Amar karmadisha Scheme : রাজ্য সরকার এই প্রকল্পের মাধ্যমে ১০ হাজার চাকরির সুযোগ দিচ্ছে দুয়ারে সরকার শিবিরে।

Advertisement

Amar karmadisha Scheme : রাজ্যে শুরু হয়েছে দুয়ারে সরকার শিবির ১লা ডিসেম্বর থেকে, চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। অষ্টম পর্যায়ের এই দুয়ারে সরকার প্রকল্পে রাজ্যের বাসিন্দারা ৩৬ টি পরিষেবা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এই শিবির চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। এই শিবিরেই রাজ্যের বাসিন্দাদের কর্মসংস্থানমুখী দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণের জন্য আবেদন করার সুযোগ থাকছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

আগেই রাজ্যের যুবকদের কর্ম সংস্থান করার জন্য একাধিক উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রাজ্যের যুবক-যুবতীরা যাতে ‘স্কিল ডেভলপমেন্ট’ ট্রেনিং নিতে পারেন সেই পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। এবার, কর্মসংস্থান যারা চাইছেন তাঁদের জন্য নতুন একটি প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার। রাজ্যজুড়ে বুথে বুথে যে দুয়ারে সরকার শিবির চলছে সেখানেই পাওয়া যাবে এই প্রকল্পে আবেদন করার সুযোগ। কিন্তু কি সেই প্রকল্প? ও কি কি কাগজ পত্র লাগবে আবেদন করতে ? এই প্রকল্পের সমস্ত বিষয় জানতে হলে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

আমার কর্মদিশা বা Amar karmadisha Scheme

প্রকল্পটির নাম হল “আমার কর্মদিশা”। এই প্রকল্পটির লক্ষ্য হল রাজ্যের বেকার যুবকদের চাকরির সুযোগ করে দেওয়া। Amar karmadisha Scheme -এর উদ্যোগ নিয়েছে রাজ্যের কারিগরী প্রশিক্ষণ দফতর। দুয়ারে সরকার শিবিরেই এই জন্য আবেদন করা যাবে।

কারা এই প্রকল্পে আবেদন করতে পারবে?

আমার কর্মদিশা’ প্রকল্পের সুবিধা পাওয়া জন্য আবেদন করতে পারবেন ১৫ থেকে ৪৫ বছর বয়সীরা। এই বয়সসীমার মধ্যে থাকা যুবক-যুবতীরা দুয়ারে সরকারে ক্যাম্পের গিয়ে ‘আমার কর্মদিশা’ প্রকল্পের জন্য নিজের নাম নথিভুক্ত করতে এবং এই সংক্রান্ত তথ্য পেতে পারবেন। এই জন্য যেখানে দুয়ারে সরকার শিবির হচ্ছে সেখানেই ‘আমার কর্মদিশা’ প্রকল্পের জন্য আলাদা একটি কাউন্টার করা হয়েছে।

এতে বিভিন্ন ধরনের স্কিল ডেভলপমেন্ট ট্রেনিং পাওয়ার সুবিধা পাবেন রাজ্যের বেকার যুবকযুবতীরা। এখন রাজ্য সরকারের উদ্যোগে এবং জেলায় জেলায় বিভিন্ন সংস্থায় কর্মসংস্থান দেওয়ার জন্য শিবির করা হচ্ছে, সেখানে আসছেন বিভিন্ন সংস্থার আধিকারিকরা। সেখানেই ওই যুবকযুবতীদের কাজের সুযোগ করে দেওয়া হচ্ছে। কারিগরি দফতরের আধিকারিকরা জানান, এই ধরনের নানা কাজের প্রশিক্ষণ নেওয়া থাকলে কাজ পাওয়ার ক্ষেত্রে সুবিধা হবে যুবকযুবতীদের।

Advertisement
JoinJoin