Nijo Griha Nijo Bhumi Prakalpo – এবার আপনি পাবেন বিনামূল্যে পাঁচ শতক জমি ! দেবে রাজ্যে সরকার।

Advertisement

রাজ্যের গৃহহীন মানুষকে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ সরকার নিয়ে এল এক নতুন প্রকল্প যার নাম (Nijo Griha Nijo Bhumi Prakalpo) নিজ গৃহ নিজ ভূমি প্রকল্প। এই প্রকল্পের আওতায় সাধারণ মানুষের বসবাস এবং জীবিকা নির্বাহের জন্য জমি প্রদান করবে রাজ্য সরকার। সরকারি তরফে প্রকাশিত নোটিশ থেকে জানা তথ্য অনুযায়ী রাজ্যে বসবাসকারী দরিদ্র, অসহায় মানুষকে সহায়তা করার জন্য পাঁচ শতক পরিমাণে খাস জমি দান করা হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকার এই জমিতে বাড়ি তৈরি থেকে শুরু করে সেই বাড়িতে বিদ্যুৎ, জলের ব্যবস্থাও করে দেবে। এখানেই শেষ নয় ওই বাড়ি সংলগ্ন জমিতে তাকে চাষ করার সুবিধা, পুকুর কেটে মাছ চাষ করার সুবিধা ও আরো বিভিন্ন স্বল্প মূল্যের কাঁচামাল থেকে নানাবিধ সামগ্রী তৈরীর প্রশিক্ষণ অব্দি প্রদান করবে মমতার সরকার। তাছাড়া যদি সেই ব্যক্তি এই সমস্ত কোন কাজের সঙ্গে যুক্ত থাকে তাহলে তার বাড়ির পাশে এই ধরনের কাজেরও ব্যবস্থা করে দেবেন রাজ্য সরকার। এই প্রকল্প মূলত রাজ্যের পিছিয়ে পড়া মানুষদের সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং কিছুটা সাহায্য করার জন্য।

Advertisement

আরও পড়ুন – LIC -এই পলিসিতে একবার টাকা দিলে, পাবেন ৫ বছরে ৫ লাখ, রয়েছে আরোও অনেক সুবিধা

Advertisement

তবে এই Nijo Griha Nijo Bhumi Prakalpo আবেদন করার জন্য বেশ কিছু শর্ত রয়েছে সেগুলি হল,

কৃষিকাজ, মৎস্যজীবী, পশুপালন, কুটির শিল্প এবং হস্তশিল্পের সঙ্গে যুক্ত যে সমস্ত ব্যক্তিবর্গ এখনো পর্যন্ত নিজ জমি কিনে উঠতে সক্ষম হননি এবং যাদের এখনো পর্যন্ত কোনোরূপ বসত বাড়ি নেই তারাই কেবলমাত্র এই প্রকল্প তে আবেদন যোগ্য। তবে এর সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রান্তিক গোষ্ঠীর জনসাধারণও এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারেন।

তবে এই প্রকল্পের জন্য আবেদন আপনি সরাসরি বাড়ি বসে অথবা অনলাইনের মাধ্যমে করতে পারবেন না। এই প্রকল্পে আবেদন করার জন্য আপনাকে বি এল অ্যান্ড এল আর অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। এই অফিসের কর্মকর্তারায় আপনাকে এই প্রকল্প সম্পর্কে বোঝাবে এবং এই প্রকল্পে আবেদন করতে সাহায্য করবে।

এই প্রকল্প শুরু হলে রাজ্যের অনেক প্রান্তিক শ্রেণী মানুষ যে বহু পরিমাণে উপকৃত হবে তা আর বলার প্রয়োজন নেই। তবে এই প্রকল্প আবেদন করলে কতদিনের মধ্যে টাকা পাওয়া যাবে কি পদ্ধতিতে এর ভেরিফিকেশন হবে টা এখনো অব্দি জানা যায়নি। তবে আপনি যদি এই প্রকল্প সম্পর্কে আরো জেনুইন তথ্য পেতে চান তাহলে আপনি  https://wb.gov.in/government-schemes-details-nijogriha.aspx এই ওয়েবসাইটে গিয়ে আরো তথ্য পেতে পারেন।

Advertisement

Leave a comment