টেক গাইড

আপনার আধার কার্ড কোথায় কোথায় ব্যবহার হয়েছে জানুন এই চারটি সহজ উপায়ে

check aadhar card history

নিউজ ডেস্কঃ দেশের মানুষের কাছে আধার (Aadhaar) একটি উল্লেখযোগ্য নথি। দেশে আধার এখন পরিচয়পত্র প্রমাণ।যে কোনও কাজেই এখন অন্যতম প্রধান নথি আধার কার্ড।বিভিন্ন কাজে ব্যবহারের ফলে অনেকেই মনে রাখেন না যে কত জায়গায় আধার কার্ড ব্যবহার করেছেন। অথচ এটিই বড় জালিয়াতির কারণ হয়ে উঠতে পারে।তাই ব্যবহারকারীদের পরীক্ষা করা উচিত যে আধার কার্ড কোথায় কোথায় ব্যবহার করা হয়েছে।এরফলে আধার জালিয়াতি অনেকটাই রোধ করা যেতে পারে। অনেকেই হয়ত জানেন না আধার কার্ডের হিস্ট্রি চেক করার বিকল্প ওয়েবসাইট আছে। এর সাথে থাকে আধার লক বা অভিযোগ দায়েরের সুবিধাও।

আরও পড়ুন :  সাবধান ! এই 7 টি Android Apps চুরি করতে পারে আপনার Facebook পাসওর্য়াড, আপনার ফোন থেকে এক্ষুনি ডিলিট করুন

কীভাবে আধার হিস্ট্রি চেক করবেন দেখে নিনঃ-

১. এর জন্য প্রথমে আপনাকে resident.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে।

২. এখানে এসে ‘মাই আধার বিকল্পে ক্লিক করতে হবে।

৩. এখানে ক্লিক করার পর আধার সার্ভিস সেকশন খুলবে, যার মধ্যে ‘আধার অথেনটিকেশন হিস্ট্রি’র বিকল্পে ক্লিক করার পর আপনি আপনার আধার নম্বর ও ক্যাপচা ইমেজ লিখবেন। এরপর আপনার আধার কার্ডের সঙ্গে নথিভুক্ত হওয়া মোবাইল নম্বরে ওটিপি যাবে।

৪. এগুলির পর স্ক্রিনে একটি ট্যাব খুলবে যেখানে আপনাকে নির্দিষ্ট দিনের আধার হিস্ট্রি বেছে নিতে হবে। এছাড়াও ওটিপির জন্য রেকর্ড নম্বর এবং মোবাইল নম্বর লিখতে হবে।এতে আধার হিস্ট্রি আপনার সামনে উপস্থিত হবে যা ইচ্ছামত ডাউনলোড করা যাবে।

অনলাইনে আধার লক করবেন কীভাবে জেনে নিনঃ-

UIDAI-এর আধার লক করার জন্য ১৬ সংখ্যার VID নম্বর থাকতে হবে ইউজারদের। যদি কারো এই VID থাকে, তবে তিনি এটি এসএমএস পরিষেবা বা ওয়েবসাইটের মাধ্যমে এটি তৈরি করতে পারেন।এরপর নির্দিষ্ট নিয়ম অনুসরণ করলেই লক করা যাবে আধার।এছাড়াও আপনি যদি মনে করেন যে আপনার আধার কার্ডের অপব্যবহার হয়েছে, তাহলে আপনি রিপোর্ট করতে পারেন UIDAI-এর টোল ফ্রি নম্বর ১৯৪৭-এ।অথবা অভিযোগ দায়ের করতে পারেন [email protected] ই-মেইল আইডির মাধ্যমেও।

Related Articles

Back to top button