Muktidhara Scheme – মুক্তিধারা প্রকল্পের মাধ্যমে বাংলার মানুষদের মিলবে একাধিক সুবিধা ! এই প্রকল্প সমন্ধে বিস্তারিত জেনে নিন।

Advertisement

Muktidhara Scheme – নিজের ইচ্ছে মতো ডানা মেলে বাঁচার স্বপ্ন দেখেন সকলেই। ডানা মেলে বাঁচতে গেলে সবার আগে নিজেকে স্বনির্ভর হতে হবে। নিজে স্বনির্ভর হলেই নিজের দেখা স্বপ্নগুলোও খুব সহজেই পুরণ করা সম্ভব। রাজ্যের মানুষকে স্বনির্ভর করার জন্য রাজ্য সরকার ও কেন্দ্র সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছেন প্রতিনিয়ত।
তেমনি এই রাজ্যের মানুষদের স্বনির্ভর করে তোলার জন্য একের পর এক প্রকল্প চালু করেছেন পশ্চিমবঙ্গের সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

রাজ্যের মানুষদের স্বনির্ভর করার লক্ষ্যেই রাজ্য সরকার “মুক্তিধারা” প্রকল্প (Muktidhara Scheme) চালু করেছে। রাজ্যের গ্রামীণ সমাজকে আর্থিক দিক থেকে স্বচ্ছল করে তুলতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করছেন রাজ্য সরকার। Muktidhara Scheme প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠী গঠন করে বহুমুখী পরিকল্পনায় উন্নয়নের কাজ চলছে। আপনি কি এই প্রকল্প সম্পর্কে জানেন না? তাহলে হলে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

মুক্তিধারা প্রকল্প (Muktidhara Scheme) কি ?

২০১৩ সালে ৭ই মার্চ স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরের উদ্যোগে নাবার্ডের আর্থিক সহায়তায় Muktidhara Scheme প্রকল্প চালু করা হয়। দেশের দারিদ্রতা দূর করার উদ্দেশ্যে মুক্তিধারা প্রকল্প চালু করা হয়। যেখানে স্বনির্ভর গোষ্ঠীর বেকার সদস্যদের বিনা খরচায় প্রশিক্ষণ দেওয়া হয়। তার সাথে প্রশিক্ষণ শেষ হলে তাদেরকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হয় এই মুক্তিধারা প্রকল্পের মাধ্যমে।

আরও পড়ুন – Free LPG Cylinder – পুজোর আগে ফ্রীতে পাওয়া যাবে রান্নার গ্যাস ও সঙ্গে নগদ ১৬০০ টাকা! কিন্তু কিভাবে জানুন।

এই প্রকল্পে কারা আবেদন করতে পারবেন?

১) রাজ্যের যে জেলাগুলিতে এই প্রকল্প চলছে সেইসব জেলার দরিদ্র মানুষজন স্বনির্ভর গোষ্ঠী গঠন করে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
২) পূর্ব গঠিত স্বনির্ভর গোষ্ঠীর সদস্য যাঁরা কোনও সরকারি প্রশিক্ষণ পাননি, তাঁরাও এই প্রকল্পের আওতায় আসতে পারেন ।

মুক্তিধারা প্রকল্প (Muktidhara Scheme) সম্পর্কে জানতে কোথায় যোগাযোগ করবেন?

এই প্রকল্পের জন্য জেলাস্তরে জেলা প্রশাসনিক টিম তৈরি করা হয়েছে। সেখানে আপনারা সরাসরি যোগাযোগ করতে পারেন। জেলার স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি আধিকারিক, ব্লকে স্বনির্ভর গোষ্ঠীর সুপার ভাইজার-এর সঙ্গে যোগাযোগ করা যাবে। এছাড়া আপনি পশ্চিমবঙ্গ স্বনির্ভর নিগম লিমিটেড (WBSCL) অফিসে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন – Electricity Price – মধ্যবিত্তের মাথায় হাত! ১ অক্টোবর থেকে বাড়তে চলেছে বিদ্যুতের দাম এমনই ঘোষণা করল রাজ্য সরকার।

Advertisement
JoinJoin