Jago Prokolpo – বিরাট সুখবর! এবার বাংলার মহিলারা ৫০০০ টাকা করে পাবে, এই প্রকল্পে আবেদন করলে।জেনেনিন কিভাবে আবেদন করবেন।

Advertisement

Jago Prokolpo: রাজ্যের মানুষের অর্থনৈতিক উন্নতির জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক উদ্যোগ নিয়েছেন। নাগরিকদের উন্নতির জন্য একের পর এক প্রকল্পের সূচনা করেছেন। সমগ্র রাজ্যবাসী মুখ্যমন্ত্রীর এই প্রকল্পগুলির সুবিধা উপভোগ করছেন। রাজ্য সরকার ছাত্রছাত্রীদের জন্য একাধিক স্কলারশিপও চালু করেছেন। যেমন, ঐক্যশ্রী স্কলারশিপ, এবং Swami Vivekananda Scholarship ইত্যাদি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

রাজ্যের মহিলাদের অর্থনৈতিক উন্নতির জন্য একটার পর একটা প্রকল্পের সূচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের ছাত্রীদের জন্য কন্যাশ্রী, রূপশ্রী প্রকল্প, যুবশ্রী, শিক্ষাশ্রী, আমার কর্ম দিশা প্রভৃতি প্রকল্প গুলির মত একাধিক প্রকল্প চালু করেছেন। এছাড়াও কিছুদিন আগেই তিনি “লক্ষীর ভান্ডার” প্রকল্পের সূচনা করেছেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেশিরভাগ মহিলাই উপকৃত হয়েছেন।

Advertisement

আরও পড়ুন – Government Schemes – বিরাট সুখবর! ফ্রি-তে একজোড়া গরু বা মোষ দেবে সরকার এর সঙ্গে টাকাও, কারা পাবেন বিস্তারিত জেনে নিন।

ফের তারই পুনরাবর্তন দেখা গেল নতুন এক প্রকল্পের মাধ্যমে। রাজ্য সরকার এই রাজ্যে ফের নতুন প্রকল্প নিয়ে উপস্থিত হয়েছেন। নতুন এই নাম হল “জাগো প্রকল্প”(‘Jaago Prokolpo)। রাজ্যের নারীদের আর্থিকভাবে স্বাবলম্বী করার উদ্দেশ্যেই এই প্রকল্প চালু করা হয়েছে। বিশেষ করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সাহায্যের জন্যই এই প্রকল্প চালু করা হয়েছে। রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী এবং স্ববলম্বন দফতর এই প্রকল্প পরিচালনা করেন।

এই জাগো প্রকল্পের (Jago Prokolpo) কারা নাম নথিভুক্ত করতে পারবেন?

১) এই প্রকল্পে আবেদনের জন্য রাজ্যের মহিলাদের নাম স্বনির্ভর গোষ্ঠীর আওতাভুক্ত হওয়া বাধ্যতামূলক।
২) যে সমস্ত স্বনির্ভর গোষ্ঠী নুন্যতম ১ বছর ধরে সক্রিয়ভাবে কাজ করছে এবং যে সমস্ত গোষ্ঠীর নুন্যতম ৬ মাসের পুরনো ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে এবং যে সমস্ত গোষ্ঠীর ব্যাংক অ্যাকাউন্টে নুন্যতম ৫ হাজার টাকা রয়েছে শুধুমাত্র সেই সমস্ত গোষ্ঠীর সদস্যরাই এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

৩) সেল্ফ- হেল্প গ্রুপে যাদের ‘টার্ম লোন’ বা ক্যাশ ক্রেডিট লিমিট আছে তারাই এই প্রকল্পের সুবিধা পাবে।
৪) এছাড়াও রাজ্য সরকার নির্দেশিকা প্রকাশ করেছে যদি পুরুষ দ্বারা কোনো সেল্ফ হেল্প গ্রুপ পরিচালিত হয়, তাহলে সেই গোষ্ঠীর সদস্যরা এই জাগো প্রকল্পের সুবিধা পাবেন না।
৫) আর যে সমস্ত স্বনির্ভর গোষ্ঠী কোনদিন ব্যাঙ্ক থেকে লোন নেয়নি তারা এই সুবিধা পাবেন না।

এই প্রকল্পের (Jago Prokolpo) কী কী সুবিধা রয়েছে?

১)এই প্রকল্পের প্রতিটি সদস্যা ৫ হাজার টাকার সুবিধা পাবেন। সেই সঙ্গে ব্যাঙ্ক ক্রেডিট পাওয়ার সুবিধাও পাবেন।
২) তাদেরকে একটি স্মার্ট কার্ড দেওয়া হয়। এতে বছরে ২ লাখ টাকার স্বাস্থ্যবীমা পাওয়া যায়।

এই প্রকল্পের (Jago Prokolpo) আবেদনের প্রক্রিয়া?

মোবাইল ফোনের মাধ্যমে ও অনলাইন পদ্ধতির মাধ্যমে এই জাগো প্রকল্পে আবেদন করতে পারেন।
মোবাইলের মাধ্যমে কিভাবে আবেদন করবেন?
১) এই জাগো প্রকল্পের অধীনে নিজের নাম নথিভুক্ত করতে চাইলে আপনাকে প্রথমে
৭৭৭৩০০৩০০৩ নম্বরে মিসড কল দিতে হবে।
২) এরপর জাগো প্রকল্প কেন্দ্র থেকে আপনাকে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে ফোন করা হবে। তারপর আপনাকে আপনার গোষ্ঠীর সমস্ত তথ্য এবং ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত তথ্য জানাতে হবে।
৩) সমস্ত সঠিক তথ্য প্রদান করে ফোন কলের মাধ্যমে বাড়িতে বসে এইভাবে আপনাকে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

★ অনলাইনের মাধ্যমে কিভাবে আবেদন করবেন?

১) অনলাইন মাধ্যমে অফিসিয়াল ওয়েবসাইট https://www.shgsewb.gov.in/shgad min/home-এ গিয়েও সমস্ত তথ্য এবং নথির মাধ্যমে এই প্রকল্পের অধীনে আপনার নাম নথিভুক্ত করতে পারবেন।
এর পাশাপাশি আপনি আপনার গোষ্ঠীর সমস্ত তথ্য প্রদান করে আপনার এলাকার বিডিও অফিসে গিয়েও এই জাগো প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করতে পারবেন। আপনিও যদি স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা হন তাহলে আর দেরি না করে এই প্রকল্পে আবেদন করে এই প্রকল্পের সুবিধা উপভোগ করুন।

Advertisement

Leave a comment