IRTC Train Tickets: ট্রেনের টিকিট কাটার নিয়ম বদলে গেল! এই নিয়ম না মানলে সিট কনফার্ম হবে না

দূরের যাত্রার ক্ষেত্রে রেলই ভরসা সিংহভাগ দেশবাসীর।তবে ভারতীয় রেলে ট্রাভেল করতে গেলে সবার আগে মাথায় থাকে রেলের নিশ্চিত টিকিট বা কনফার্ম টিকিট।

IRTC Train Tickets: দূরে কোথাও হোক বা কাছাকাছি যাতায়াতের ক্ষেত্রে ভারতীয় রেলের (Indian Railway) ওপরই আস্থা রাখেন বেশিরভাগ দেশবাসী। দূরের যাত্রার ক্ষেত্রে রেলই ভরসা সিংহভাগ দেশবাসীর। তবে ভারতীয় রেলে ট্রাভেল করতে গেলে সবার আগে মাথায় থাকে রেলের নিশ্চিত টিকিট বা কনফার্ম টিকিট (IRTC Train Tickets)। এজন্য অনেক আগে থেকে পরিকল্পনা করতে হয়।

ছুটিতে বেড়াতে যাওয়া হোক কিংবা উৎসবের মৌসুমে বেড়াতে যাওয়া, ভারতীয় রেলওয়েতে কনফার্ম টিকিট না পাওয়ার ফলে অনেকের বেড়াতে যাওয়া পুরোটাই বানচাল হয়ে যায়। আবার যারা হঠাৎ করে কোন পরিকল্পনা করে খুব কম সময়ের মধ্যে বেরিয়ে পড়তে চাইছেন তাদের জন্য পরিস্থিতি আরো খারাপ। আসলে ট্রেনে চেপে বেড়াতে গেলে প্রথম মাথা ব্যথাটা হল এই কনফার্ম টিকিট (IRTC Train Tickets)।

Advertisement

আগে ট্রেনের টিকিট কাটার জন্য লম্বা লাইন দিয়ে টিকিট কাটতে হত। কিন্তু অনলাইনে টিকিট বুকিং (Online Ticket Booking) চালু হওয়ার পর থেকে অনেক সহজেই ট্রেনের টিকিট (IRTC Train Tickets) কাটা যায়। কিন্তু সেক্ষেত্রেও আগে থেকে বুকিং না করলে, টিকিট পেতে সমস্যা হয়। তবে যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেলওয়ে বেশ কয়েকটি ট্রেনে কোচের সংখ্যা বাড়ানো হয়েছে।

রেলের এই সিদ্ধান্তের ফলে ট্রেনের (IRTC Train Tickets) যাত্রীদের টিকিট পেতে কোনও সমস্যা হবে না।কারণ কোচ সংখ্যা বেড়ে যাওয়ার ফলে রেলের আসন সংখ্যাও বাড়বে। কিছু ট্রেনগুলিতে স্লিপার ক্লাস, থার্ড এসি, সেকেন্ড এসি এবং জেনারেল কোচের সংখ্যাও বাড়ানো হয়েছে। কিন্তু তাও সেই ট্রেনের টিকিট সমস্যা রয়েই গেছে। কোথাও ঘুরতে যাওয়ার আগে মূল সমস্যার সৃষ্টি হয় ট্রেনের টিকিট বুকিং এর ক্ষেত্রে। কারণ প্রয়োজনে হঠাৎ করে ট্রেনের সিট পাওয়া খুবই কঠিন।

তাই কোথাও ভ্রমণে যাওয়ার আগে অর্থাৎ টিকিট বুকিং (IRTC Train Tickets) এর ক্ষেত্রে আগেই সময়সূচি পরিকল্পনা করে রাখতে হয়। সেই হিসেবে টিকিট বুকিং করতে হয়। ফলে আর আলাদা করে বুকিং করতে হয়না। সংরক্ষিত টিকিটে যাত্রীর নাম সেখানে উল্লেখ করা থাকবে। তবে IRCTC ট্রেনের টিকিট বুকিং এর ক্ষেত্রে নতুন পরিবর্তন করতে চলেছে। এই পদ্ধতিতে টিকিট বুকিং করলে পাওয়া যাবে বিশেষ সুবিধা। কি সেই সুবিধা? চলুন তাহলে দেখে নেওয়া যাক।

টিকিট বুকিং এর সময়?

সাধারণত সকাল ১০টা থেকে AC কোচের তৎকাল টিকিট কাটা শুরু হয়ে যায়। এছাড়া সকাল ১১টা থেকে স্লিপার ক্লাসের টিকিট কাটা শুরু হয়ে যায়। তাই ভ্রমণের সময়সূচি অনুসারে যত তাড়াতাড়ি সম্ভব টিকিট বুকিং (IRTC Train Tickets) করে ফেলাই শ্রেয়।

কিন্তু পেমেন্ট পদ্ধতি কি রকম হবে?

সেই সম্পর্কে বলা হচ্ছে টিকিট বুকিং (IRTC Train Tickets) করার সময় পেমেন্ট কি করে করা যাবে তা নিয়ে বিকল্প থাকবে। সেখানে ক্রেডিট/ ডেবিট কার্ড বা UPI এর মাধ্যমে টিকিট বুকিং করা যাবে। সেক্ষেত্রে তাড়াতাড়ি বুকিং করলে সিটও পাওয়া যাবে।

Advertisement

Related Articles