হাতে বাকি আর মাত্র কিছুদিন! Aadhaar PAN লিঙ্ক না করলে গ্রাহকরা এই ৪ সমস্যায় পড়বেন।

Advertisement

বর্তমানে PAN Card সকল ভারতীয়দের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিচয়পত্র। যে কোন জরুরী কাজ PAN Card আবশ্যক। এককথায় প্যান কার্ড ছাড়া কোন কাজ করা প্রায় অসম্পূর্ণ। ডিজিটাল ভারত গড়ার লক্ষ্যে PAN Card-এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক করার নির্দেশ দিয়েছিলেন কেন্দ্র সরকার। বহুদিন আগেই আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে এখনও অনেকেই আধার প্যান লিঙ্ক করেননি। নির্দিষ্ট সময়ের মধ্যে আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করলে প্যান কার্ডটি অচল হয়ে যাবে। ২০২২ সালে প্যান-আধার লিঙ্কিংয়ের সময়সীমা ৩১ মার্চের পরিবর্তে বাড়িয়ে ৩০ জুন করা হয়েছিল। পাশাপাশি এটাও বলা হয়েছিল যে ৩০ জুনের মধ্যে সংযুক্তিকরণের কাজটি না করলে ৫০০ টাকা জরিমানা করা হবে।

Advertisement

আরও পড়ুন – সুখবর! EPFO কর্মচারীদের পেনশন নিয়ে নতুন নির্দেশিকা জারি, পেনশন কত পাবেন জেনে নিন।

Advertisement

তবুও বহু মানুষ নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্কই করেননি। যে কারণে পরবর্তীতে এই সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ, ২০২৩ করা হয়। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে বলা হয়েছে ৩১ মার্চ ২০২৩-এর মধ্যে Aadhaar- PAN লিঙ্ক করতেই হবে। এই সময় কালের মধ্যে আধার কার্ডের সঙ্গে আপনার 10 সংখ্যার আলফানিউমারিক PAN Number টি লিঙ্ক না করলে আর কোনও লেনদেন করা যাবে না।

হাতে বাকি আর মাত্র কিছুদিন, চলতি ২০২৩ সালের মার্চের মধ্যে PAN কার্ডের সঙ্গে আধারের সংযোগ না করা হলে এটি নিষ্ক্রিয় হয়ে যাবে। আপনি Aadhaar Card এর সঙ্গে PAN Card লিঙ্ক করেছেন কি? যদি না করান তাহলে বিপদে পড়তে পারেন। কি কি বিপদে পরবেন দেখে নিন:-

Aadhaar-PAN লিঙ্ক না করলে কী কী হবে?

১) Aadhaar Card এর সঙ্গে PAN Card লিঙ্ক না করলে আপনি ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফাইল করতে পারবেন না। তার কারণ ITR ফাইল করার জন্য আধার কার্ড নম্বর অত্যন্ত জরুরি। এখন দুটি পরিচয়পত্র যদি লিঙ্ক না করা থাকে, তাহলে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট আপনার ITR রিজেক্ট করে দিতে পারে। তার ফলে মানুষের আইটিআর ফাইলিং যেমন বাধাপ্রাপ্ত হয়, তেমনই আবার ট্যাক্স রিফান্ড পাওয়াও সমস্যার হয়ে যায়।

২) আপনার PAN Card-এর সঙ্গে যদি Aadhaar Card লিঙ্ক না করা থাকে, তাহলে আপনি একাধিক সরকারি সুবিধা থেকে বঞ্চিত হবেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল ভর্তুকি পাওয়া, পাসপোর্টের জন্য আবেদন করা এবং সর্বোপরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা। এই সবক’টি কাজের জন্যই আধার কার্ড এবং প্যান কার্ড দরকার হয়। আর এই দুই কার্ড সংযুক্ত না হলে আপনি জরুরি পরিষেবাগুলি পাবেন না।

৩) Aadhaar Card-এর সঙ্গে লিঙ্ক করা না থাকলে আপনি নতুন PAN Card-ও পাবেন না। কোনও কারণে যদি আপনার প্যান কার্ডে কোনও ভুল থাকে বা আপনি সেটা হারিয়ে ফেলেন বা অন্য কোনও কারণবশত সেটি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি নিশ্চয়ই আবার প্যান কার্ডের জন্য আবেদন করবেন। কিন্তু নতুন প্যান কার্ডের জন্য আবেদন জানাতেও আপনার প্যান-আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। অন্যথায় আপনি নতুন প্যান কার্ড পাবেন না।

৪) PAN Card-এর সঙ্গে যদি Aadhaar Card লিঙ্ক না করা থাকে, তাহলে আপনাকে ইনকাম ট্যাক্স আইন অনুযায়ী ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা করতে হতে পারে। এছাড়াও আপনি যদি ৩১ মার্চ, ২০২৩-এর মধ্যে আপনার প্যান ও আধার লিঙ্ক না করেন, তাহলে PAN Card টি অকেজো হয়ে যাবে।

আয়কর বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে প্যান এবং আধারের সংযোগ যাঁদের বাকি থাকবে, এই ধরনের কার্ড হোল্ডাররা ২০২৩ সালের মার্চ পর্যন্ত প্যান ব্যবহারের অনুমতি পাবেন। তারপর তা নিষ্ক্রিয় হয়ে যাবে।হাতে আর মাত্র কয়েকটা দিন রয়েছে,এর মধ্যে লিঙ্ক করতে না পারলে একাধিক জরুরি কাজ করতে বাধাপ্রাপ্ত হতে পারেন।

Advertisement

Leave a comment