Income Tax: Budget 2024-এ আয়করের ক্ষেত্রে কি কি পরিবর্তন হল জানুন

Advertisement

Income Tax: অন্তর্বর্তী বাজেটে করকাঠামোর কোন পরিবর্তন করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন? বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট অধিবেশনে (Budget 2024) স্পষ্ট ঘোষণা করেছেন যে, কর ব্যবস্থায় কোনও পরিবর্তন হবে না । তিনি আমদানি শুল্ক-সহ প্রত্যক্ষ ও পরোক্ষ উভয় করের জন্য একই হার বজায় রাখার প্রস্তাব করেছেন ৷

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এ দিন করের কথা বলতে গিয়ে নির্মলা সীতারামন বলেন, “কর প্রস্তাবের ক্ষেত্রে, আগের সঙ্গে সঙ্গতি রেখে আমি কর সংক্রান্ত কোনও পরিবর্তন করার প্রস্তাব করছি না এবং আমদানি শুল্ক-সহ প্রত্যক্ষ কর এবং পরোক্ষ করের জন্য একই করের হার বজায় রাখার প্রস্তাব করছি। সার্বভৌম সম্পদ বা পেনশন তহবিলের স্টার্ট-আপ এবং বিনিয়োগের জন্য কিছু কর সুবিধা এবং কিছু আইএফএসসি ইউনিটের নির্দিষ্ট আয়ের উপর কর ছাড় চলতি বছরের 31 মার্চ শেষ হচ্ছে ৷ করের ধারাবাহিকতা প্রদানের জন্য আমি সেই সময়সীমা 31.03.2025 তারিখ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করছি ৷”

Advertisement

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট অধিবেশনে (Union Budget 2024) জানান, করদাতার সংখ্যা 2.4 গুণ বেড়েছে এবং 2014 সাল থেকে প্রত্যক্ষ কর আদায় তিনগুণ বেড়েছে। ট্যাক্স রিটার্ন প্রক্রিয়াকরণের সময় 2014 আর্থিক বছর থেকে 93 দিন থেকে কমিয়ে 10 দিনে করা হয়েছে; এবং রিটার্নের প্রক্রিয়া অনেক দ্রুত করা হয়েছে ৷

Advertisement

কেন্দ্রীয় সরকার 2025-26 সালে রাজস্ব ঘাটতি 4.5 শতাংশে নামিয়ে আনতে রাজস্ব একত্র করার পথে হাঁটছে বলে জানিয়েছেন নির্মলা সীতারমন। 2014 আর্থিক বছর থেকে পণ্য ও পরিষেবা করের  ট্যাক্স বেস দ্বিগুণেরও বেশি হয়েছে বলেও জানিয়েছেন তিনি ।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman) আরো বলেন, বিগত ১০ বছরে আয়কর সংগ্রহ তিনগুণ হয়েছে, রিটার্ন ফাইল ২.৪ গুণ হয়েছে। আয়করদাতাদের আশ্বস্ত করে বলছি, আপনাদের কর দেশের উন্নয়নে বিনিয়োগ হয়েছে। ৭ লক্ষ টাকা অবধি আয়ে কোনও আয়কর নেই। রিটেল বিজনেস ২ কোটি থেকে বেড়ে ৩ কোটি হয়েছে। ২০২৪-২৫ অর্থবর্ষে আর্থিক প্রবৃদ্ধির হার  ৫.১ শতাংশ হবে। ভোট অন অ্যাকাউন্টের অ্যাপ্রুভাল চাইছি।

Advertisement
JoinJoin