এবার থেকে IRCTC যাত্রীরা হোয়াটসঅ্যাপে পিএনআর এবং লাইভ ট্রেনের স্থিতি পরীক্ষা করতে পারবেন

গন্তব্য কাছের হোক বা দূরে কোথাও যাত্রা পথের মাধ্যম হিসেবে দেশের অধিকাংশ মানুষই ভারতীয় রেলওয়েকে বেছে নেন।বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্ক হল ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন কয়েক লাখ মানুষ ট্রেনে যাতায়াত করেন। রেলযাত্রার যে একটা আলাদা মজা রয়েছে, তা সবাই জানেন।আর তাছাড়া ট্রেনে যাতায়াত করলে খরচও কম হয়। ছুটিতে যাওয়া হোক বা জরুরী কাজে অধিকাংশ মানুষ আজও ট্রেন যাত্রাই পছন্দ করেন।

তবে ট্রেনে সফরে নিশ্চিত আসনের জন্য আগেই টিকিট বুক করে রাখতে হয়। আগে রেল স্টেশনে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হত। কিন্তু এখন আর সেই সব ঝামেলা নেই।এখন ইন্টারনেট-এর যুগে টিকিট কাউন্ডার চলে আসে মোবাইলের স্ক্রিনে। মোবাইলের মাধ্যমে সহজেই টিকিট কাটা যায়। এর জন্য স্টেশনে যেতে হয়না।বাড়িতে বসেই টিকিট বুক করে নেওয়া যায়।

Advertisement

বাড়িতে বসে মোবাইল দিয়ে টিকিট যেমন কাটা যায় তেমনি এই মোবাইল দিয়ে ভারতীয় রেলের যাত্রীরা হোয়াটসঅ্যাপে পিএনআর স্ট্যাটাস (check pnr on whatsapp) এবং রিয়েল-টাইম ট্রেন ভ্রমণের বিবরণ ট্র্যাক করতে পারেন। যতদিন যাচ্ছে ততই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। নতুন নতুন ফিচার এনে ইউজারদের মাঝে মধ্যেই চমক দেয় জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ।কিন্তু অনেকেই হয়তো জানেন না, এই অ্যাপের মাধ্যমেই ট্রেনের পিএনআর স্টেটাস কিংবা ট্রেনের টাইম দেখে নেওয়া যায়

নতুন বৈশিষ্ট্যটি মুম্বাই-ভিত্তিক একটি স্টার্ট-আপ- Railofy-এর। এটি IRCTC যাত্রীদের সরাসরি হোয়াটসঅ্যাপে শুধুমাত্র একটি ট্যাপে তাদের যাত্রা ট্র্যাক করতে দেয়। এই বৈশিষ্ট্যটি ট্রেনের অবস্থা বা অন্যান্য ভ্রমণের বিবরণ ট্র্যাক করার জন্য বিভিন্ন অ্যাপ ডাউনলোড করার ঝামেলা দূর করে। ভারতীয় রেলের যাত্রীরা হোয়াটসঅ্যাপে সহজেই PNR স্ট্যাটাস, আসন্ন স্টেশন এবং অন্যান্য ট্রেন ভ্রমণের বিবরণ ট্র্যাক করতে পারেন।

PNR স্ট্যাটাস, লাইভ ট্রেন স্ট্যাটাস, পূর্ববর্তী এবং আসন্ন স্টেশনগুলির তথ্য এবং অন্যান্য ট্রেন ট্রিপের বিবরণ সবই ভারতীয় রেলের যাত্রীদের জন্য WhatsApp চ্যাটবটের মাধ্যমে উপলব্ধ। হোয়াটসঅ্যাপ চ্যাটবটে 10- সংখ্যার PNR নম্বর প্রবেশ করে সমস্ত তথ্য পাওয়া যেতে পারে। এছাড়াও আইআরসিটিসি ব্যবহারকারীরা রিয়েল-টাইম ট্রেন স্ট্যাটাস পেতে 139 নম্বর রেল হেল্পলাইনে কল করতে পারেন।

শুধু হোয়াটসঅ্যাপ ক্লিক করেই যদি প্রয়োজনীয় সব তথ্য পেয়ে যান, তাহলে কতখানি সময় বেঁচে যায়। তাও আবার নিখরচায় এই পরিষেবা মিলবে। তাহলে আর দেরি কেন? চটপট জেনে নিন হোয়াটসঅ্যাপে পিএনআর স্ট্যাটাস এবং লাইভ ট্রেন স্ট্যাটাস চেক করবেন কীভাবে দেখুন।

হোয়াটসঅ্যাপে পিএনআর স্ট্যাটাস (check pnr on whatsapp) এবং লাইভ ট্রেন স্ট্যাটাস চেক করবেন কীভাবে?

১)আপনার পরিচিতিতে Railofy-এর WhatsApp চ্যাটবট নম্বর- +91-9881193322 সংরক্ষণ করুন।

২)এখন WhatsApp খুলুন এবং Railofy এর চ্যাট উইন্ডো খুলতে অনুসন্ধান করুন এবং Rallofy এর চ্যাট উইন্ডো খুলুন।

৩)আপনার 10 সংখ্যার PMR নম্বর লিখুন এবং এটি হোয়াটসঅ্যাপ চ্যাটে পাঠান।

৪)Railofy চ্যাটবট আপনাকে আপনার ট্রেন যাত্রা সম্পর্কে সতর্কতা এবং রিয়েল-টাইম আপডেট সহ সমস্ত বিবরণ পাঠাবে।

৫) আপনি হোয়াটসঅ্যাপে আপনার ট্রেন যাত্রা এবং স্ট্যাটাস সম্পর্কে লাইভ আপডেট এবং সতর্কতা পেতে যাত্রার আগে PNR নম্বর পাঠাতে পারেন।

অন্যদিকে আইআরসিটিসি যাত্রীরাও ট্রেনে ভ্রমণের সময় তাদের খাবার অর্ডার করতে পারেন। IRCTC অ্যাপ Zoop ব্যবহার করে যাত্রীরা অনলাইনে খাবার অর্ডার করতে পারেন। ট্রেনে যাত্রা করার সময় অনলাইনে খাবারের অর্ডার করবেন কিভাবে?তার পদ্ধতি জেনে নিন-

১)আপনার স্মার্টফোনে Zoop-এর WhatsApp চ্যাটবট নম্বর +917042062070 সংরক্ষণ করুন।

২)হোয়াটসঅ্যাপে Zoop চ্যাটবট উইন্ডো খুলুন।

৩)চ্যাটে 10 সংখ্যার PNR নম্বর লিখুন এবং আপনি যে আসন্ন স্টেশনে অর্ডার দিতে চান সেটি নির্বাচন করুন।

৪)Zoop চ্যাটবট আপনাকে খাবার বেছে নেওয়ার জন্য বিকল্প দেবে। সেই বিকল্পগুলি থেকে আপনার পছন্দ মত খাবার অর্ডার করুন এবং অনলাইনে লেনদেন সম্পূর্ণ করুন।

৫)চ্যাটবট আপনাকে চ্যাটবট থেকেই আপনার খাবার ট্র্যাক করতে দেয়।

Advertisement

Probir Biswas

Hi. আমি প্রবীর বিশ্বাস, আমি সকাল বার্তা নিউজ পোর্টালে মোবাইল গেজেট ও টেকনিক্যাল নিউজ সম্পর্কে লেখালেখি করি। যদি আপনার আমার লেখাগুলো ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ

Related Articles