টেক গাইড

ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে? ফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ কিছু উপায় জেনে নিন

how to save your smartphone battery life

নিত্যদিন একাধিক কাজ করতে গিয়ে প্রায়শই চলে যাচ্ছে ব্যাটারির চার্জ। বার-বার স্মার্টফোন চার্জে বসাতে হচ্ছে।ব্যাটারি ব্যাকআপ স্মার্টফোনের একটি বড় সমস্যা।অনেকের ফোনের ব্যাটারি সারাদিনও টেকে না।সাধারণত ২-৩ বছর হয়ে গেলেই বেশিরভাগ স্মার্টফোনের ব্যাটারি আগের তুলনায় কম দীর্ঘস্থায়ী হয়ে যায়।আপনার স্মার্টফোনের ব্যাটারির চার্জ কি খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে।এর থেকে মুক্তির উপায় কী? তবে কয়েকটি সহজ উপায়ে আপনার ফোনের ব্যাটারির দ্রুত চার্জ শেষ হওয়া আটকাতে পারে।কীভাবে আরও বেশি সময় স্মার্টফোনের ব্যাটারির চার্জ থাকবে আসুন জেনে নেওয়া যাক।

স্মার্টফোনের ব্যাটারির চার্জ বাঁচানোর উপায়গুলি হলঃ-

১)UNUSED APP বন্ধ করুনঃ-

কাজের জন্য আমরা বিভিন্ন রকম অ্যাপ খুললেও, কাজ শেষ হলে তা বন্ধ করতে ভুলে যাই।মিনিমাইজ অবস্থায় থেকে যাওয়া এই অ্যাপগুলি কন্টিনিউ আপনার ফোনের চার্জ নষ্ট করতে থাকে। এছাড়াও বিভিন্ন অ্যাপ অটোমেটিক ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে।তাই ব্যাটারি সেভ করতে হলে এই সকল অ্যাপগুলি অবশ্যই বন্ধ করুন।

২)অতিরিক্ত চার্জ নষ্ট করা APP গুলির ব্যবহার কমানঃ-

আমাদের ফোনে এমন অনেক অ্যাপ থাকে যেগুলি অতিরিক্ত পরিমাণে চার্জ নষ্ট করে। কিছুক্ষণ এসব অ্যাপ ব্যবহার করলেই ফোনের চার্জ শেষ হয়ে যায়।তাই যতোটা সম্ভব কম ব্যবহার করুন এই সব অ্যাপ।কোন অ্যাপ বেশি চার্জ রিডিউস করে সেটা জানতে হলে সেটিংসে গিয়ে ব্যাটারি ইউজেস হিস্ট্রি দেখতে পারেন।

৩)পুশ নোটিফিকেশন বন্ধ করুনঃ-

এমন অসংখ্য অ্যাপ আছে যার থেকে ক্রমাগত পুশ নোটিফিকেশন আসে।এই অ্যাপগুলি সাধারণত প্রমোশনের জন্যেই এই নোটিফিকেশন পাঠিয়ে থাকে। আপনার ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে দেয় এই পুশ নোটিফিকেশন।তাই পুশ নোটিফিকেশনগুলি বন্ধ করে দিন সেটিংস থেকে।

৪)Hotspot এর ব্যবহার কমানঃ-

আমরা অনেক সময় Hotspot ব্যবহার করে অন্য কাউকে নেট ইউজ করতে দিয়ে থাকি।কিন্তু এই ফিচারটির সমস্যা হল কম সময়ে অনেকটা চার্জ ব্যবহার করে।তাই অকারণে চালু করবেন না হটস্পট।এই ফিচারটি যত কম ইউজ করা যায় ততোই ভালো।কারণ ফোনের ব্যাটারি নষ্টের অন্যতম কারণ হিসাবে এই ফিচারটির কথা বলে থাকেন বিশেষজ্ঞরা।

৫) ব্যবহার করুন পাওয়ার সেভিং মোডঃ-

পাওয়ার সেভিং মোড ফিচারটি বর্তমানে সমস্ত স্মার্টফোনেই থাকে।পাওয়ার সেভিং মোডে ফোনটি নিজে থেকেই ব্যাটারির চার্জ রিডিউস করবে।প্রয়োজন মতো ব্রাইটনেস কমিয়ে বাড়িয়ে এবং অন্যান্য আরও অনেক সেটিংস এর সাহায্যে এটি আপনার ফোনের ব্যাটারি পাওয়ার বাচাতে পারে। এর জন্য শুধু পাওয়ার সেভিং মোডটি অন করতে হবে আপনাকে।এর জন্য আপনাকে শুধু পাওয়ার সেভিং মোডটি অন করতে হবে।এছাড়াও অনেক ফোনে থাকে আল্ট্রা পাওয়ার সেভিং মোড।এতে আপনার এমার্জেন্সি কারণে কম চার্জেও ফোন চলবে অনেকক্ষণ।

এই সহজ উপায়গুলি ফলো করলে আপনার ফোনের ব্যাটারির দ্রুত চার্জ শেষ হওয়া আটকাতে পারবেন।আর ফোনটির ব্যাটারি ব্যাক আপ অনেক বেশি দিন চলবে।

Related Articles

Back to top button