Advertisement
টেক গাইডনিউজ

Aadhaar Card Update: আধার কার্ডে নতুন নিয়ম!আধার কার্ডের দুই পরিষেবা বন্ধ করল UIDAI,এর ফলে সমস্যায় পড়বেন অনেকে

এই আধার কার্ড প্রতিটি নাগরিকের জন্য অনন্য।আধার কার্ড বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ, আইরিস তথ্য এবং বয়স সংরক্ষণ করে।

Aadhaar Card Update: ভারতকে ডিজিটাল করার লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হল আধার কার্ডের মাধ্যমে সমস্ত নাগরিককে একটি স্বতন্ত্র পরিচয় প্রদান করা।এই আধার কার্ড প্রতিটি নাগরিকের জন্য অনন্য।আধার কার্ড বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ, আইরিস তথ্য এবং বয়স সংরক্ষণ করে।আজ এটি যেমন একটি বিশ্বাসযোগ্য নাগরিকত্ব প্রমাণে পরিণত হয়েছে,তেমনি এটি একটি বৈধ পরিচয়পত্র প্রমাণ হিসাবেও বিবেচিত হয়।

Advertisement

বর্তমান সময়ে প্রতিটি সরকারী ও বেসরকারী কাজে আধার কার্ডের প্রয়োজনিয়তা খুব গুরুত্বপূর্ণ। একজন ভারতীয় নাগরিক হওয়ার কারণে, এটি অর্জন করা বেশ অপরিহার্য।তবে এই আধার কার্ড নিয়ে আবার অনেক সময় নানা সমস্যায় পড়তে হয়।আধারে অনেক সময়ে ভুল নাম, ঠিকানা বা ফোন নম্বর যুক্ত হয়ে যায়।এর ফলে সংশোধন করতে রীতিমতো দৌড়ঝাঁপ করতে হয়।

Advertisement

তবে এবার আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে ভোগান্তি পোহাতে হবে সমস্ত নাগরিকদের।কারন আধার কার্ডের ( Aadhaar Card) দুটি পরিষেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।এর প্রভাব পড়বে সকলের ওপর।এরফলে বেশি সমস্যায় পড়বেন যারা বাড়ি স্থানান্তর করতে চান।কারন তখন আধার কার্ড আপডেট এবং ঠিকানা পরিবর্তন অপরিহার্য হয়ে ওঠে।

আরও পড়ুন :  এবার Whatsapp থেকে প্যান, ড্রাইভিং লাইসেন্সের মতো বিভিন্ন নথি ডাউনলোড করতে পারবেন, কীভাবে করবেন?দেখে নিন
Advertisement
এই গুরুত্বপূর্ণ ঘোষণা কেন(Aadhaar Card Update)?

বর্তমানে আধার কেবল আর আপনার পরিচয়পত্র নয়। সরকারি কাজ থেকে শুরু করে ব্যাঙ্কিং বা অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে আধার থাকা বাধ্যতামূলক। এছাড়াও আধার কার্ডে দেওয়া তথ্য সময়ে সময়ে আপডেট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আধার সংক্রান্ত সব ধরনের আপডেট দিয়ে থাকে। যার মধ্যে এবার আধার সংক্রান্ত দুটি পরিষেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।সব আধার কার্ড হোল্ডারের ওপর এর প্রভাব পড়বে।

Advertisement

এই দুই পরিষেবা কেন বন্ধ করেছে কর্তৃপক্ষ?

UIDAI তার ওয়েবসাইট থেকে Address Validation Letter সম্পর্কিত অপশন সরিয়ে দিয়েছে।UIDAI-এর তরফে জানানো হয়েছে ‘আগামী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঠিকানা যাচাইকরণ পত্রের সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে। আপনি অন্যান্য বৈধ ঠিকানা প্রমাণের মাধ্যমে এই তালিকা থেকে ঠিকানা আপডেট করতে পারেন (https://uidai.gov.in/images/commdoc)।

এই পরিষেবা বন্ধের কারনে সমস্যায় পড়বে কারা (Aadhaar Card Update)?

এই সিদ্ধান্তের ফলে আধার কার্ডে ঠিকানা আপডেট করতে সমস্যা হবে। বিশেষ করে যারা ভাড়ায় থাকেন বা দীর্ঘদিন ধরে চাকরি পরিবর্তন করছেন, তাদের এখন আধারে ঠিকানা আপডেট করতে সমস্যা হতে পারে। যাদের কাছে ঠিকানা পরিবর্তন করার জন্য অন্য কোনও প্রমাণ নেই, তাদের জন্যও বড় সমস্যা হতে পারে এটি।

পুরোনো পরিষেবাও বন্ধ(Aadhaar Card Reprint)?

পুরনো আদলে লম্বা আধার কার্ড রিপ্রিন্টের পরিষেবা বন্ধ করে দিয়েছে UIDAI। আসলে এখন পুরানো কার্ডের পরিবর্তে UIDAI প্লাস্টিকের PVC কার্ড ইস্যু করে। এই কার্ডটি সাথে বহন করা সহজ। আসলে এটি একটি ডেবিট কার্ডের মতো। সব জায়গায় আধার কার্ড প্রয়োজন।এই নতুন কার্ড এখন আপনি সহজেই পকেটে ও মানিব্যাগে রাখতে পারবেন।

পুরোনো আধারের পরিবর্তে কী পরিষেবা(Aadhaar Card Reprint)?

পুরোনো আধার কার্ড প্রিন্ট নিয়ে ট্যুইটারে একজন ব্যবহারকারীর প্রশ্ন করেছিলেন আধার সহায়তা কেন্দ্র তার জবাব দিয়েছেন ট্যুইটে। সেখানে বলা হয়েছে পুরোনো পেপার আধার কার্ডের পুনরায় ছাপানোর পরিষেবা বন্ধ করা হয়েছে। পরিবর্তে আপনি অনলাইনে আধার পিভিসি কার্ড অর্ডার করতে পারেন। আপনি চাইলে ই-আধারের একটি প্রিন্ট আউট কাগজ নিজের কাছে রাখতে পারেন।

Related Articles

Back to top button