Bank Marge: এপ্রিল থেকেই একসাথে মিশতে চলেছে ভারতের দুটি ব্যাংক, ছাড়পত্র দিলো RBI

Advertisement

Bank Marge: যেমন ভাবা ঠিক তেমনি কাজ। অবশেষে আগামী ১লা এপ্রিল থেকে এই দুটি ব্যাংক মিশে যেতে চলেছে। এই ব্যাংক দুটি ভারতের অত্যন্ত পরিচিত দুটি ব্যাংক, তবে এহেন ঘটনা নতুন নয়, এর আগেও এমন ঘটনা ঘটেছে। এই সূত্রে বলা যেতে পারে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং ইউনিয়ন ব্যাংকের কথা, যা বর্তমানে মিশে পিএনবি (PNB) নামে খ্যাত হয়েছে। ২০২৩ সাল থেকে আলোচনার বিষয় হলেও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) তরফ থেকে ছাড়পত্র না পাওয়া পর্যন্ত তা সম্ভবপর ছিল না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কোন কোন Bank Marge হচ্ছে?

Bank Marge নিয়ে ছাড়পত্র দিলো RBI। অনেকদিন ধরেই আলোচনার বিষয়ে হয়েছিল অবশেষে সাফল্য ধরা দিল। এপ্রিল থেকেই একসাথে মিশতে চলেছে ফিনকেয়ার স্মল ফিন্যান্স ব্যাংক ও এ ইউ স্মল ফিন্যান্স ব্যাংক! আমরা কথা বলছি ফিনকেয়ার স্মল ফিন্যান্স ব্যাংক এবং এ ইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক সম্পর্কে। ২০২৩ সালের ৩০ শে অক্টোবর শোনা গিয়েছিল এই দুটি বেসরকারি স্মল ফিন্যান্স ব্যাংকগুলির সংযুক্তিকরণ (Bank Marge) ঘটবে।

আরও পড়ুন :- Central Bank Recruitment – সেন্ট্রাল ব্যাঙ্কে তিন হাজার শূন্যপদে অ্যাপ্রেন্টিস নিয়োগ, প্রতিমাসে বেতন ১৫ হাজার টাকা

Advertisement

সর্বপ্রথম শেয়ারহোল্ডারের তরফ থেকে সম্মতি প্রয়োজন ছিল তারপরেই এই দুই ব্যাংক আবেদন জানায় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ায় (RBI) ও প্রতিযোগিতা নিয়ন্ত্রক কমিশনের কাছেও। ছাড়পত্র পাওয়াতে দ্রুত সংযুক্তিকরণের প্রক্রিয়াটি সম্পন্ন হতে চলেছে। এই দুটি বেসরকারি ব্যাংকের সংযুক্তিকরণ (Bank Marge) ঘটার ফলে ফিনকেয়ার এস এফ বির (FSFB) সারাদেশে যতগুলি শাখা আছে এবং যত ব্যবসা আছে তা অধিগ্রহণ করবে এ ইউ এস এফ বি (AUSFB)।

Advertisement

শেয়ারহোল্ডারদের জন্যও থাকছে গিফট। জানা গিয়েছে ফিন কেয়ার এস এফ বি শেয়ার হোল্ডাররা তাদের প্রতি ২০০০ শেয়ার পিছু ৫৭৯ টি এ ইউ এস এফ বি শেয়ার পাবেন। ইতিমধ্যেই খবরটি ছড়িয়ে পড়তে এ ইউ এস এফ বি স্মল ফিনান্স ব্যাংকের শেয়ারের দাম হু হু করে বাড়তে শুরু করেছে। বিনিয়োগকারিরাও এই সংযুক্তিকরণের পক্ষেই ছিল তাই আর বি আইয়ের থেকে ছাড়পত্র পাওয়ার ফলে তাঁরা বেজায় খুশি। এ ইউ এস এফ বি আগামী দিনে পূর্ণাঙ্গ বাণিজ্যিক ব্যাংক হয়ে ওঠার জন্য বদ্ধপরিকর। এই খবরে শেয়ারবাজার অত্যন্ত চাঙ্গা হয়ে উঠেছে।

আরও পড়ুন :- Bank Recruitment 2024: ইন্ডিয়ান ব্যাঙ্কে নতুন করে কর্মী নিয়োগ। ভালো বেতনের নিশ্চিত চাকরি।আবেদন জানান ফেব্রুয়ারির মধ্যে

এ ইউ এস এফ বি শেয়ার বাজারে এক শক্তিশালী স্থান দখল করতে চলেছে। জানা গিয়েছে রাজীব যাদব যিনি ফিনকেয়ার এস এফ বির (Fincare Small Finance Bank) সিইও ছিলেন এবার তিনি সংযুক্তিকরণ (Bank Marge) এরপর এ ইউ এস এ বির ডেপুটি সিইওর পদে আসীন হবেন। অন্যদিকে দিব্য সেহগাল যিনি এতদিন পর্যন্ত ফিনকেয়ার এস এফ বির বোর্ড অফ ডিরেক্টরের সদস্য ছিলেন তিনি এবার যোগ দিতে চলেছেন এ ইউ এস এফ বির (AU Small Finance Bank) বোর্ড অফ ডিরেক্টরের অন্যতম সদস্য হিসেবে। আশা করা যাচ্ছে এই দুটি বেসরকারি স্মল ফিনান্স ব্যাংক আগামী দিনে এক বৃহত্তর জায়গা অধিকার করবে।

Advertisement