আর মিলবে না বিনামূল্যে রেশন! ৩১ ডিসেম্বরের মধ্যে না করলে এই কাজ।

By Anup
Advertisement

করোনার সময়কাল থেকে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের তারফ থেকে বিনামূল্যে রেশন খাদ্য সামগ্রী ঘোষণা করেছিল। সেই করোনার অনটন ‌সময়ে কেন্দ্র ও রাজ্য সরকার ফ্রিতে রেশন খাদ্য সামগ্রীর মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল সাধারণ মানুষের জন্য। সে খাদ্য সামগ্রী একটি নির্দিষ্ট সময় পর্যন্ত দেওয়া হবে বলেই ঘোষণা করা ছিল। কিন্তু রাজ্য কেন্দ্র সরকার রেশন খাদ্য সামগ্রী এখনো পর্যন্ত চালু রেখেছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

এখন কেন্দ্র সরকার বিনামূলের আরো 5 বছর দেওয়া হবে বলে ঘোষণা করেছেন। এই পাঁচ বছর ফ্রিতে রেশন পাওয়ার জন্য সকল রাজ্য ও দেশবাসীকে একটি কাজ করতে হবে। যে এই কাজ করবেন না সেই পাঁচ বছর বিনামূল্যে রেশন পাবে না ‌। বিনামূল্য রেশন পাওয়ার জন্য কি নতুন কাজ করতে হবে ? এই নতুন কাজ করার ফলে কি সুবিধা হবে ? এই নতুন কাজের জন্য কি কি ডকুমেন্টস দরকার? ইত্যাদি বিশেষ তথ্য নিয়ে আজকের এই প্রতিবেদন। আসুন জেনেনিন কি এমন কাজ, যা করলে আপনি ফ্রিতে রেশন পাবেন।

Advertisement

আরও পড়ুন – LPG KYC online – গ্যাসের eKYC করতে আর অফিসে যেতে হবে না। বাড়িতে বসেই eKYC করুন এই ভাবে।

বিনামূল্যে রেশন পাওয়ার জন্য কি কাজ করতে হবে ?

কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে ফ্রিতে পাঁচ বছর রেশন পাওয়ার জন্য সকল রাজ্যবাসীকে একটি নতুন কাজ করতে হবে। এবং এই প্রতিবেদনে এটিও বলা হয়েছে যে এই কাজটি না করলে রাজ্যবাসীর রেশন কার্ড (Ration Card) থাকা সত্ত্বেও রেশন পাবে না। তাই পাঁচ বছর ফ্রিতে রেশন পাওয়ার জন্য সকলকে নিজের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করাতে হবে।

এই নতুন নিয়মের সময়সীমা কতদিন?

কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে বিভিন্ন তদন্তের মাধ্যমে জানতে পেরেছেন যে ফ্রিতে রেশনে বহু দুর্নীতি চলছে। এই দুর্নীতি ঠেকাতে ও সকল মানুষের কাছে ফ্রিতে রেশন পৌঁছে দেওয়ার জন্য এই কঠিন নিয়ম। শুধুমাত্র তারাই রেশন পাবে যারা ফ্রিতে রেশন খাদ্য সামগ্রী পাওয়ার যোগ্য। তাই কেন্দ্র ও রাজ্য সরকারের এই দুর্নীতি ঠেকাতে সকল রাজ্যবাসীকে ৩১ ডিসেম্বরের ২০২৩ তারিখের মধ্যে নিজের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করাতে হবে। সকল রাজ্যবাসী এইরেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা বাধ্যতামূলক।

কিভাবে এবং কোথায় এই কাজ করবেন ?

ফ্রিতে রেশন পাওয়ার জন্য নিজের রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার কার্ডের (Addher Card) লিংক করার জন্য অনলাইন মাধ্যম ব্যবহার করতে হবে। এই রেশন কার্ডের সঙ্গে আধার লিংক করার জন্য নিজের নিকটে রেশন দোকানে কিংবা নিকটবর্তী কোন কম্পিউটার সেন্টারে গিয়ে নির্দিষ্ট সময়ের আগে এই কাজ করাতে হবে। এই রেশন কার্ডের সঙ্গে আধার লিংক করতে দেয়ার সময় নিজের সঙ্গে রেশন কার্ডের (Ration Card) ,আধার কার্ডের (Addher Card ) আধারের সঙ্গে লিংক যুক্ত মোবাইল ফোন রাখবেন।

আরও পড়ুন – Atal Pension Yojana – সকারের এই প্রকল্পে ৭ টাকা করে জমালে প্রতিমাসে ৫০০০ টাকা করে পেনশন পাবেন।

Advertisement
JoinJoin