WBCHSE – আমূল পরিবর্তন উচ্চ মাধ্যমিকের নিয়মে, এক্ষুনি জেনে নিন

Advertisement

WBCHSE – পড়াশুনার পর্ব চুকিয়ে ফেলার পর যখন একটা চাকরির খোঁজে প্রস্তুতি শুরু হয়ে যায়, ঠিক সেই সময় প্রয়োজন পড়ে, যে সমস্ত শিক্ষাগত ডিগ্রি অর্জন করা হয়েছে তার রেজাল্ট এবং মার্কশিট। আর সেই ক্ষেত্রে সব জায়গাতেই গুরুত্ব দিয়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট (WBCHSE Result), মার্কশিটের প্রয়োজন পড়ে। উচ্চ মাধ্যমিকের রেজাল্ট এবং মার্কশিটের গুরুত্ব যথেষ্ট বেশি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কারণ উচ্চ মাধ্যমিকের (WBCHSE) সঙ্গেই স্কুল জীবনের শেষ হয়, শুরু হয়ে যায় কলেজ জীবন। ফলে চাকরি বা কোনো কাজের জন্য কোথাও আবেদন করলে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট এবং মার্কশিটকে (HS Result and Marksheet) গুরুত্ব দিয়ে দেখা হয়। আর যদি কোনো কারণবশত উচ্চ মাধ্যমিকের কোনো ডকুমেন্ট হারিয়ে যায় তার ডুপ্লিকেট কপি বের করতে গিয়ে যথেষ্ট ভোগান্তির শিকার হতে হয় পড়ুয়াদের।

Advertisement

শুধু তাই নয়, উচ্চমাধ্যমিকের কোনো ডকুমেন্টসে যদি কোনো ভুল থাকে, তার সংশোধন করতে গিয়েও বহু ঝামেলা পোহাতে হয়। এতদিন পর্যন্ত উচ্চ মাধ্যমিকের (WBCHSE) যেকোনো ধরনের ডকুমেন্টসের Duplicate Copy পেতে গেলে কিংবা ভুল সংশোধনের জন্য আবেদন পত্র জমা করতে গেলে উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদের অফিসে গিয়ে করতে হতো। আর সারা রাজ্যের মধ্যে কলকাতা, মেদিনীপুর, শিলিগুড়ি এবং বর্ধমান এই চারটি জায়গায় হাতে গোনা অফিস রয়েছে।

Advertisement

ফলে সারা রাজ্যের উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের এই ধরনের সমস্যা তৈরি হলে তার সমাধান করতে বহু সময় অতিবাহিত হয়ে যেত। তাই এবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) নতুন পদ্ধতি নিয়ে এসেছে। এবার থেকে আর উচ্চমাধ্যমিকের কোনো ডকুমেন্টস এর কপি পেতে গেলে অথবা ভুল সংশোধনের জন্য আবেদনপত্র জমা দিতে গেলে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসে যাওয়ার দরকার নেই।

সমস্ত কাজ অনলাইনে ওয়েবসাইট এর মাধ্যমেই করা যাবে। পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, HS Documents Duplicate Copy পাওয়ার জন্য কিংবা কোনো ডকুমেন্টের ভুল সংশোধন করার জন্য ওয়েবসাইট আনা হচ্ছে। কোন অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই পরিষেবা পাওয়া যাবে? চলুন জেনে নেওয়া যাক।

আরও পড়ুন – Birth Certificate – এবার আধার,প্যান কার্ডের দিন শেষ! বার্থ সার্টিফিকেট নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের!

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে https://wbchseapp.wb.gov.in এই ওয়েবসাইটে একটি নতুন অপশন সংযুক্ত করা হচ্ছে। সংসদের তরফে Online Student Portal চালু করা হচ্ছে। সেখানেই স্টুডেন্ট আইডি দিয়ে এই অ্যাকাউন্ট বানিয়ে সমস্ত কাজ করা যাবে। উচ্চ মাধ্যমিকের যেকোনো গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হারিয়ে গেলে অনলাইনে আবেদন করার ব্যবস্থা চালু হচ্ছে। পাশাপাশি, পর্ষদের তরফে জানানো হয়েছে, অনলাইন পোর্টাল সম্পূর্ণভাবে রাজ্য জুড়ে চালু হলে অফলাইন ব্যবস্থা বন্ধ হয়ে যাবে।

অনলাইন পোর্টালে WBCHSE নিয়ে কি কি পরিষেবা পাওয়া যাবে?

Registration, Admit Card, Marksheet এবং সার্টিফিকেটে যদি কোনো ভুল থাকে পোর্টালের মাধ্যমে সংশোধন করা যাবে। Duplicate Admit Card, Duplicate Registration, ডুপ্লিকেট মার্কশিট, Duplicate Migration ইত্যাদির জন্য আবেদন করা যাবে।

কবে থেকে চালু হচ্ছে এই পরিষেবা?
সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর থেকেই ওয়েবসাইটের মাধ্যমে এই কাজগুলি করা যাবে।

আরও পড়ুন – BECIL Recruitment 2023 – ১৭,৪৯৮ টাকা বেতনে ডাটা এন্ট্রি অপারেটর কর্মী নিয়োগ, আবেদন মাধ্যম অনলাইন

Advertisement
JoinJoin