Electricity Bill – অতিরিক্ত বিদ্যুতের বিল থেকে মুক্তি পেতে জেনে নিন এই ৬ টি কৌশল।

Advertisement

Electricity Bill – অত্যধিক গরমে হাঁসফাঁস করছেন, অথচ এসি চালাচ্ছেন না। এসি না চালানোর কারন হল মাস শেষে মাত্রাতিরিক্ত বিদ্যুতের বিলের ভয়। এই খরচ কমানোর জন্য অনেকেই এসি বন্ধ রাখেন ভাবেন যে এবার বিদ্যুৎ বিল (Electricity Bill) কম আসবে। তবে সত্যি কি তাই! এসি বা ফ্যান বন্ধ রাখলেই সব সমস্যার সমাধান হবে কি? কিন্তু এই ধারণা ভুল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শুধু এসি চালানো জন্য ইলেকট্রিক বিল (Electricity Bill) বেশি আসে না, আর তাছাড়া গরমকালে ইলেকট্রিক বিল একটু বেশি আসাটা স্বাভাবিক ব্যাপার। সব ঘরে এসি চালাচ্ছেন বা বাড়িতে সমস্ত ঘরেই পাখা চললে এমন পরিস্থিতিতে বিদ্যুৎ বিল একটু বেশি আসার কথাই। গরম কালে বিদ্যুতের বিল একটু বেশি আসলেই অনেকে অবাক হয়ে যান বিদ্যুতের বিল নিয়ে বিরক্ত হন। তখন ভাবেন এসি কম চালালে হয়ত বিদ্যুতের বিল কম আসত। এই কারনে অনেকেই এসি কম ব্যবহার করতে শুরু করেন।

আরও পড়ুন – অষ্টম শ্রেনি বা মাধ্যমিক পাশে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

তবে শুধু এসি, ওয়াশিং মেশিন, ফ্রিজের কারণে অনেক সময় বাড়ির Electricity Bill বেশি আসে না। এর পিছনে একাধিক কারণ থাকে। বিদ্যুতের অপব্যবহারের কারনেও অনেক সময় বিল বেশি আসতে পারে। অথবা বাড়িতে অনেক সময় আর্থিং এর সমস্যার ফলেও এমনটা হতে পারে। তাই অতিরিক্ত এসি ব্যবহারে বেশি বিদ্যুতের বিল নিয়ে টেনশন করার কোন কারন নেই। এই গরমে এসি চালিয়েও বিদ্যুতের বিল কমাতে পারেন।

Advertisement

আজ্ঞে হ্যা,তবে এর জন্য আপনার বাড়িতে কিছু ছোটখাটো পরিবর্তন আনার দরকার আছে। ছোটখাটো পরিবর্তনের মাধ্যমে আপনি চাইলে বিদ্যুৎ বিল কমাতে পারেন। এর জন্য কিছু পদ্ধতি মেনে চলতে হবে। এর ফলে বিদ্যুৎ বিলের বোঝা অনেকাংশে কমানো যাবে। চলুন তবে এমন ৬ টা কৌশল জেনে নিন যার সাহায্যে দিনরাত এসি চালিয়েও বিদ্যুৎ বিল কম আসবে।

Electricity Bill -এর খরচ কমবে এই সহজ টোটকায়।

১) আপনার বাড়িতে লাগানো এসি অনেক পুরনো বা নন ইনভার্টার এসি কি? তাহলে বিদ্যুতের বিল কমাতে একটি নতুন ইনভার্টার এসি কিনতে পারেন।
২) এসির তাপমাত্রা যত কম রাখবেন আপনার বিদ্যুৎ বিলও বাড়বে। তাই ২৪ থেকে ২৫ ডিগ্রি তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ (Electricity Bill) সাশ্রয় করতে পারবেন।

৩) উইন্ডো এসি কখনোই ব্যবহার করা উচিত নয়। উচ্চ রেটিং সহ ইনভার্টার এসি উল্লেখযোগ্যভাবে Electricity Bill কমাতে পারে।
৪) নিয়মিত এসি সার্ভিসিং করানো দরকার যাতে মেশিন পরিষ্কার থাকে এবং মসৃণ ভাবে কাজও করবে ও এর ফলে বিদ্যুৎ বিলও (Electricity Bill) কম খরচ হবে।

৫) অবিলম্বে CFL বাল্ব এর পরিবর্তে LED বাল্ব প্রতিস্থাপন করুন।
৬) কখনই খারাপ মানের তার এবং ডিভাইস ব্যবহার করা উচিত নয়। এতে অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়। তাই সর্বদা আইএসআই চিহ্নিত পণ্যগুলি ব্যবহার করুন ও শুধুমাত্র Energy BEE লেভেলের ডিভাইস কিনুন। এই ধরনের ডিভাইস কম বিদ্যুৎ খরচ করে। এরফলে বিদ্যুৎ সাশ্রয় (Electricity Bill) করতে পারবেন।

আরও পড়ুন – বেআইনি ভাবে চাকরি, বেতন বন্ধের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement
JoinJoin