Bank License Cancelled – রিজার্ভ ব্যাংকে তরফে বন্ধ করা হলো এই ব্যাংক ! জমানো টাকা পাবেন তো ?

Advertisement

Bank License Cancelled – মাঝেমধ্যেই বিভিন্ন নিয়মভঙ্গ অথবা বিভিন্ন কারণে বেশ কিছু ব্যাংকের লাইসেন্স বাতিল করে দেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ আরবিআই। এবারও তেমনি আরেকটি ব্যাংকের লাইসেন্স বাতিল করল তারা। যেকোনো ব্যাংকের লাইসেন্স বাতিলের (Bank License Cancelled) খবর শুনলেই আমাদের সর্বপ্রথম প্রশ্ন মাথায় আছে কোন ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়েছে এবং সেই ব্যাংকের গ্রাহকদের কি হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেরালায় অবস্থিত এক বিশ্বাসযোগ্য ব্যাংক আদুর কো-অপারেটিভ আরবান ব্যাঙ্কের লাইসেন্স বাতিল (Bank License Cancelled) করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। তবে তারা জানিয়েছেন যে এই ব্যাংক বর্তমানে ব্যাংকিং রিলেটেড কোন কাজ না করতে পারলেও, নন-ব্যাংকিং ফাইন্যান্স কোম্পানি (NBFC) হিসেবে কাজ করতে পারবে। তবে আপনি কি জানেন কি কারণে বাতিল হলো এই ব্যাংকটির লাইসেন্স?

আরও পড়ুন – Municipal Recruitment – মাধ্যমিক পাশ যোগ্যতায় রাজ্যের পৌরসভা অফিসে গ্রুপ-C পদে কর্মী নিয়োগ।

কি কারণে বাতিল (Bank License Cancelled) হলো এই ব্যাংকটির লাইসেন্স?

Advertisement

গত মাসের 24 এপ্রিল এই ব্যাংকের লাইসেন্স বাতিল (Bank License Cancelled) করার কথা এক বিজ্ঞপ্তি মাধ্যমে জানিয়েছিল আরবিআই। ঐদিন থেকেই ব্যাংকের সমস্ত কাজকর্ম বন্ধ করে দিতে হয় আর বি আই এর নির্দেশে অবশ্যই তারপর থেকে বর্তমানে এই ব্যাংক একটি Nbfc হিসেবে কাজ করে চলেছে। 3 জানুয়ারি 1987 সালে এই ব্যাঙ্কের লাইসেন্স ইস্যু করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। অর্থাৎ প্রায় দীর্ঘ ৩৬ বছর ধরে কেরালায় চলছিল এই তবে বর্তমানে রিজার্ভ ব্যাংকের নির্দেশে বন্ধ এই ব্যাংক।

Advertisement

তবে এখন প্রশ্ন হল যে সমস্ত গ্রাহকদের টাকা ওই ব্যাংকে ছিল তাদের টাকার কি হবে তারা কি আদৌ টাকা ফেরত পাবে? নাকি তাদের টাকা লোকসান হবে। যদি ফেরত পায় তাহলে কত টাকা ফেরত পাবে? যেসব গ্রাহকদের 5 লক্ষ টাকার বা তার কম টাকার ফিক্সড ডিপোজিট আছে, তারা সকলেই টাকা ফেরত পেয়ে যাবেন। কিন্তু যে সকল গ্রাহকদের পাঁচ লক্ষ্যের বেশি টাকা রয়েছে। সেই সমস্ত গ্রাহকরা ৫ লক্ষ টাকা পর্যন্তই ফেরত পাবেন বাকি টাকা তাদের লোকসান হবে।

তবে এর আগেও বহু ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম কানুন নামানোর জন্য তাদের লাইসেন্স বাতিল (Bank License Cancelled) করা হয়েছে অথবা তাদের মোটা অংকের জরিমানাও করা হয়েছে। এর আগে আরবিআই মোট চারটি সমবায় ব্যাংকে ঠিকঠাক মতো নিয়ম না মানার জন্য প্রায় ৪৪ লক্ষ টাকা জরিমানা করে। তামিলনাড়ু স্টেট এপেক্স কো-অপারেটিভ ব্যাঙ্ক, বম্বে মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ক, জনতা কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং বারান কো-অপারেটিভ ব্যাঙ্ক এই চারটি ব্যাঙ্কে জরিমানা করা হয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। এছাড়াও আরো বিভিন্ন ব্যাংকের লাইসেন্স বাতিল (Bank License Cancelled) করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া কারণ তারা রিজার্ভ ব্যাংকের নিয়ম কানুন লংঘন করেছিল।

আরও পড়ুন – প্রাণধারা প্রকল্প – এক টাকায় ১ লিটার জল পাবেন সরকারের নতুন প্রকল্প !

Advertisement
JoinJoin