Chandrayaan-3 Landing: চাঁদের মাটিতে পা রেখে ইতিহাস গড়ল ভারত। জানুন কখন চাঁদের মাটিতে পা রাখবে ল্যান্ডার বিক্রম

Advertisement

Chandrayaan-3 Mission – দক্ষিণ আফ্রিকা থেকে ISRO-র ওয়াররুমে যোগদান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেই চন্দ্রযান-3 লাইভ দেখছেন চিনের প্রধানমন্ত্রী শি জ়িনপিং। সময়ের আগেই ‘চাঁদের পাহাড়’-এ পা রাখল চন্দ্রযান-৩। ISRO টুইট করে দেশবাসীকে জানিয়েছে, সফল হয়েছে চন্দ্রযান-৩। অবশেষে ভারতের 40 দিনের অপেক্ষার অবসান হলো। আজ সেই খুশি বাধ ভেঙেছে দেশবাসীর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

চাঁদের মাটিতে পা রাখল ভারত। পূর্ব ঘোষিত সময় অনুযায়ী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO-র তরফে জানা যাচ্ছে, বুধবার সন্ধ্যে ৬.০৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুর ভূপৃষ্ঠ ছুতে চলেছে চন্দ্রযান-৩ আর ঠিক ওই মুহূর্তেই ইতিহাসের খাতায় নাম তুলে নিচ্ছে ভারত। বিকেল ৫.২০ মিনিট থেকে সারা বিশ্বের সামনে লাইভ টেলিকাস্ট করবে ISRO (Chandrayaan-3 Landing Live Telecast) তার পাশাপাশি বিভিন্ন সংবাদমাধ্যমের ইউটিউব ফেসবুকেও লাইভ দেখা যাবে চাঁদের মাটিতে অবতরণের দৃশ্য এমনটাই বলা হয়েছিল।

Chandrayaan-3 Mission has successfully soft-landed on the moon.

আরও পড়ুন – WB Primary TET 2022 – কবে শুরু হচ্ছে নিয়োগ? যা জানালেন পর্ষদ সভাপতি

Advertisement

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে ছিল, চন্দ্রযান ৩ চাঁদের বুকে অবতরণের জন্য প্রস্তুত। এখনো পর্যন্ত সমস্ত সেন্সর ঠিকমতো কাজ করছে। চন্দ্রযান ২ এর আরবিটারের সঙ্গে চন্দ্রযান ৩-এর বার্তালাপ চলছে। চন্দ্রযান ৩কে ঘিরে আপামর দেশবাসী আশায় বুক বেঁধেছেন। চাঁদের মাটিতে নামার শেষ 30 কিলোমিটার সবচেয়ে গুরুত্বপূর্ণ। জানা যাচ্ছে, সেই সময় Chandrayaan 3-এর গতি নিয়ন্ত্রণ করতে হবে। আর তা না হলে চাঁদের বুকে আছড়ে পড়ে যেতে পারে চন্দ্রযান ৩।

Advertisement

এছাড়াও ইসরোর তরফে বিবৃতিতে জানা যাচ্ছে, এমনও হতে পারে ২৩ আগস্ট এর বদলে চন্দ্রযান ৩ এর Soft Landing ২৭ আগস্ট করে দেওয়া হল। কিন্তু সেটা ইসরোর বিজ্ঞানীরা চাঁদের মাটিতে অবতরণের ২ ঘন্টা আগে সিদ্ধান্ত নেবেন। চাঁদের দক্ষিণ মেরুতে এই প্রথম কোনো দেশ চন্দ্রযান পৌঁছাতে চলেছে। রাশিয়ার তরফে লুনা ২৫ চাঁদের মাটিতে পৌঁছানোর জন্য তাড়াহুড়ো করতে গিয়ে ধ্বংস হয়ে যায়। ফলে সারা বিশ্ব অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে।

23 অগস্ট, বুধবার চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং করল চন্দ্রযান-3 ঘড়ির কাটাই তখন 6টা 4-এ, চাঁদের মাটি স্পর্শ করল Chandrayaan 3, তবে এবার ল্যান্ডার বিক্রম কখন বেরবে এই প্রশ্ন সকলের। ISRO এর তরফ থেকে জানানো হয়েছে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং এর ২ ঘণ্টার পর চাঁদের মাটিতে পা রাখবে Chandrayaan-3 এর ল্যান্ডার বিক্রম।

আরও পড়ুন – ilisha fish price – মাত্র ৫০০ টাকায় ১ কেজির ইলিশ পাওয়া যাচ্ছে, আর দেরি না করে এক্ষুনি ঘরে আনুন ইলিশ

Advertisement
JoinJoin