HS Result 2024- মাত্র ১০ নম্বর পেলেই পাশ করে যাবেন উচ্চমাধ্যমিক পরীক্ষা! রেজাল্ট প্রকাশের আগেই বড়সড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

By Mira
Advertisement

HS Result 2024 – মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জীবনে গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে বিবেচিত। ভালো কলেজ অথবা ভালো কোর্সে ভর্তি হতে গেলে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভালো রেজাল্ট করার প্রয়োজন রয়েছে। ফলে H.S নিয়ে চিন্তিত থাকেন ছাত্রছাত্রীরা। চিন্তায় থাকেন পরীক্ষার্থীদের অভিভাবকেরাও। রাজ্যে সদ্য শেষ হয়েছে চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2024)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

গত ২৯ ফেব্রুয়ারি শেষ হয়েছে পরীক্ষা। ওইদিনই শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, মে মাস নাগাদ প্রকাশ পেতে পারে চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (HS Result 2024)। তবে তার আগেই গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (CM Mamata Banerjee)। ছাত্রছাত্রীদের তিনি বললেন, মাত্র ১০ নম্বর পেলেই উচ্চমাধ্যমিক পাশ করবেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন – JEXPO Application Form 2024: মাধ্যমিক পাশে পলিটেকনিক কোর্সে ভর্তি হবেন? জেনে নিন আবেদন পদ্ধতি

উচ্চমাধ্যমিক পরীক্ষায় (HS Exam 2024) কত নম্বর তুলতে হবে?

উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন বড়সড় ঘোষণাটি করেন মুখ্যমন্ত্রী। বিগত বছরের বোর্ড পরীক্ষার ফল বলছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে দেদার নম্বর তুলেছেন পরীক্ষার্থীরা। বলাইবাহুল্য, ‘সবাই পাশ’ শ্লোগান ওঠে পড়ুয়া মহলে। মুখ্যমন্ত্রী বলেছিলেন, আগে বোর্ড পরীক্ষায় এত নম্বর উঠত না। কিন্তু তিনি ক্ষমতায় আসার পর পরীক্ষার্থীদের নম্বর বাড়ানোর নির্দেশ দিয়েছেন। যার উদ্দেশ্য হল দুই সর্বভারতীয় বোর্ডে সিবিএসই বা Central Board of Secondary Education ও আইসিএসসির (Indian Certificate of Secondary Education) সঙ্গে ওয়েস্ট বেঙ্গল বোর্ডের পড়ুয়ারা যাতে জাতীয় স্তরে উন্নীত হয় ও সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষায় নিজেদের জায়গা পাকা করতে পারে।

HS Result 2024 নিয়ে ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?

সূত্রের খবর, এ বছর উচ্চমাধ্যমিক চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সর্বসমক্ষে বলেছেন, এতদিন বোর্ড পরীক্ষায় গড়ে ৪০-৫০ শতাংশ নম্বর দেওয়া হত। কিন্তু এবছর তা বেড়ে ৮০-৯০ শতাংশ করা হয়েছে। পাশাপাশি, উচ্চমাধ্যমিকের নম্বর তোলার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ থাকছে না। ছাত্রছাত্রীরা মাত্র দশ নম্বর পেলেই উচ্চমাধ্যমিকে পাশ করে যাবেন। আসলে উচ্চমাধ্যমিকের একটি গুরুত্বপূর্ণ বিভাগ হল প্র্যাকটিক্যাল ও প্রজেক্ট পিছু নম্বর। যা থেকে স্কুলের হাতেই। এই বিভাগে স্কুলের তরফে অনেকটা নম্বর পান পড়ুয়ারা।

আরও পড়ুন – School Holidays – মজাই মজা! মার্চ মাসে একঝাঁক ছুটি পাবেন রাজ্যের স্কুল পড়ুয়ারা, একনজরে দেখে নিন ছুটির তালিকা

তাই নিয়ম বলছে, উচ্চমাধ্যমিকের ভালো রেজাল্ট (HS Result 2024) করতে হলে সময়মতো প্র্যাকটিক্যাল পেপার ও প্রজেক্ট জমা করতে হবে। যদি কোনো শিক্ষার্থী ফাইনাল পরীক্ষা দেওয়ার আগে যদি প্রজেক্ট ও প্র্যাকটিক্যাল জমা না করেন, তবে সেই শিক্ষার্থী কিন্তু উচ্চমাধ্যমিকে পাশ করতে পারবেন না। তবে মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় শিক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে চিন্তিত শিক্ষা বিশেষজ্ঞেরা। এতে পড়ুয়াদের ভালো নম্বর তোলার আগ্রহ কতটা থাকবে, তা নিয়ে প্রশ্ন তুলছেন তাঁরা।

Advertisement