Samabyathi Prakalpa- রাজ্য সরকারের এই প্রকল্পে আবেদন করলেই মিলবে ২ হাজার টাকা অনুদান! আবেদন ও কী কী ডকুমেন্ট লাগবে জেনে নিন 

By Mira
Advertisement

Samabyathi Prakalpa রাজ্যবাসীর কল্যাণের জন্য একাধিক নতুন স্কিম চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। তরুণ-তরুণীরা থেকে বয়স্ক মানুষ, শিশু থেকে মহিলা সকলের জন্যই রয়েছে বিভিন্ন রাজ্য সরকারি প্রকল্পের সুবিধা। কিন্তু অনেক সময়েই দেখা যায় সরকারি প্রকল্পগুলি (WB Government Scheme) সম্বন্ধে সঠিকভাবে না জানায়, সঠিক তথ্য না থাকায় অনেকেই এই স্কিমগুলির সুবিধা পান না, আবেদন জানাতে পারেন না। অনেকেরই জানা নেই রাজ্য সরকারি প্রকল্পের আওতাভুক্ত পশ্চিমবঙ্গের জনসাধারণ দুই হাজার টাকার অনুদান পেতে পারেন। আজকের প্রতিবেদনে সেই  প্রকল্পটির সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পশ্চিমবঙ্গের সরকারের ‘সমব্যথী প্রকল্প’ বা Samabyathi Prakalpa

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে চালু হওয়া একটি উল্লেখযোগ্য WB Government Scheme হল ‘সমব্যথী প্রকল্প’। ২০১৬ সালে রাজ্য সরকারের তরফে প্রকল্পটির সূচনা হলেও বর্তমানে এটি তেমনভাবে পরিচিত হয়নি। তবে বর্তমানে প্রকল্পটির তথ্য চারিদিকে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা চলছে। প্রকল্পে নাম নথিভুক্ত করা ব্যক্তিরা সরকারের তরফে দুই হাজার টাকার আর্থিক অনুদান পেতে পারেন।

Advertisement

রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র, অনগ্রসর শ্রেণী ও আর্থিকভাবে অসহায় পরিবারের কোনো সদস্যের যদি মৃত্যু হয়, তবে রাজ্য সরকার সেই পরিবারকে মৃত সদস্যের শেষকৃত্য সম্পন্ন করার জন্য ‘সমব্যথী প্রকল্পের’ বা Samabyathi Prakalpa মাধ্যমে দুই হাজার টাকার অনুদান দেয়। তবে  অন্যান্য সরকারি প্রকল্পে যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়, এই স্কিমে তা হয়না। বরং মৃত ব্যক্তির নিকট আত্মীয়র হাতে টাকা তুলে দেওয়া হয় সরকারি উদ্যোগে।

আরও পড়ুন – Karmashree Prakalpa- রাজ্য সরকারের নতুন প্রকল্পে ১০ হাজার টাকা পাবেন রাজ্যবাসী! জেনে নিন বিস্তারিত

‘সমব্যথী প্রকল্পের’ বা Samabyathi Prakalpa আবেদন জানানোর শর্তগুলি কী কী?

  • ১) ‘সমব্যথী প্রকল্পে’ নাম নথিভুক্ত করা প্রার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গের অধিবাসী হতে হবে। 
  • ২) এই প্রকল্পের সুবিধা পেতে পারেন একমাত্র অনগ্রসর শ্রেণীর দুঃস্থ পরিবারের সদস্যরাই যাঁদের পক্ষে মৃত সদস্যের শেষকৃত্য করা সম্ভব নয়। 
  • ৩) মৃত ব্যক্তির পরিবারের সদস্য এই সরকারি প্রকল্পের সুবিধা পেতে পারেন। সরকারের তরফে একটি অনুদান পান তাঁরা। মৃত ব্যক্তির নিকট আত্মীয় ছাড়া তাঁর প্রতিবেশীরা ‘সমব্যথী প্রকল্পে’ আবেদন জানাতে পারেন। 
  • ৪) এই প্রকল্পের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌছয় না, সরাসরি হাতে টাকা পাবেন আবেদনকারী। 

Samabyathi Prakalpa প্রকল্পে আবেদনের জন্য কী কী ডকুমেন্ট লাগবে?

রাজ্য সরকারের এই প্রকল্পে আবেদনের জন্য যে যে ডকুমেন্ট লাগে সেগুলি হল-
১) মৃত ব্যক্তির আধার কার্ড
২) ডেথ সার্টিফিকেট মৃত ব্যক্তি যে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা ছিলেন তার প্রমাণপত্র।

আরও পড়ুন – ব্যাঙ্ক অ্যাকাউন্টে একশো দিনের টাকা পেয়েছেন? অনলাইনে বাড়ি বসে চেক করে নিন, How to check job card balance

প্রকল্পের আবেদন জানানো যায় কিভাবে?

রাজ্য সরকারের ‘সমব্যথী প্রকল্পের’ বা Samabyathi Prakalpa আবেদন জানাতে হলে মৃত ব্যক্তির পরিবারের সদস্যদের একটি সাদা কাগজে অনুদানের জন্য আবেদন জানিয়ে তার সঙ্গে প্রয়োজনীয় নথিগুলি যুক্ত করে সমষ্টি উন্নয়ন আধিকারিকের দপ্তরে জমা করতে হবে। আবেদন জমা পড়লে দ্রুত ভেরিফিকেশন করার প্রসেস শুরু হয় রাজ্য সরকারের তরফে। আবেদন ভেরিফিকেশন হলে পর ২০০০ টাকার আর্থিক অনুদান পেতে পারেন আবেদনকারী।

Official Website – Click

Advertisement