School holiday – পুজোর আগেই ফের ৭ দিন বন্ধ স্কুল, ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে দেখে নিন।

Advertisement

School holiday – পুজোর আগেই স্কুল পড়ুয়ারা ফের লম্বা ছুটি পেতে চলেছে। এবছর স্কুল ছুটির তালিকা যেন শেষ হওয়ার নামি নিচ্ছে না। একের পর এক লম্বা ছুটি চলছেই। এবছরটা ছুটি ছুটি করেই কেটে গেল। এই বছর অত্যধিক গরম পড়ায় প্রায় দেড় মাস গ্রীষ্মের ছুটি দেওয়া হয়েছিল। গ্রীষ্মের দাবদাহের কারনে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই সরকার লম্বা ছুটির (School holiday) কথা ঘোষণা করা হয়েছিল। স্কুল বন্ধের ফলে পড়ুয়াদের পঠন পাঠনে বেশ ক্ষতি হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গরমের ছুটি শেষ হওয়ার পর স্কুল খুলতেই জোর কদমে ক্লাস শুরু হয়। এরপর আবার পঞ্চায়েত নির্বাচনের জেরে জুলাই মাসে বেশ কয়েকদিন রাজ্যের বিভিন্ন স্কুল বন্ধ ছিল। নির্বাচন শেষ হওয়ায় পরে আবার পঠন-পঠন শুরু হয়েছে। তবে এত ছুটির পরেও এখনো যেন এবছরের ছুটির অধ্যায় শেষ হয়নি। আগস্ট মাসেও বেশ কয়েকদিন ছুটির কারনে স্কুল বন্ধ (School holiday) থাকবে। শিক্ষা দফতরের তরফে প্রতি মাসে স্কুল ছুটির তালিকা প্রকাশ করা হয়। সেই অনুযায়ী শিক্ষা দফতর আগস্ট মাসের স্কুল ছুটির (School holiday list) তালিকা ঘোষণা করেছে।

Advertisement

শিক্ষা দফতরের ছুটির তালিকা অনুযায়ী চলতি আগস্ট মাসে বেশ কয়েকদিন স্কুল বন্ধ থাকবে। চলতি আগস্ট মাসে স্বাধীনতা দিবসের ছুটি থেকে শুরু করে রাখি পূর্ণিমার ছুটি নিয়ে বেশ কয়েকদিন স্কুল ছুটি রয়েছে। অর্থাৎ আগস্ট মাসেও ছুটি লেগেই থাকবে। আগস্ট মাসে কবে কবে স্কুল বন্ধ থাকবে আসুন তবে জেনে নেই।

Advertisement

আরও পড়ুন – Post office Recruitment – মাধ্যমিক পাশ যোগ্যতায় পোস্ট অফিসে সুপারভাইজার পদে কর্মী নিয়োগ।

আগস্ট মাসের স্কুল ছুটির (August School holiday list) তালিকা?

১) আগস্ট মাসের ৬ তারিখ , ১৩ তারিখ, ২০ তারিখ ও ২৭ তারিখ রবিবার পড়ায় এমনিই স্কুল বন্ধ থাকছে।
২) ১৫ ই আগস্ট, মঙ্গলবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে স্কুল ছুটি। স্বাধীনতা দিবসের দিনটা ছুটির দিন হিসাবে ধরা হলেও এদিন স্কুল খোলা হয়। কারণ সকাল বেলায় পতাকা উত্তোলন করা হয়।
৩) এরপর ২০ শে আগস্ট রয়েছে গণেশ চতুর্থী, তবে এই এই দিনটা রবিবার হওয়ার কারণে কোনো অতিরিক্ত ছুটি থাকছে না।
৪) এরপর ২৯ শে আগস্ট ওনাম উপলক্ষে রাজ্যের স্কুল গুলিতে ছুটি থাকবে।
৫) সবার শেষে ৩০ শে আগস্ট রাখি পূর্ণিমার ছুটি রয়েছে।

অর্থাৎ সব মিলিয়ে এই মাসে ছাত্র-ছাত্রীরা মোট ৭ দিন ছুটি পাবে। সামনেই আবার বাঙালীর বড় উৎসব দুর্গাপূজো আসছে সেই এখনো বাকি রয়েছে। আগামী অক্টোবর মাস থেকে দূর্গা পূজা উপলক্ষে আবার মাস খানেকের জন্য রাজ্যের স্কুলগুলি বন্ধ থাকবে। এত ছুটির জন্য স্বাভাবিকভাবেই স্কুল পড়ুয়াদের মন আনন্দিত। তবে অভিভাবক থেকে শুরু করে শিক্ষা মহল চিন্তায় আছেন। কারণ এই অতিরিক্ত ছুটির (School holiday) কারনে পড়ুয়াদের পড়াশোনার বড় ক্ষতি হচ্ছে।

আরও পড়ুন – Civic volunteer Recruitment – রাজ্যে ফের সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হবে ! যোগ্যতা কি লাগবে জানুন।

Advertisement
JoinJoin