Gas price today: বড় সুখবর! এক ধাক্কায় রান্নার গ্যাসের দাম কমল প্রায় ২০০ টাকা,

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাজারে মুদ্রাস্ফীতির কারণে পেট্রোল-ডিজেল, রান্নার গ্যাস থেকে শুরু করে বহু প্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু-হু করে বেড়ে চলেছে।

Gas price today: নিত্য প্রয়োজনীয় প্রতিটি জিনিসের দাম প্রতিনিয়ত বেড়েই চলেছে। স্বাভাবিকভাবে এই অত্যাধিক বাজার দরের কারণে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাজারে মুদ্রাস্ফীতির কারণে পেট্রোল-ডিজেল, রান্নার গ্যাস থেকে শুরু করে বহু প্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু-হু করে বেড়ে চলেছে। আর এই কারনে মধ্যবিত্তের চিন্তা ক্রমশ বেড়ে চলেছে।

তবে অবশেষে স্বস্তির খবর, এক ধাক্কায় অনেকটা কমলো রান্নার গ্যাসের দাম (Gas price today)। রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম প্রায় ২০০ টাকার মতো কমছে।এই দাম কার্যকরী হবে জুলাই মাসের ১ তারিখ অর্থাৎ শুক্রবার থেকে। দিনের পর দিন যেভাবে রান্নার গ্যাসের মূল্যবৃত্তি হচ্ছিল সেক্ষেত্রে সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন অনেকেই।রান্নার গ্যাসের দাম কমার ফলে স্বাভাবিকভাবেই কিছুটা স্বস্তি পেতে চলেছে দেশবাসী।

Advertisement

দাম কমেছে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের। এক্ষেত্রে ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম একই রয়েছে। অর্থাৎ এই দামের কোন পরিবর্তন হয়নি।১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে (Gas price today) প্রায় ১৮২ টাকা। দুই মাসে পর পর দুইবার এই দাম কমলো। যার কারণে বহু মানুষ উপকৃত হয়েছেন। ১৮২টাকা কমে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম হয়েছে ২১৪০ টাকা। আগে দাম ছিল ২৩২২ টাকা।

প্রতিমাসের শুরুতেই অয়েল মার্কেটিং কোম্পানিগুলো আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম ও বাজারের চাহিদার ওপর নির্ভর করে এলপিজি, পেট্রোল-ডিজেল সহ জ্বালানির দাম পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নেয়(Gas price today)। সেই অনুযায়ী জুলাই মাসের ১ তারিখে দাম কমানো হল ১৯ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের।বর্তমানে ২০০ টাকার কাছাকাছি গ্যাসের দাম কমার ফলে খুশির হাওয়া গোটা দেশজুড়ে।

সাধারণত বাড়ির রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারগুলি। বেশিরভাগ হোটেল ও রেস্তোরাঁগুলিতে ব্যবহার করা হয় ১৯ কেজি সিলিন্ডার।কিছুদিন আহে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম আকাশ ছোঁয়া হয়ে গিয়েছিল। তার জেরে রেস্তরা, হোটেলের খাবারের দামও আগুন হয়ে যায়।তবে এবার বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম কমে (Gas price today) যাওয়ায় উৎসবের মরশুমে হোটেল রেস্তারাঁর খাবারের দামে কিছুটা পতন হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

কোন শহরে এলপিজি সিলিন্ডারের দাম (Gas price today) কত দেখে নিনঃ-

১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম :-

  • কলকাতা ১০২৯ টাকা (অপরিবর্তিত)।
  • মুম্বাই – ১০০৩ টাকা (অপরিবর্তিত)।
  • দিল্লী- -১০০৩ টাকা (অপরিবর্তিত)।
  • চেন্নাই – ১০১৯ টাকা (অপরিবর্তিত)।

১৯.২ কেজি বাণিজ্যিক রান্নার গ্যাসের সিলিন্ডারের দামঃ-

  • কলকাতা– ১৮২ টাকা কমে এখন ২১৪০ টাকা (আগে ছিল ২৩২২ টাকা)।
  • মুম্বাই – ১৯০.৫০ টাকা কমে এখন ১৯৮১ টাকা (আগে ছিল ২১৭১.৫০ টাকা)
  • দিল্লী – ১৯৮ টাকা কমে এখন ২০২১ টাকা (আগে ছিল- ২২১৯ টাকা)
  • চেন্নাই – ১৮৭ টাকা কমে এখন ২১৮৬ টাকা (আগে ছিল ২৩৭৩ টাকা)

দৈনন্দিন মূল্যবৃদ্ধির ফলে জ্বালানি সহ রান্নার গ্যাসের দামও (Gas price today) আকাশছোঁয়া হয়ে গিয়েছে। এর আগে মে মাসে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম দু’বারে প্রায় ৫৩.৫ টাকা বেড়ে অতীতের সমস্ত রেকর্ড ভেঙে ১০০০ এর গন্ডি অতিক্রম করেছিলো।যার কারণে প্রতিটি মধ্যবিত্ত মানুষের পকেটে টান পড়ছিল।

যদিও কিছুদিন পরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত পরিবারদের বছরে ১২ টি সিলিন্ডার পিছু ২০০ টাকা ভর্তুকির ঘোষণা করেছিল। যার ফলে সেই সময় গরিব ও মধ্যবিত্ত পরিবারের মানুষেরা কিছুটা অক্সিজেন পেয়েছিলেন। কিন্তু এবারে ১৯ কেজি সিলিন্ডারের ক্ষেত্রে একেবারে প্রায় ২০০ টাকা দাম কমায় দেশবাসী স্বস্তি পেতে চলেছে।

Advertisement

News Desk

Sakalerbarta.com is a regional Bengali news portal. It was founded on 14 September 2020. sakalerbarta.com News is a great source of information for everyone. We provide information on Latest News, educational News, current affairs, current topics News, and trending News. Our main goal is to give information that can be used responsibly. We are not affiliated with any government organization and do not host any government website.

Related Articles