টেকনোলজি

Whatsapp New features: এবার থেকে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপের এই সুবিধাটি! নতুন নিয়ম আসতে চলেছে

পাশাপাশি তাঁদের নিরাপত্তা, সুরক্ষা এবং প্রাইভেসির দিকেও যথেষ্ট খেয়াল রাখে এই অ্যাপ। তাই জনপ্রিয় তো হবেই।

Whatsapp New features: বর্তমানে বিশ্বের সব থেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। এক ক্লিকেই বহু দূরে থাকা মানুষের সঙ্গে যোগাযোগ ঘটায় হোয়াটসঅ্যাপ, না শুধু মেসেজ নয়, অডিও কল, ভিডিও কলের সুবিধাও দেয় এই অ্যাপ। এছাড়াও পাঠানো যায় নানাবিধ ফাইলস, যেমন অডিও ফাইল, ছবি, ভিডিও, ডকুমেন্ট, সঙ্গে ভয়েস নোটস, ইত্যাদি। একটা অ্যাপেই এতগুলো সুবিধা পান ব্যবহারকারীরা। পাশাপাশি তাঁদের নিরাপত্তা, সুরক্ষা এবং প্রাইভেসির দিকেও যথেষ্ট খেয়াল রাখে এই অ্যাপ। তাই জনপ্রিয় তো হবেই।

WhatsApp সর্বদা তাদের ব্যবহারকারীদের কথা ভেবে কিছু না কিছু পরিবর্তন আনতেই থাকে। হামেশাই এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ নতুন নতুন ফিচার লঞ্চ করে। 2022 সালে একের পর এক নতুন ফিচার এনে চমক দিয়েছে হোয়াটসঅ্যাপ। এইসব নতুন ফিচার এর আগেও মানুষের নজর কেড়েছে। আর তাই এই অ্যাপটি বর্তমানে সব থেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপ।

এবার হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার নিয়ে এসেছে যা যথেষ্ট চমকপ্রদ। অনেক সময়েই দেখা যায় বহু মানুষ হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট নিয়ে তা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দেয়। ফলে গোপনীয়তার ক্ষেত্রে তা যথেষ্ট বাধা হয়ে দাঁড়াতো। এবার থেকে হোয়াটসঅ্যাপ (Whatsapp New features) বিশেষ একটি ক্ষেত্রে এই স্ক্রিনশট অফ করতে চলেছে। ফলে সেইসব চ্যাটের স্ক্রিনশট আপনি তুলতে পারবেন না। তাহলে আর দেরী না করে চলুন এবার এই নতুন ফিচারটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন :  বড় ডিসপ্লে ও শক্তিশালী ব‍্যাটারি সহ খুব শ্রীঘ্রই লঞ্চ হতে যাচ্ছে Realme V21

নতুন নিয়মটি কি?

হোয়াটসঅ্যাপ কিছুদিন আগে view once বলে একটি নতুন নিয়ম এনেছে। এই view once পদ্ধতিতে আপনি কাউকে কিছু পাঠালে তা উনি একবার দেখা মাত্রই আপনা আপনি ডিলিট হয়ে যাবে। View once পদ্ধতির মাধ্যমে আপনি ছবি ও ভিডিও অন্য কাউকে পাঠাতে পারেন। এই View once পদ্ধতিতে কিছু পাঠালে অপরজন তার স্ক্রিনশট তুলতে পারবেন না।

এই View once পদ্ধতিটিও যথেষ্ট সহজ। আপনি নিজের হোয়াটস্যাপে কারোর চ্যাটে গিয়ে ফটো বা ভিডিও সিলেক্ট করে তা পাঠানোর সময় ১ লেখা গোল চিহ্নবিশিষ্ট একটি আইকন দেখতে পাবেন। সেটিতে ক্লিক করে ছবি বা ভিডিও সেন্ট করলেই অপরজন তা একবার দেখতে পাবেন এবং তিনি সেটি দেখার সময় স্ক্রিনশট তুলতে পারবেন না।

হোয়াটসঅ্যাপের এই View once পদ্ধতির ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের গোপনীয়তাও বজায় থাকবে এবং প্রত্যেকে আরও মন খুলে চ্যাট করতে পারবেন বলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আশা করছে।ইতিমধ্যেই দারুণ জনপ্রিয়তা পেয়েছে View Once ফিচার, এক ব্লগ পোস্টে সেরকমই জানিয়েছে WhatsApp এর পক্ষ থেকে। ছবি ও ভিডিও পাঠানোর জন্য এই ফিচার ব্যবহার করছেন অনেকেই। এই ফিচারস এ কোনো রেকর্ড না রেখে ছবি ও ভিডিও পাঠানো যাচ্ছে।

এছাড়া আরও দুটি নতুন ফিচার চালু করতে চলেছে হোয়াটসঅ্যাপ। একটি হল আপনি যদি কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বেরিয়ে যান তাহলে এতদিন পর্যন্ত গ্রুপে উপস্থিত সকল সদস্যই তা দেখতে পেতেন। কিন্তু এবার থেকে শুধু অ্যাডমিনরাই সেটি দেখতে পাবেন। এছাড়াও হোয়াটসঅ্যাপ আর একটি নতুন ফিচার (Whatsapp New features) আনছে। সেই ফিচার অনুযায়ী আপনি WhatsApp-এ অনলাইন থাকলেও কেউ জানতে পারবেন না।এই ফিচারগুলি চালু হতে পারে চলতি মাসেই।

Related Articles

Back to top button