WBP Recruitment 2024- পশ্চিমবঙ্গ পুলিশের ১১,৭৪৯ টি শূন্যপদে নিয়োগ শুরু! আবেদন জানান মাধ্যমিক পাশ যোগ্যতায়

By Mira
Advertisement

WBP Recruitment 2024- পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে কয়েক হাজার শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (WBPRB)। বেশ অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল রাজ্যে প্রচুর শূন্যপদ রয়েছে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদের। কিন্তু সুনির্দিষ্ট বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ায়
দোটানায় ছিলেন চাকরিপ্রার্থীরা। তবে এবার নতুন বিজ্ঞপ্তিটি জারি করল বোর্ড। দশ হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগের ঘোষণা হয়েছে। সংশ্লিষ্ট নিয়োগ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হল এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WBP Recruitment 2024 Details

Advertisement

সম্প্রতি রাজ্য পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (WBPRB) -এর তরফে কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি (WBP Recruitment 2024 Notification) প্রকাশ হয়েছে। পশ্চিমবঙ্গের যেকোনো জেলার প্রার্থীরাই এই নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন। আবেদন যোগ্য পুরুষ ও মহিলা প্রার্থী উভয়েই। এই নিয়োগে সর্বমোট শূন্যপদের সংখ্যা ১০ হাজার। আবেদন জানানোর জন্য বেশ কিছু যোগ্যতার মাপকাঠি রাখা রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সে বিষয়ে।

Advertisement
Advertisement No.WBPRB/NOTICE – 2024/13(CONS._WBP_24)
নিয়োগকারী সংস্থাWEST BENGAL POLICE RECRUITMENT BOARD,
মোট শূন্যপদশূন্যপদের সংখ্যা ১১৭৪৯ হাজার
আবেদনের শেষ তারিখ05.04.2024

Recruitment for Constables in West Bengal Police – 2024

শিক্ষাগত যোগ্যতা: রাজ্যব্যাপী চাকরিপ্রার্থীরা যাঁরা পশ্চিমবঙ্গ পুলিশ-এর কনস্টেবল পদের চাকরির (Constables WBP Recruitment 2024) জন্য আবেদন জানাতে চান, তাঁরা আবেদনের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জেনে নেবেন। বোর্ডের তরফে যে নিয়োগ বিজ্ঞপ্তিটি জারি হয়েছে, সেখানে উল্লেখ করা হয়েছে,
(১) পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পদে আবেদন জানাতে হলে চাকরিপ্রার্থীদের অবশ্যই কোনো স্বীকৃত বোর্ডের অধীনস্থ প্রতিষ্ঠান থেকে অন্তত মাধ্যমিক পাশের যোগ্যতা থাকতে হবে।
(২) আবেদনকারীকে বাংলা ভাষা বলতে, পড়তে ও লিখতে জানতে হবে।
(৩) আবেদনকারী প্রার্থীকে ভারতীয় নাগরিক হতে হবে।

আরও পড়ুন – রাজ্যে ডেটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগ উৎকর্ষ বাংলা প্রকল্পে! প্রতিমাসে বেতন ১১,০০০ টাকা, WB DEO Recruitment 2024

WBP Recruitment 2024 জন্য বয়সসীমা

বয়সসীমা: যে সকল আগ্রহীরা WBP কনস্টেবল পদের নতুন নিয়োগ (WBP Recruitment 2024) প্রক্রিয়ায় আবেদন জানাতে ইচ্ছুক, তাঁরা অবশ্যই আবেদনের বয়সসীমা সম্পর্কে জেনে নিন। বোর্ডের তরফে যে বিজ্ঞপ্তিটি প্রকাশ হয়েছে সেখানে বলা হয়েছে, এখানে আবেদন জানাতে পারবেন সেই সকল প্রার্থীরা যাঁদের বয়স ১ মার্চ ২০২৪ অনুযায়ী সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। যদিও, সংরক্ষিত শ্রেণীভুক্তরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

শারীরিক যোগ্যতা ও মাসিক বেতন

শারীরিক যোগ্যতা- পশ্চিমবঙ্গ পুলিশের (WBP) কনস্টেবল পদে চাকরি পাওয়ার জন্য শারীরিক যোগ্যতা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। পুরুষ, মহিলা ও থার্ড জেন্ডার প্রার্থীদের শারীরিক যোগ্যতার মাপকাঠি অফিসিয়াল নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে। আগ্রহীরা তাই বিজ্ঞপ্তিটি একবার চোখ বুলিয়ে নেবেন।

