জনধন অ্যাকাউন্ট থাকলেই মিলবে ১০ হাজার টাকা! কী ভাবে আবেদন করবেন জানুন।

এই প্রকল্পের আওতায় জনধন অ্যাকাউন্ট থাকলে পাবেন টাকা! কোন প্রকল্পে জন্য টাকা পাবেন জানুন।

২০১৪ সালের ২৮ আগস্ট প্রধানমন্ত্রী জনধন অ্যাকাউন্ট যোজনার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জন সাধারনের সাহায্যেই সরকার গড়ে ওঠে। তাই মানুষের প্রয়োজনে সর্বদা প্রস্তুত থাকে সরকার। জন সাধারণের উন্নতির স্বার্থে একের পর এক জনকল্যাণমুলক প্রকল্পও চালু করেছেন কেন্দ্রীয় সরকার। তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী PM Jan Dhan Yojana.

এই প্রধানমন্ত্রী জন ধন যোজনা প্রকল্প গোটা দেশে ডিজিটাল লেনদেন চালু করতে পাশাপাশি আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া নাগরিকদের উদ্দেশ্যেই চালু করা হয়েছে। সেই লক্ষ্যেই দেশের প্রান্তিক গরীব মানুষকে জিরো ব্যালেন্সে সরকারি বা বেসরকারি ব্যাঙ্কে এই অ্যাকাউন্ট খোলার পরামর্শ দেয় কেন্দ্ৰ সরকার।

Advertisement

এ মাত্র ১৬৪ টাকা করে বিনিয়োগেই কোটিপতি হতে পারেন। কীভাবে বিস্তারিত জেনে নিন।

জন ধন যোজনা হল একটি অনন্য উদ্যোগ। এখনো পর্যন্ত দেশের কয়েক কোটি মানুষ PM Jan Dhan Yojana মাধ্যমে ব্যাঙ্কে জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট খুলেছেন। এখনও পর্যন্ত বিগত কয়েক বছরে এই প্রকল্পের আওতায় ৪৬.২৫ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

দেশের বেশির ভাগ মানুষেরই জানে না জনধন অ্যাকাউন্ট অ্যাকাউন্ট থাকলে কি কি সুবিধা পাওয়া যেতে পারে। আপনার কি জনধন যোজনায় ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই যোজনায় সরকারি ভাবে গ্রাহককে কি কি সুবিধা প্রদান করা হয়।

জনধন যোজনায় কি কি সুবিধা পাওয়া যায়:-
১)ব্যাঙ্কগুলি গ্রাহকদের ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনাজনিত বিমা প্রদান করে।
২) অর্থনৈতিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য সুবিধাজনক পদ্ধতিতে জনধন অ্যাকাউন্ট থেকে ঋণ, বিমা, এমনকী পেনশনের সুবিধা নিশ্চিত করে।

৩)জীবন বীমার ক্ষেত্রে এককালীন ৩০ হাজার টাকা পাওয়া যায়, যা মৃত্যুর পর তার পরিবারের যেকোনো বাক্তি তুলতে পারে।
৪) জনধন অ্যাকাউন্ট থাকলে পাবেন ডেবিট কার্ড।
৫) জনধন অ্যাকাউন্টে জমা টাকার ওপর সুদ প্রদান করে।

৬) বিনামূল্যে মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা পাবেন।
৭) এই অ্যাকাউন্ট এর ক্ষেত্রে বিশেষ ওভারড্রাফটের সুবিধা রয়েছেে
৮) কেন্দ্র সরকারের যাবতীয় আর্থিক প্রকল্পের সুবিধা জনধন অ্যাকাউন্টে সহজে পাওয়া যায়।

ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার মারফৎ দাবি করা হয়েছে গোটা দেশের জনধন যোজনায় অ্যাকাউন্টে ইতিমধ্যেই তিন হাজার টাকা করে পাঠানো হয়েছে। এর পাশাপাশি এই অ্যাকাউন্টে আবার ১০ হাজার টাকা করে দেওয়ার তোরজোড় শুরু করেছে কেন্দ্র সরকার।

কেন্দ্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছে জনধন যোজনার আওতায় সকল গ্রাহকরাই এই আর্থিক সুবিধা পাবেন। আমরা যদি জনধন অ্যাকাউন্ট না তাহলে আপনি খুব সহজে এই অ্যাকাউন্ট করতে পারেন, তা ছাড়া আপনার পুরানো ব্যাংক অ্যাকাউন্ট কেও জনধন অ্যাকাউন্টে পরিবর্তন করতে পারেন।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

নতুন প্রকল্প চালু করলেন রাজ্য সরকার রাজ্যের মহিলাদের জন্য, পাবে ৬০০০ থেকে ৮০০০ টাকা।

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *