E shram card বা ই শ্রম কার্ড থাকলে অ্যাকাউন্টে ২০০০ টাকা করে ঢুকছে! না ঢুকলে কিভাবে আবেনন করবেন জেনে নিন

E shram card বা ই শ্রম কার্ড কি ভাবে পাওয়া যায়?

দেশের দরিদ্র ও অভাবীদের জন্য কেন্দ্র সরকার যে সব প্রকল্প চালু করেছেন তার মধ্যে একটি উল্লেখযোগ্য প্রকল্প হল ই শ্রম কার্ড (e-Shram Card)। রাজ্য সরকার কন্যাশ্রী প্রকল্প, যুবশ্রী প্রকল্প, সবুজ সাথী প্রকল্প, স্বাস্থ্য সাথী প্রকল্পের পাশাপাশি কেন্দ্র সরকারের জন সাধারনকে আর্থিক সাহায্য করার জন্য বিভিন্ন প্রকল্পের সূচনা করেছেন।

দেশের দরিদ্র জন সাধারন ইতিমধ্যেই এই সব প্রকল্পগুলির সুবিধা উপভোগ করছেন। দেশের সমস্ত শ্রমিক শ্রেণীর নাগরিকের জন্য কেন্দ্র সরকার এই প্রকল্প শুরু করেছেন। এখন পর্যন্ত ২২কোটিরও বেশি কর্মী এই ই-শ্রম (e-Shram Card) পোর্টালে নিজেদের নাম রেজিস্ট্রেশন করেছেন।

Advertisement

এই E shram card বা ই-শ্রম কার্ড গ্রাহকরা দীর্ঘদিন ধরে টাকার জন্য অপেক্ষা করছিলেন। দীর্ঘদিনের প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে টাকা ঢুকছে E shram card বা ই-শ্রম কার্ড গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ই-শ্রম টাকা পেয়ে কার্ড গ্রাহকদের মুখে যে হাসি ফুটেছে।

এই প্রকল্পে মাত্র ৫৫-২০০ টাকা বিনিয়োগ করলে প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পাবেন।

দীর্ঘদিনের প্রতিক্ষার পর সম্প্রতি জানা যাচ্ছে লেবার কার্ড বা E shram card গ্রাহকদের অ্যাকাউন্টে ২ হাজার টাকা করে ঢুকছে। ইতিমধ্যেই প্রচুর সংখ্যক মানুষের ব্যাংক একাউন্টে এই টাকা পৌঁছে গিয়েছে। তারা চাইলে এই টাকা এক্ষুনি তুলে নিতে পারেন। অনেকের লেবার কার্ড থাকা সত্ত্বেও তাদের একাউন্টে এই দুই হাজার টাকা তো দূরের কথা কোন টাকা আসেনি।

সেক্ষেত্রে জানা যাচ্ছে যাদের বার্ষিক লেনদেন ৫০ হাজার টাকার বেশি তাদের ব্যাঙ্ক একাউন্টে টাকা আসছে না। আবার অনেকের E shram card বা ই শ্রম লেবার কার্ড আপডেট না থাকার কারনে এই পেমেন্ট আসছে না।এরফলে অনেক E shram card ধারীরা চিন্তিত হয়ে পড়েছেন।

চিন্তিত হওয়ার কোন কারন নেই খুব সহজেই ই-শ্রম কার্ড আপডেট করা যায়। E shram card বা ই-শ্রম কার্ড আপডেট করবেন কিভাবে চলুন দেখে নেওয়া যাক।
আপডেট করার পদ্ধতি :-
১)প্রথমে আপনাকে E shram card বা ই-শ্রম কার্ড এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
২) তারপর আপডেট লেবার কার্ড ২০২২ অপশনে ক্লিক করতে হবে।

৩) এরপর সঠিকভাবে আপনার মোবাইল নাম্বার এবং লেবার কার্ড নাম্বার এবং সেই সাথে ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার যাচাই করে নিতে হবে।
৪) সর্বশেষে সাবমিট করলে আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। যা ওয়েবসাইটে দিয়ে আপনি নিজেই আপনার লেবার কার্ড আপডেট করে নিতে পারবেন।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

জনধন অ্যাকাউন্ট থাকলেই মিলবে ১০ হাজার টাকা! কী ভাবে আবেদন করবেন জানুন।

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *