Advertisement
টেক গাইড

Aadhar center near me: আপনার বাড়ির কাছে কোথায় আধার কেন্দ্র আছে? কয়েক সহজ ধাপের মাধ্যমেই খুঁজে নিন সেই কেন্দ্র

আধার কার্ড সংশোধন কেন্দ্র খুঁজতে গিয়ে সমস্যায় পড়তে হয়।তবে এবার থেকে আর সংশোধন কেন্দ্র খুঁজে (Aadhar center near me) বেড়ানোর প্রয়োজন নেই।

Aadhar center near me: বর্তমানে সকলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল আধার কার্ড।ভারতীয়দের অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলির মধ্যে আধার হল অন্যতম৷ কিন্তু এই অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্টের মধ্যে অজস্র ভুল তথ্য থাকে।তখন এই ভুল সংশোধনের জন্য সাধারণ গ্রাহকদের এখান থেকে ওখানে ছুটে বেড়াতে হয়। আধার কার্ড সংশোধন কেন্দ্র খুঁজতে গিয়ে সমস্যায় পড়তে হয়।তবে এবার থেকে আর সংশোধন কেন্দ্র খুঁজে (Aadhar center near me) বেড়ানোর প্রয়োজন নেই।

Advertisement

কারন এখন থেকে বাড়িতে বসেই আপনার নিকটবর্তী আধার সংশোধন কেন্দ্রের (Aadhar center near me) ঠিকানা জানতে পারবেন।হ্যা বাড়ির কাছে আধার কেন্দ্র খুঁজতে আর সমস্যা হবে না। কেবল কয়েক ধাপেই নিকটবর্তী আধার সেবা কেন্দ্রের (Aadhaar Seva Kendra) সন্ধান পেয়ে যাবেন। সম্প্রতি নাগরিকদের কথা মাথায় রেখে UIDAI এক নতুন পোর্টাল এনেছে।আপনার সমস্যার সমাধান হবে কীভাবে জেনে নিন।

Advertisement

এই নতুন পোর্টাল কী?

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) সম্প্রতি আধার কার্ড ব্যবহারকারীদের জন্য নতুন ভূবন আধার পোর্টাল (Bhuvan Aadhaar Portal) এনেছে। ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC), ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO), মহাকাশ বিভাগের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই পোর্টাল তৈরি হয়েছে।

আরও পড়ুন :  সহজ উপায়ে জেনে নিন আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক আছে কিনা
Advertisement

এক পোর্টালে তিনটি সুবিধা পাবেন?

আধার কার্ড হোল্ডাররা এই ভূবন আধার পোর্টালের মধ্যে তিনটি বিশেষ সুবিধা পাবেন। যার মধ্যে রয়েছে ‘প্রক্সিমিটি অ্যানালিসিস’, নিকটতম আধার কেন্দ্রগুলির ‘রুট ন্যাভিগেশন’ ও আধার কেন্দ্রগুলির geospatial display। এই তিন বৈশিষ্ট্যের মাধ্যমে সহজেই কাজের আধার সেন্টার (Aadhar center near me) খুঁজে পাবেন।

Advertisement

এই ‘প্রক্সিমিটি অ্যানালিসিস’ফিচার জানিয়ে দেবে আধার কেন্দ্ৰ কত কাছে আছে।ওই আধার সেন্টারে কীভাবে যাবেন, ‘রুট ন্যাভিগেশন’ তার দিক নির্দেশ করবে।শেষে নির্দিষ্ট স্থানের ছবি তুলে ধরবে geospatial display।সম্প্রতি UIDAI এই নতুন পোর্টালের বিষয়ে ট্যুইট করেছে।

আপনার নিকটতম আধার সেবা কেন্দ্র খুঁজবেন (Aadhar center near me) কীভাবে?

  • ১)এই https://bhuvan.nrsc.gov.in/aadhaar/ এ গেলে আপনি স্ক্রিনের বাঁ দিকে চারটি ড্রপ-ডাউন বিকল্প পাবেন।
  • ২)আপনার নিকটতম আধার সেবা কেন্দ্র সনাক্ত করতে ‘Centers Nearby অপশন নির্বাচন করবেন। এই বিকল্পটি নির্বাচন করে আপনি আপনার অবস্থান বা শহর প্রবেশ করে আপনার নিকটতম আধার কেন্দ্র সনাক্ত করতে পারেন৷
  • ৩) এরপর এখানে ‘Search by Aadhaar Seva Kendra’ বিকল্পের মাধ্যমে কেউ তার নিকটতম আধার কেন্দ্রও (Aadhar center near me) নির্বাচন করতে পারেন, যার জন্য আপনাকে আধার সেবা কেন্দ্রের নাম লিখতে হবে।
  • ৪) তৃতীয় বিকল্পে ‘পিন কোড’ দিয়ে কাছের আধার কেন্দ্র অনুসন্ধান করুন। এই বিকল্পটি ব্যবহার করে কেউ তার অবস্থানের পিন কোড প্রবেশ করে আধার কেন্দ্রগুলি কত দূরে তা জানতে পারেন৷
  • ৫) চতুর্থ বিকল্পটি হল ‘রাজ্য-ভিত্তিক আধার সেবা কেন্দ্র, এই বিকল্পটি ব্যবহার করে আপনি রাজ্য, জেলা, উপ-জেলা এবং কেন্দ্রের প্রকারের মতো বিবরণ লিখতে পারেন, আপনার জেলার রাজ্য ভিত্তিক আধার সেবা কেন্দ্রগুলির তালিকা পেতে পারেন।
  • ৬)এছাড়াও টুলস বিভাগের মাধ্যমে একজন আধার কার্ডধারক তার নির্দিষ্ট আধার কেন্দ্রগুলির (Aadhar center near me) সঠিক অবস্থান ট্র্যাক করতে ‘প্রক্সিমিটি অ্যানালিলিস’ ব্যবহার করে দিক নির্দেশ বুঝে নিতে পারেন।

Related Articles

Back to top button