ডিসেম্বর মাসে প্রাথমিক টেট ! Primary TET নিয়ে এই আপডেট দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Advertisement

Primary TET – ডিসেম্বর মাসের প্রাথমিক টেট পরীক্ষা নিয়ে বড়সড়ো আপডেট দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। জানেন কি কি সেই আপডেট? খবর অনুযায়ী আগামী মাসের অর্থাৎ ডিসেম্বর মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হতে চলেছে প্রাথমিকদের পরীক্ষা। প্রতিবারের তুলনায় এবার একটু বেশি ব্যবস্থার মধ্যে দিয়ে এই পরীক্ষা (Primary TET) নেওয়া হবে বলে জানা গিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিছুদিন আগে সুপ্রিম কোর্টের ডিভিশন জানিয়ে দেয় প্রাথমিক স্কুলে শিক্ষকতা করতে গেলে ডি এল এড ডিগ্রী থাকা আবশ্যিক অর্থাৎ কেউ যদি বিয়ের ডিগ্রি থাকে তা সত্বেও সে প্রাথমিক শিক্ষক হিসেবে আবেদন করতে পারবেন না তাকে ডিএলএফ ডিগ্রী করে তারপরে আবেদন করতে হবে।

আরও পড়ুন – Justice Abhijit Ganguly – সুপ্রিম কোর্টের নির্দেশ মত এই মামলা ছেড়ে দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Primary TET নিয়ে বড় আপডেট।

Advertisement

সুপ্রিম কোর্টের কথা মতো বিএড প্রশিক্ষণপ্রাপ্ত এবার থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary TET) অংশ নিতে পারবেন না। ফলে আগের বছরের তুলনায় এ বছর আবেদনকারীর সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। গত বছর যেখানে আবেদনকারী সংখ্যা ছিল ৬ লক্ষ ৯০ হাজার সেখানে কমে গিয়ে এবার তা দাঁড়িয়েছে তিন লক্ষ দশ হাজারে।

Advertisement
WBBPE

২০২২ সালের মতো এ বছরও সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনা করার লক্ষ্যে বেশ কিছু নিয়ম জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। যাতে পরীক্ষায় কোনভাবে নকল না করা যায় সেই দিকেও ভালো করে খেয়াল রাখছে তারা। নতুন নিয়ম গুলির মধ্যে হ্যান্ড মেড মেটাল ডিরেক্টর ব্যবহার করবে পর্ষদ।

আরও পড়ুন – WB Scheme – রাজ্য সরকার ২ লাখ যুবক-যুবতীকে ৫ লাখ টাকা দেবে, হাতে আর ৭দিন সময়।

তাছাড়া পরীক্ষার্থীদের ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করার বিষয়টি নিয়ে ভাবনা চিন্তাও চলছে। যদি এ বিষয়ে এখনও পর্যন্ত কোন সিদ্ধান্ত তারা ফাইনাল করে জানায়নি। তবে গত বছরের মতো এবারও পরীক্ষার হলে থাকছে সিসিটিভি প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে বাধ্যতামূলকভাবে ঢোকা এবং বেরোনোর জায়গায় সিসিটিভি লাগানো থাকবে। তাছাড়া আরও বেশ কিছু নতুন ব্যবস্থাও নেয়া হবে যা এখনো অব্দি খোলসা করে জানায়নি প্রাথমিক শিক্ষা পর্ষদ।

তবে একটি কথা ঠিক বেশ কিছুদিন আগেই বর্ষার সভাপতি জানিয়ে দিয়েছে এবার থেকে প্রতি বছরই প্রাথমিক টেট পরীক্ষা (Primary TET) নেওয়া হবে। যে খবর শুনে খুশি হয়েছেন অনেকেই। তবে বিএড করা থাকলেও প্রাথমিক শিক্ষকের পরীক্ষা দিতে পারবেন না সুপ্রিম কোর্টের এই রায় নিয়েও অনেকে রেগে রয়েছে।

আরও পড়ুন – WBBPE – D.El.Ed এ ভর্তি নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। Download PDF Official Notification.

Advertisement
JoinJoin