মাসিক বেতন- WBP Recruitment 2024 বা কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া রাজ্য সরকারি চাকরি হওয়ায় নিযুক্ত প্রার্থীদের বেতন হয় যথেষ্ট ভালো। WBP Constable 2024 পদের নিয়োগ প্রক্রিয়ায় যে নির্বাচিত হবেন ও শূন্যপদে নিয়োগ পাবেন, তাঁদের উচ্চহারে বেতন-সহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হবে।

আরও পড়ুন – UPSC Success Story- প্রথম চেষ্টায় UPSC-তে সফল! সিনেমার গল্পকে হার মানাবে IFS তমালির জীবন কাহিনী

আবেদন জানাবেন কিভাবে

  • (A) প্রথম ধাপ: আবেদন প্রক্রিয়া চলবে অনলাইন মারফত। তাই WBP কনস্টেবল নিয়োগে (WBP Recruitment 2024) আবেদন জানাতে হলে প্রার্থীদের ভিজিট করতে হবে রাজ্য পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে।
  • (B) দ্বিতীয় ধাপ: পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এরপর রেজিস্ট্রেশনটি সম্পন্ন করুন প্রার্থীরা
  • (C) তৃতীয় ধাপ: এরপর সংশ্লিষ্ট ওয়েবসাইটের হোমপেজে পেয়ে যাবেন কনস্টেবল নিয়োগের আবেদন জানানোর লিঙ্ক। সেই আবেদনের লিঙ্কে ক্লিক করে ও নিজের সমস্ত তথ্য দিয়ে অ্যাপ্লিকেশন ফর্মটি সঠিকভাবে ফিল আপ করে নিন। ফর্মে নিজের পার্সোনাল ডিটেলস যথাযথভাবে উল্লেখ করবেন। খেয়াল রাখবেন কোনো তথ্য যেন ভুল না দেওয়া হয়।
  • (D) চতুর্থ ধাপ: এরপর প্রয়োজনীয় ডকুমেন্টগুলি সাইজ মতো আপলোড করুন ও আবেদন ফি জমা করুন। সবশেষে অ্যাপ্লিকেশন ফর্মটিতে লিখিত তথ্যগুলি সঠিক ভাবে চেক করে আবেদন পত্র সাবমিট করুন।
  • (E) পঞ্চম ধাপ: আবেদনপত্রটি জমা করে তার একটি কপি নিজের কাছে রেখে দিন। সময় মতো অ্যাপ্লিকেশন সাবমিট করতে ভুলবেন না।

আবেদন ফি ও আবেদনের সময়সীমা

আবেদন ফিঃ WBP কনস্টেবল নিয়োগের আবেদন জানানোর জন্য জেনারেল ও ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ফি বাবদ খরচ পড়ে ১৫০/- টাকা সঙ্গে প্রসেসিং ফি লাগে ২০/- টাকা। অর্থাৎ সবমিলিয়ে তাঁদের জমা দিতে হবে ১৭০/- টাকা। তবে সংরক্ষিত শ্রেণীর SC, ST প্রার্থীদের কোনো আবেদন ফি জমা দিতে হবে না। শুধু প্রসেসিং ফি বাবদ ২০/- টাকা জমা করবেন।

আবেদনের সময়সীমাঃ WBP কনস্টেবল নিয়োগের বা WBP Recruitment 2024 আবেদন প্রক্রিয়া চলবে যাবে আগামী ৫ এপ্রিল ২০২৪ পর্যন্ত। নির্দিষ্ট সময়সীমার পর কোনো অ্যাপ্লিকেশন জমা নেওয়া হবেনা। তবে অ্যাপ্লিকেশন সংশোধন করা যাবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত জানতে নজর রাখুন রাজ্য পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে।

অফিসিয়াল বিজ্ঞপ্তি ০১ – Download
অফিসিয়াল বিজ্ঞপ্তি ০২ (Revised Notice) – Download
Official Website – prb.wb.gov.in
অনলাইন আবেদন লিঙ্ক – Here

Advertisement

বিঃদ্রঃ- উপরের তথ্যগুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। sakalerbarta.com কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। এটা সারা ভারত জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই, যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, ইত্যাদি। আবেদন কারীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.