Govt Scheme – আপনিও কি পেতে চান ২ লক্ষ টাকা? SBI-এ এসে আজই নাম লেখান এই প্রকল্পে।

SBI-এ এসে আজই নাম লেখান কেন্দ্র সরকারের এই Govt Scheme -এ।

“ব্যাংক” ব্যবস্থাকে জনসাধারণের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্যই কেন্দ্র ও রাজ্য সরকারের এই যৌথ প্রয়াস। সাথেই লক্ষ্য ছিল ডিজিটাল লেনদেন (Digital Transaction)-এর বিস্তার ঘটানো। সেই মতো এগিয়ে আসেন দেশের কয়েক কোটি মানুষ।

বর্তমানে প্রায় ৪৭কোটি মানুষ এরই মধ্যে এই যোজনায় (Govt Scheme ) নাম লিখিয়ে নিয়েছেন। জনধন যোজনা (Jandhan Yojana)-র নাম শুনেছেন? গ্ৰাহককে এই যোজনায় ২ লক্ষ টাকা অবধি দুর্ঘটনাবিমা (Accident Insurance) প্রদান করা হয় মূলত কেন্দ্র সরকার (Central Government)-এর তরফ থেকে।

Advertisement

ব্যাংক অ্যাকাউন্ট আছে কি আপনার এই Govt Scheme জনধন যোজনায়? যদি নেই, তো আজই করে নিন। এই যোজনায় (Govt Scheme) অ্যাকাউন্ট খুলতে লাগবে না কোনো টাকা, জিরো ব্যালেন্স (Zero Balance)-এই কাজ হবে।তবে ব্যাংক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে হবে।

জনধন অ্যাকাউন্ট থাকলেই মিলবে ১০ হাজার টাকা! কী ভাবে আবেদন করবেন জানুন।

একবার অ্যাকাউন্ট খুলে গেলেই ব্যাস্, শুধু ২লক্ষ টাকার বিমাই নয়, পাশাপাশি আরো অনেক সুবিধা পাওয়া যাবে এই Govt Scheme এ। কিন্তু, শুধু অ্যাকাউন্ট খুললেই হবে না,পাশাপাশি যোজনার সমস্ত খুঁটিনাটিও জেনে নিতে হবে। তাহলে দেখে নেওয়া যাক, এই Govt Scheme জনধন যোজনার অন্তর্ভুক্ত গ্ৰাহকদের কোন্ কোন্ সুবিধা দেওয়া হবে।

১. Govt Scheme জনধন যোজনায় অ্যাকাউন্ট খুললেই বিশেষ ওভারড্রাফট(Overdraft)-এর সুবিধা পাওয়া যাবে।
২. অ্যাকাউন্টে গচ্ছিত(Deposited) টাকার ওপর নির্দিষ্ট হারে নিয়মিত সুদ প্রদানের সুব্যবস্থা রয়েছে।
৩. রয়েছে মোবাইল ব্যাংকিং পরিষেবার সুবিধা তাও একেবারে বিনামূল্যে।

৪. প্রতি অ্যাকাউন্ট হোল্ডার (Account Holder)-কে বাজারে কেনাকাটা ও টাকা তোলা (Cash Withdraw)-র জন্য মুলত ব্যাংক তরফ থেকে একটি ডেবিট কার্ড (Debit Card) প্রদান করা হয়।
৫. কেন্দ্রীয় সরকার প্রকল্পিত (Govt Scheme ) বিভিন্ন আর্থিক পরিকল্পনা, যেমন-পি এম কিষাণ যোজনা(PM Kishan Yojana). বিভিন্ন পেনশন (Pension)প্রকল্প ইত্যাদির সুবিধা পাওয়া যাবে এই জনধন যোজনায় অ্যাকাউন্ট থাকলে।

E shram card বা ই শ্রম কার্ড থাকলে অ্যাকাউন্টে ২০০০ টাকা করে ঢুকছে! না ঢুকলে কিভাবে আবেনন করবেন জেনে নিন

৬. ২ লক্ষ টাকার দুর্ঘটনা বিমার পাশাপাশি আর্থিকভাবে দুর্বল মানুষদের জন্য রয়েছে বিভিন্ন আর্থিক পরিষেবা থেকে শুরু করে ঋণ,বিমা, পেনশন, আমানত অ্যাকাউন্ট (Deposit Account) ও সঞ্চয় অ্যাকাউন্ট (Savings Account) ইত্যাদির সুবিধা।

৭. জীবনবিমার ক্ষেত্রে এককালীন ৩০হাজার টাকা দেওয়ার ব্যবস্থা রয়েছে। কোনো কারণবশত গ্ৰাহকের মৃত্যু হলে সেই গচ্ছিত টাকা দায়িত্ব সহকারে তার পরিবারের হাতে তুলে দেওয়া হয়।
এছাড়াও থাকবে কেন্দ্র সরকার ঘোষিত আরও নানান সুবিধা।

এই Govt Scheme – এ মাত্র ১৬৪ টাকা করে বিনিয়োগেই কোটিপতি হতে পারেন। কীভাবে বিস্তারিত জেনে নিন।

সুতরাং, যদি এখনও এই জনধন যোজনায় নাম না লিখিয়ে থাকেন, তাহলে চটজলদি লিখিয়ে নিন।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ ও WhatsApp Group.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *