে। এ বছর প্রথম যে সব স্কুলে সর্বনিম্ন ৩০০ এবং সর্বোচ্চ ৮০০ পরীক্ষার্থী এক সঙ্গে পরীক্ষা দিতে পারবেন সেই সব স্কুলগুলিকে বাছাই করা হয়েছে পর্ষদের (WBBSE) তরফ থেকে। কারণ পরীক্ষা কেন্দ্র ছোট হলে তা পরিচালনা করতে খুব অসুবিধা হয়।

Advertisement

তিনি আরো বলেন, “ আগে এই ব্যবস্থাপনা ছিল না, কোনও কোনও স্কুলে ৫০ থেকে ১৫০ পরীক্ষার্থী পরীক্ষায় বসতে পারত। তাতে যেমন পর্ষদের খরচ বেশি হত তেমনই নিরাপত্তা নিয়েও একটা প্রশ্ন দেখা দিত। তাই এ বছর স্কুল বাছাই এর ক্ষেত্রে এই বিষয়গুলির ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।”

এছাড়া আগের বছর ছাত্র-ছাত্রীরা অনেক সময় পরীক্ষা শেষে পরীক্ষা কেন্দ্রের (WBBSE Exam Center) অনেক জিনিসের ক্ষয়ক্ষতি করে তাই এ বছর থেকে নতুন নিয়ম নেয়া হয়েছে যে সমস্ত পরীক্ষার্থীরা ক্ষয়ক্ষতি করবে তাদের স্কুল কে পরীক্ষা কেন্দ্রকে ক্ষতিপূরণ দিতে হবে। যতক্ষণ না তাদের স্কুল পরীক্ষা কেন্দ্রকে ক্ষতিপূরণ দেবে ততক্ষণ তাদের রেজাল্ট আউট করা হবে না। এবং রেজাল্ট আউট করার আগে স্কুলগুলি থেকে ছাড়পত্র নিয়ে তারপরে রেজাল্ট আউট করবে।

আরও পড়ুন – 31 December – এই গুরুত্বপূর্ণ কাজ গুলি ৩১ ডিসেম্বরের মধ্যে অবশ্যই সেরে ফেলুন।

Advertisement
JoinJoin