Karmashree Prakalpa- রাজ্য সরকারের নতুন প্রকল্পে ১০ হাজার টাকা পাবেন রাজ্যবাসী! জেনে নিন বিস্তারিত

Advertisement

Karmashree Prakalpa- রাজ্যবাসীর জন্য নতুন প্রকল্পের সূচনা করল রাজ্য সরকার (WB Government)। নতুন এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন পশ্চিমবঙ্গের যেকোনো প্রান্তের মানুষ। এর আগেও রাজ্যবাসীর কল্যাণে বিভিন্ন নতুন প্রকল্পের সূচনা করেছিল সরকার। ফের একটি নয়া স্কিমের ঘোষণা হতেই মুখে হাসি ফুটলো বঙ্গবাসীর। গত ৮ ফেব্রুয়ারি রাজ্য বাজেটে নতুন প্রকল্প ‘কর্মশ্রীর (Karmashree Prakalpa)’ ঘোষণা হয়। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য সংশ্লিষ্ট প্রকল্পটির ঘোষণা করেন। ‘কর্মশ্রী’ (Karmashree Scheme)-এ কী সুবিধা মিলবে? আবেদন জানানোর জন্য কোন কোন শর্ত রাখা হয়েছে? চলুন জেনে নেওয়া যাক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

West Bengal Karmashree Prakalpa 2024

Advertisement

ফেব্রুয়ারির রাজ্য বাজেটে ‘কর্মশ্রী’ স্কিমের ঘোষণা করেছে রাজ্য সরকার। এই প্রকল্পটি মূলত জব কার্ডের অনুরূপ বলা যায়। প্রকল্পে নাম নথিভুক্ত করা ব্যক্তিদের রাজ্য সরকার কাজ দেবে ও সেই কাজের বেতন স্বরূপ কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে টাকা। যে অনুযায়ী কাজ করবেন সে অনুযায়ী টাকা পাঠাবে রাজ্য সরকার। মূলত জব কার্ডের বেতনের মতোই অর্থ পাঠানো হবে কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। ‘কর্মশ্রী’ প্রকল্পের (Karmashree Prakalpa) মাধ্যমে বছরে ৫০ দিনের কাজ দেবে পশ্চিমবঙ্গ সরকার।

Advertisement

আরও পড়ুন – ব্যাঙ্ক অ্যাকাউন্টে একশো দিনের টাকা পেয়েছেন? অনলাইনে বাড়ি বসে চেক করে নিন, How to check job card balance

‘কর্মশ্রী’ প্রকল্পে আবেদনের শর্তগুলি কী কী?

  • ১) রাজ্য সরকারের ‘কর্মশ্রী’ প্রকল্পে যাঁরা আবেদন জানাতে চান, তাঁদের অবশ্যই জব কার্ড থাকতে হবে।
  • ২) যদি কোনো ব্যক্তির জব কার্ড না থাকে, তবে তিনি নতুন করে জব কার্ডের আবেদন করতে পারেন। নতুন জব কার্ড হলে তিনি ‘কর্মশ্রী’ প্রকল্পের মাধ্যমে কাজ পাবেন।
  • ৩) ‘কর্মশ্রী’ প্রকল্পে আবেদন জানাতে পারবেন পশ্চিমবঙ্গের জনসাধারণ।

‘কর্মশ্রী’ প্রকল্পে আবেদন জানাবেন কিভাবে?

‘কর্মশ্রী’ প্রকল্পে (Karmashree Prakalpa) আবেদনের জন্য প্রথমেই প্রয়োজন আপনার জব কার্ড থাকা। যদি তা না থাকে তবে নতুন করে জব কার্ড বানিয়ে নিন। নতুন জব কার্ড-এর জন্য পঞ্চায়েত অথবা ব্লক অফিসে নিজ আধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট সাইজ ছবি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস নিয়ে যোগাযোগ করুন। আর যদি জব কার্ড থাকে তবে তার মাধ্যমেই নয়া প্রকল্পের দ্বারা আপনি কাজ পেতে পারেন।

আরও পড়ুন – PM Kisan Yojana: কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে 16th installment টাকা পাঠাবে কেন্দ্রী এই দিন

Karmashree Prakalpa কত টাকা পাওয়া যায়?

পশ্চিমবঙ্গের জব কার্ডধারী অধিবাসীরা যাঁরা এই প্রকল্পে কাজের জন্য আবেদন জানাবেন, তাঁদের বছরে ৫০ দিনের কাজ দেওয়া হবে। জব কার্ডে প্রতিদিন যেমন বেতন দেওয়া হয়, এক্ষেত্রেও তেমন বেতন মিলবে। একজন ব্যক্তি যতদিন কাজ পাবেন সেই অনুযায়ী ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা চলে আসবে।
Official Website – Click

Advertisement