PAN Card – প্যান কার্ড জরুরি বার্তা ! নতুন করে করতে হবে এই কাজ। আয়কর দফতর কী বলছে জানুন।

Advertisement

PAN Card – বর্তমানে প্যান কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। প্যান কার্ড ছাড়া কোনও ভাবেই আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব নয়। এছাড়াও ব্যাংক থেকে পোস্ট অফিস সমস্ত জাইয়গায় আর্থিক লেনদেনের জন্যও প্যান কার্ড অত্যন্ত প্রয়োজনীয়। প্যান কার্ড ছাড়া আর্থিক লেনদেন করা অসম্ভব বললেই চলে। প্যান কার্ডের (PAN Card) কোন তথ্যে ভুল থাকলে অনেক কাজ আটকে যেতে পারে। আবার বহু মানুষ এমনও রয়েছে যাদের প্যান কার্ড বেশ কয়েক বছরের পুরনো থাকে, সেক্ষেত্রে তাদের প্যান কার্ডের তথ্য আপডেট করা জরুরী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

প্যান কার্ডকে সবসময় সক্রিয় এবং সঠিক অবস্থায় রাখা দরকারি। কিন্তু অনেকের মনে প্রশ্ন দাঁড়িয়েছে ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট (Aadhar Updated) করতে হবে কি? অনেকেই ভাবছেন ১০ বছরের পুরনো প্যান কার্ড’ও পরিবর্তন না করলে তা বাতিল হয়ে যাবে। এক্ষেত্রে আয়কর দফতরের নিয়ম কী বলছে জেনে নিন।

Advertisement

পুরনো প্যান কার্ড আপডেট (PAN Card Updated) করা জরুরী কী?

প্যান কার্ড ১০ বছরের পুরনো হোক বা কয়েক মাসের পুরনো তা সবসময় আপডেট রাখতে হবে। প্যান কার্ডে (PAN Card) থাকা তথ্য যদি পরিবর্তন হয়, যেমন – নামের বানান বা জন্ম তারিখ ভুল থাকলে যত দ্রুত সম্ভব আপডেট করে নিন। প্যান কার্ড আপডেট করা থাকলে আর চিন্তার কোন কারন নেই। কারন এই প্যান নম্বর চিরস্থায়ী থাকবে।

আরও পড়ুন – Kisan Rin Portal – চালু হল কিষান ঋণ পোর্টাল, এই পোর্টালে কী কী সুবিধা পাওয়া যাবে জানুন।

প্যান কার্ড (PAN Card) আপডেট করবেন কিভাবে ?

বাড়িতে বসেই খুব সহজে আয়কর দফতরের ওয়েবসাইটে ঢুকে প্যান কার্ড আপডেট করে নিতে পারেন। অনলাইনে প্যান কার্ড আপডেটের কাজ করার পর নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে। আবেদন করার কিছুদিনের মধ্যেই আয়কর বিভাগ আপডেটেড প্যান কার্ড আপনার ঠিকানায় পাঠিয়ে দেবে।

এছাড়াও প্যান কার্ড ভেঙে গেলে বা হারিয়ে গেলে সরকারের নির্দেশ অনুযায়ী আবার ডুপ্লিকেট প্যান কার্ডের (Duplicate pan card) জন্য আবেদন করা যায়। আয়কর দফতরের কাছে ডুপ্লিকেট প্যান কার্ডের আবেদন করার কিছুদিনের মধ্যেই আপনার কাছে প্যান কার্ডের ডুপ্লিকেট কপি পৌঁছে যাবে।

আরও পড়ুন – WBMDFC Job Notice 2023 – জেলায় এডুকেশন সুপারভাইজার কর্মী নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ।

Advertisement
JoinJoin